মোবাইল দিয়ে টাইপিং জব - টাইপিং জব সাইট 2024

মোবাইল দিয়ে টাকা আয় বিকাশে পেমেন্ট appবর্তমানে মানুষের মধ্যে অনলাইনে কাজ করার প্রবণতা ব্যাপক বেড়েছে, যার মধ্যে অন্যতম একটি হলো মোবাইল দিয়ে টাইপিং জব। অনলাইন সেক্টরে কিন্তু বেশ কিছু কাজই রয়েছে, যার মাধ্যমে ঘরে বসেই প্রচুর টাকা আয় করা যায়। বিশেষ করে ফ্রিল্যান্সিং, কন্টেন্ট রাইটিং, ফটো / ভিডিও এডিটিং ইত্যাদি।
মোবাইল দিয়ে টাইপিং জব
তবে সবক্ষেত্রেই কিন্তু কমবেশি দক্ষতার দরকার হয়। অনেক ক্ষেত্রে অভিজ্ঞতারও প্রয়োজন হয়ে থাকে। তবে মোবাইল দিয়ে টাইপিং জব করার ক্ষেত্রে কোনো দক্ষতার দরকার নেই! শুধুমাত্র টাইপিং জানলেই হবে, এমনকি অনেক ক্ষেত্রে কপি-পেস্ট করার মাধ্যমেও কিন্তু মোবাইল দিয়ে টাইপিং জব করা যায়।

আজকের এই লেখাতে আমরা আলোচনা করব টাইপিং জব সাইট ২০২৪ সম্পর্কে। ২০২৪ সালে এসেও কোন কোন ক্ষেত্রে শুধুমাত্র টাইপিং করে মোবাইল দিয়েই হাজার হাজার টাকা আয় করতে পারবেন, তা নিয়েই আমাদের আজকের এই আর্টিকেল। তাহলে চলুন, শুরু করা যাক।

সূচিপত্র: মোবাইল দিয়ে টাইপিং জব - টাইপিং জব সাইট 2024

.

টাইপিং জব কী?

মোবাইল দিয়ে টাইপিং জব বলতে শুধুমাত্র যে একটা কিছু টাইপিং করলেই হবে তা কিন্তু নয়। আপনি যেখানে কাজ করবেন, সেখান থেকে আপনাকে নির্দিষ্ট করে দেয়া হবে যে, কী টাইপ করতে হবে।

এছাড়া বিভিন্ন জায়গা কিংবা কোনো ছবি থেকে কিছু ইনফো নিয়ে তা কপি-পেস্ট করাটাও কিন্তু মোবাইল দিয়ে টাইপিং জব এর মধ্যে পড়ে। আর এই কন্টেন্ট আমরা টাইপিং জব সাইট ২০২৪ এর কয়েকটি ওয়েবসাইট সম্পর্কে তথ্য তুলে ধরার চেষ্টা করেছি।

টাইপিং জব এর কাজ কী ২০২৪ সালেও আছে?

স্বাভাবিকভাবে, দিন দিন পৃথিবী আধুনিক হচ্ছে। ফলস্বরূপ সব দিকেই এর প্রভাব পড়েছে। জানলে অবাক হবেন, প্রতিদিনই কিন্তু পৃথিবীতে ওয়েবসাইটের সংখ্যা কয়েকশ করে বেড়ে চলেছে। এজন্য মানুষের কাজের চাহিদাও বাড়ছে।
তাই ২০২৪ সালে এসেও টাইপিং জব সাইট এর কোনো অভাব নেই। মোবাইল দিয়ে টাইপিং জব এ কাজের জন্য একটু রিসার্চ করে নিলেই হবে। আর থাকতে হবে টাইপিং এ দক্ষতা। ব্যস!

কোন কোন উপায়ে মোবাইল দিয়ে টাইপিং জব করা যায়?

১. ক্যাপচা এন্ট্রি জব

মোবাইল দিয়ে টাইপিং জবের ক্ষেত্রে 'ক্যাপচা এন্ট্রি জব' (Captcha Entry Job) তুলনামূলক সহজ। আপনি যদি স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে নিশ্চয়ই কখনও না কখনও কোন ওয়েবসাইটে প্রবেশ করতে কিংবা অনলাইনে কোনো অ্যাকাউন্ট খুলতে নির্দিষ্ট একটি ফর্ম পূরণ করেছেন।

আর এই ওয়েবসাইটে প্রবেশ করতে গেলে বা কেউ অ্যাকাউন্ট খুলতে গেলে নিজেকে মানুষ প্রমাণ করতে অর্থাৎ আপনি যে রোবট নন, তার প্রমাণ দিতে যে ক্যাপচাগুলো দেয়া হয়, সে ধরণের ক্যাপচা থাকবে এখানে।
বিশেষ করে ৫-১২ শব্দের মধ্যে কিছু ইংরেজি অক্ষর এবং সংখ্যা পেঁচিয়ে লেখা থাকে। আর এগুলোকে দেখে সঠিক বানানটা আপনাকে টাইপ করতে হবে নির্দিষ্ট স্থানে। ব্যস এটুকুই! (ক্যাপচায় অনেক সময় ট্রাফিক সিগনাল, ল্যাম্পপোস্ট, সাইকেল, ট্রেনের ছবি দিয়ে তা শনাক্ত করতেও বলা হয়, তবে তা টাইপিং জব এর অন্তর্ভুক্ত নয়)

