ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট দেখানোর কারণ ও সমাধান

মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করুনসম্মানিত পাঠক, আপনি কি ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট এর সমস্যায় ভুগছেন? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার উপকারে আসতে চলেছে। ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট এর কারণ ও সমাধান সম্পর্কে আমরা বিস্তারিত আলোচনা করব।
ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট
আমরা যারা ওয়াইফাই ব্যবহার করি, আমাদের ডিভাইসে অনেক সময় ওয়াইফাই কানেক্ট থাকার শর্তেও নো ইন্টারনেট (No Internet) দেখায়। এই সমস্যা বিভিন্ন কারণে হতে পারে। তবে এর সমাধানও রয়েছে।

আপনার ডিভাইসে যদি ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট দেখায় তাহলে আজকের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তো চলুন বিস্তারিত আলোচনা শুরু করা যাক।

ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট দেখানোর কারণ

প্রিয় পাঠক বন্ধুরা, হঠাৎ করে ইন্টারনেট চালাতে চালাতে দেখা যায় ওয়াইফাই কানেক্ট আছে কিন্তু নো ইন্টারনেট দেখাচ্ছে। তখন আমাদের সবারই মেজাজ গরম হয়ে ওঠে। কেননা আমরা ওয়াইফাই অর্থাৎ ইন্টারনেট ছাড়া এক মুহূর্ত চলতে পারি না।

বিভিন্ন কারণে আমাদের ডিভাইসে ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট দেখাতে পারে। কি কি কারণে ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট দেখায় তা নিচে আলোচনা করা হল।

ওয়াইফাই প্যাকেজের ডেট ওভার হলে

আমাদের সকলেরই নির্দিষ্ট ওয়াইফাই প্যাকেজ কেনার মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করতে হয়। সাধারণত প্রতি মাসে একবার করে ওয়াইফাই এর বিল পরিশোধ করতে হয়।
আপনি যদি ওয়াইফাই এর বিল পরিশোধ না করেন তাহলে আপনার রাউটারে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেওয়া হবে। এক্ষেত্রে আপনার মোবাইলে বা কম্পিউটারে ওয়াইফাই কানেক্ট থাকা সত্ত্বেও নো ইন্টারনেট দেখাবে।

রাউটারে কোনো সমস্যা দেখা দিলে

অনেক সময় রাউটার সঠিকভাবে সেটিংস না করা হলে বারবার নো ইন্টারনেট দেখায়। বিশেষ করে আপনার ওয়াইফাই নেটওয়ার্ক যদি একাধিক ডিভাইসের কানেক্ট করা থাকে তাহলেও এই সমস্যাটি হতে পারে।

আইএসপি এর সমস্যা দেখা দিলে

অনেক সময় যেখান থেকে আপনি ওয়াইফাই লাইন নিয়েছেন সেখান থেকে যদি আপনার রাউটারে ইন্টারনেট প্রদানে কোনো রকম সমস্যা দেখা দেয় তাহলেও আপনার ডিভাইসে ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট দেখাবে।

ওয়াইফাই এর বৈদ্যুতিক তারে প্যাঁচ লাগলে

আপনার ওয়াইফাই এর বৈদ্যুতিক পারে যদি প্যাচ লাগে তাহলে ব্যান্ডউইথ সরবরাহে ব্যাঘাত ঘটে এবং আপনার ডিভাইসে ওয়াইফাই কানেক্ট থাকা সত্ত্বেও নয় ইন্টারনেট দেখাতে পারে।

কোনো ডিভাইস ব্লক করা থাকলে

আপনার যদি কোনো ডিভাইস রাউটার থেকে ব্লক করা থাকে তাহলে সেই ডিভাইসে ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট দেখাবে। যে সমস্ত ডিভাইস ব্লক করা থাকবে সে সমস্ত ডিভাইসে নো ইন্টারনেট দেখাবে।

আপনার ডিভাইসের সেটিংস এ সমস্যা থাকলে

অনেক সময় কম্পিউটার বা মোবাইল ফোনে সঠিক সেটিংস করা না থাকার কারণে ইন্টারনেট সংযোগ ব্যাহত হয়। যার ফলে ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট এর সমস্যায় ভুগতে হয়।

ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট সমস্যার সমাধান

কোনো কারণে যদি আপনার ডিভাইসে ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট দেখায় তাহলে বিভিন্ন উপায় অবলম্বন করে এই সমস্যার সমাধান করতে পারবেন।

ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট যে সব কারণে দেখায় বা আপনার ডিভাইসে দেখাচ্ছে সেসব কারণ সনাক্ত করে এবং এর সমাধান করে আপনি সহজেই আবার ইন্টারনেট ব্যবহার করতে পারবেন ওয়াইফাই এর মাধ্যমে।

তো চলুন এখন ওয়াইফাই কানেক্ট থাকা সত্ত্বেও নো ইন্টারনেট দেখালে যেসব পদক্ষেপ গ্রহণ করতে হবে সে সম্পর্কে জেনে নেই।