টাইপিং জব সাইট ২০২৪ এ ক্যাপচার ক্ষেত্রে মোবাইল দিয়ে টাইপিং জবের জন্য সেরা ৫ টি ওয়েবসাইট:
  • CaptchaTypers
  • Captcha 2cash
  • Pro Typers
  • 2Captcha
  • Mega Typers
এতে মোবাইল দিয়ে টাইপিং জবে আয় কেমন?

২০২৪ সালে এসে মোবাইল দিয়ে টাইপিং জবের ক্ষেত্রে আয়টা গত বছরগুলোর তুলনায় কিছুটা বেড়েছে। এখানে আপনি ঘণ্টাপ্রতি কাজ করে ১ ডলার থেকে ৪ ডলার পর্যন্ত আয় করতে পারবেন।

২. ডাটা এন্ট্রি জব

ক্যাপচা এন্ট্রি জবের চেয়েও অধিক জনপ্রিয়তা পেয়েছে এই ডাটা এন্ট্রি জব। বর্তমান সময়ে দেশের যেসব শিক্ষার্থী মোবাইল দিয়ে টাইপিং জব করে টাকা আয় করছেন, তাদের অধিকাংশই ডাটা এন্ট্রি জবের কাজ করেন।

অনেকে এক্ষেত্রে কাজের দক্ষতা কিংবা আয়ের পরিমাণ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে থাকতে পারেন। জানিয়ে রাখা ভালো, অনেকে কিন্তু ডাটা এন্ট্রি জবের সুবাদে মাসে লক্ষ টাকা পর্যন্তও আয় করতে পারছেন! আর দক্ষতা? ঐযে, শুধুমাত্র টাইপিংটা ঠিকভাবে করতে পারলেই হবে।
তবে এখান থেকে আপনি যে টকাটা আয় করবেন তা কিন্তু বাংলাদেশের বিকাশ, নগদের মতো অ্যাকাউন্টে নিতে পারবেন না। এর জন্য আপনি দুইভাবে পেমেন্ট নিতে পারেন।
  • Payoneer
  • Paypal
এগুলোতে অ্যাকাউন্ট খোলা একেবারে কঠিন বিষয় না। চাইলে, Google কিংবা YouTube এ সার্চ করে এ সম্পর্কিত টিউটোরিয়াল দেখে নিতে পারেন।

মোবাইল দিয়ে এই কাজ করা যাবে?

হ্যাঁ, চাইলে মোবাইল দিয়ে টাইপিং জব-টি করা যাবে। মজার বিষয় হলো, ডাটা এন্ট্রি জব কিন্তু অফলাইন এবং অনলাইন দুভাবেই করা যায়। তবে আমরা যেহেতু এখানে মোবাইল দিয়ে টাইপিং জব নিয়ে আলোচনা করছি, তাই শুধুমাত্র অনলাইন সম্পর্কেই বললাম। টাইপিং জব সাইট এ এই কাজের কদর কিন্তু ব্যাপক।

ডাটা এন্ট্রি জবে কী কী কাজ করতে হয়?

এই কাজের জন্য আপনার কাছে ডকুমেন্টস থাকবে, যেগুলো আপনাকে দেয়া হবে কর্মস্থল থেকেই। এছাড়াও আপনাকে কিছু অডিও ফাইল (Audio File) দেয়া হতে পারে। এগুলো থেকে প্রয়োজনীয় ইনফরমেশন নিয়ে আপনাকে তা ক্লায়েন্টর ওয়েবসাইট ডাটাবেসে যুক্ত করতে হবে। কিংবা নির্দিষ্ট Excel File এ এগুলো Add করতে হবে। মোবাইল দিয়ে টাইপিং জবে এটি সহজেই করতে পারবেন।
তবে আপনাকে বুঝতে হবে আপনার জন্য কোন কাজটি অধিক উপযোগী। আপনি চাইলে নিজের পছন্দমতো যেকোনো কাজ চয়েস করে নিতে পারবেন। কারণ, ডাটা এন্ট্রি জব এর মতো একটা সেক্টরে কাজ করে মোটা অংকের টাকা ইনকাম করতে হলে, আপনার টাইপিং স্কিল হতে হবে দারুণ।

যা-ই হোক, যারা এই সেক্টরে নতুন, মানে এখনো টাইপিং এ আহামরি দক্ষ নন, তাদের জন্য ডাটা এন্ট্রি এর জনপ্রিয় দুইটি কাজ হলো-
  • Tracking inventory and shipments by entering data into Excel.
  • Copy-Paste Excel
ডাটা এন্ট্রি জব এর জন্য Fiverr বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটি প্লাটফর্ম। এখানে সহজেই যেকোনো ক্লায়েন্ট পেয়ে যাবেন। এরকম আরও তিনটি টাইপিং জব সাইট-
  • Freelancer
  • Upwork
  • Fiver
অনেকে আছেন যাদের টাইপিং স্কিল অনেক বেশি। একই সাথে দেড় থেকে দুই বছরের অভিজ্ঞতাও আছে। তাদের জন্য সাজেস্ট করা ৩ টি টাইপিং জব সাইট হলো-
  • Axion Data Entry Services
  • Capital Typing
  • Amazon Mechanical Turk

৩. ট্রান্সক্রিপশন এর মাধ্যমে মোবাইল দিয়ে টাইপিং জব

মোবাইল দিয়ে টাইপিং জব এর জন্য ট্রান্সক্রিপশন এর নামডাকও কিন্তু অনেক। ট্রান্সক্রিপশন এর কাজও কিন্তু বেশ সহজ। এক্ষেত্রে আপনার শোনার দক্ষতা আর ভোকাবুলারির স্কিলটা একটু বেশি থাকতে হবে।

কারণ, ট্রান্সক্রিপশন এর কাজে মোবাইল দিয়ে টাইপিং এর ক্ষেত্রে আপনাকে নির্দিষ্ট কোনো অডিও কিংবা ভিডিও ক্লিপ দেয়া হবে। আর আপনার কাজ হবে সেই অডিও কিংবা ভিডিও ক্লিপটি খুব ভালোভাবে দেখে শুনে সেখানকার কথাগুলো টাইপ করা।

এক্ষেত্রে অনুবাদও করতে হতে পারে (তবে তা সিনেমার সাব-টাইটেল বা ভিন্ন ধরণের কাজের ক্ষেত্রে। সহসা তেমন অনুবাদ করার প্রয়োজন পরে না)।

ট্রান্সক্রিপশন দিয়ে মোবাইল দিয়ে টাইপিং জব এ আয় কেমন?

ট্রান্সক্রিপশন এ কাজের মাধ্যমে কিন্তু অনেক টাকা আয় করা যায়! সহজ ভাষায় বললে, মিনিটে ৪০ সেন্ট থেকে ১/২ ডলার পর্যন্ত আয় করা যায় মিনিটে!

কোথায় পাবেন ট্রান্সক্রিপশন এর কাজ?

নিচের এই চারটি ওয়েবসাইটে পেয়ে যাবেন ট্রান্সক্রিপশন এর কাজ। এই টাইপিং জব সাইটগুলো বেশ জনপ্রিয়। এখানে Log In করে একটু রিসার্চ করলেই কাজ পেয়ে যাবেন-
  • TranscribeMe
  • Temi
  • Scribie
  • Go Transcript
এই কাজ কী ইনভেস্টমেন্ট ছাড়াই করা যায়?

অধিকাংশ মোবাইল দিয়ে টাইপিং জব-ই ইনভেস্টমেন্ট ছাড়া করা যায়। তবে ট্রান্সক্রিপশন এর ক্ষেত্রে আপনাকে ইনভেস্ট করতে হবে। High speed internet এর মতো কিছু বিষয়ের জন্য সামান্য টাকা বিনিয়োগ করতে হবে।

তবে আপনি যদি ঠিকভাবে কাজ করতে পারেন, তাহলে খুব দ্রুতই আপনার ইনকামের মাধ্যমে এই টাকা তুলে ফেলতে পারবেন। কারণটা আমরা আগেই বলেছি যে, এই সেক্টরে অনেক বেশি আয় করা যায়।

মোবাইল দিয়ে টাইপিং জব এর ক্ষেত্রে কোন কোন দক্ষতা থাকলে অধিক আয় করা সম্ভব?

প্রথমত, আপনার টাইপিং স্কিল যদি অনেক ভালো হয়, মানে মনে করুন আপনি প্রতি মিনিটে ৪০-৫৫ টি শব্দ অনায়াসে লিখে ফেলতে পারেন, তা-ও কোনো প্রকার ভুল বানান ছাড়া, মানে একদম নির্ভুলভাবে, তাহলে টাইপিং জব অনেকটা সহজ হয়ে যাবে। তাছাড়া, ইংরেজী ভাষায় আপনাকে একটু দক্ষ হওয়া জরুরি।

আর টাইপিং জব সাইটে কাজ করতে গেলে আপনার ভোকাবুলারি অর্থাৎ শব্দভাণ্ডার যদি সমৃদ্ধ হয়, তাহলে টাইপিং জব আপনার জন্য একদমই পারফেক্ট।

সবশেষে

আমরা আজকের এই লেখায় মোবাইল দিয়ে টাইপিং জব এবং টাইপিং জব সাইট ২০২৪ সম্পর্কে সুন্দরভাবে তথ্যগুলো উপস্থাপনের চেষ্টা করেছি। লেখাটুকু মনোযোগ দিয়ে পড়ে থাকলে অসংখ্য ধন্যবাদ। আর কোনো মন্তব্য থাকলে তা জানিয়ে দিতে পারেন কমেন্ট বক্সে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url