1. আপনাকে খেয়াল রাখতে হবে যে আপনার ওয়াইফাই প্যাকেজ এর ডেট ওভার হয়ে গিয়েছে কিনা। যদি ডেট ওভার হয়ে গিয়ে থাকে তাহলে আপনি যেখান থেকে ওয়াইফাই এর লাইন নিয়েছেন সেখানকার কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে ওয়াইফাই এর বিল পরিশোধ করুন। তাহলে আপনি ওয়াইফাই কানেক্ট করার পর ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।
2. আপনার রাউটারে যদি কোনো সমস্যা দেখা দেয় তাহলে ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট দেখাবে। এরকম সমস্যার সম্মুখীন হলে আপনি কিছুক্ষণ রাউটার বন্ধ রাখুন। পাঁচ থেকে দশ মিনিট পর রাউটারটি চালু করুন।

তারপর দেখবেন আপনার ডিভাইসে ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট দেখাচ্ছে কিনা। এরপরেও যদি ওয়াইফাই কানেক্ট থাকার শর্তেও নো ইন্টারনেট দেখায় তাহলে আপনি আপনার রাউটারের wps বাটনে কিছুক্ষণ চাপ দিয়ে ধরে রাখুন। তারপর নতুন করে পাসওয়ার্ড সেটিং করুন, দেখবেন আপনার সমস্যা সমাধান হয়ে গিয়েছে।

3. আপনার রাউটার এবং আপনার ডিভাইস এ সব সেটিংস ঠিক আছে কিন্তু এর পরেও ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট শো করতেছে।

এক্ষেত্রে আপনি যেখানে ওয়াইফাই লাইন নিয়েছেন সেই প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের সাথে আপনি যোগাযোগ করুন। কেননা অনেক সময় তাদের ভুলের কারণেও আপনার রাউটারে ইন্টারনেট পৌঁছে না।

4. আপনার ওয়াইফাই এ যে তারের মাধ্যমে ইন্টারনেট আসে সেখানে লক্ষ্য করুন যে, কারের কোনো অংশে প্যাঁচ লেগে আছে কিনা।

যদি তারে প্যাঁচ লেগে থাকে তাহলে প্যাঁচটি খুলুন এবং তারটি সমানভাবে সোজা করে রাখুন। তাহলে দেখবেন আপনার ডিভাইসে ওয়াইফাই কানেক্টেড অবস্থায় রয়েছে।
5. অনেক সময় অনেক বেশি পরিমাণ ডিভাইসে ওয়াইফাই কানেক্ট করা থাকলে ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট দেখাতে পারে। তাই আপনি যাকে তাকে ওয়াইফাই পাসওয়ার্ড দিবেন না।

আর আপনার রাউটারে অতিরিক্ত ডিভাইস কানেক্ট করা থাকলে অপ্রয়োজনীয় ডিভাইসে ওয়াইফাই সংযোগ ব্লক করে দিন। তাহলেই আপনার সমস্যাটি সমাধান হয়ে যাবে।

6. হঠাৎ করে আপনার ডিভাইসে ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট দেখাচ্ছে। তাহলে আপনি চেক করুন আপনার ডিভাইসটি রাউটার থেকে ব্লক করা আছে কিনা।

যদি আপনি রাউটার এডমিন প্যানেলে ঢুকে দেখেন যে, আপনার ডিভাইসটি ব্লক করা আছে তাহলে আপনি Mac Filter অপশনটিতে ঢুকে আপনার ডিভাইস টি ব্লক করা থাকলে সেটি আনব্লক করে দিন। তাহলে আপনার ডিভাইসে ওয়াইফাই ইন্টারনেট কানেক্ট হয়ে যাবে এবং আপনি ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

7. অনেক সময় আপনার ডিভাইসে কিছু সমস্যা দেখা দেওয়ার কারণে ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট দেখাতে পারে। এরকম সমস্যার সম্মুখীন হলে আপনি প্রথমে আপনার ডিভাইসটি রিবুট করে নিবেন।

এরপর আপনার ডিভাইসে ওয়াইফাই অপশনে ঢুকে ফরগেট পাসওয়ার্ড Forget Password দিয়ে দিন। আবার অনেক ডিভাইসে Remove this network লেখা থাকে। সেখানে ক্লিক করুন এবং নতুন ভাবে পুনরায় পাসওয়ার্ড দিয়ে ওয়াইফাই কানেক্ট করুন।
তাহলে ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট আর দেখাবে না। অর্থাৎ আপনি ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

মোবাইলে ওয়াইফাই সেটিং

অনেক মানুষই রয়েছে যারা মোবাইলে ওয়াইফাই সেটিংস করতে জানে না। আপনি যদি মোবাইলে ওয়াইফাই কানেক্ট করতে চান এবং কিছু সেটিংস করতে চান তাহলে আপনার মোবাইলে থাকা ওয়াইফাই অপশন থেকে সেটি করতে পারেন।

এছাড়া সকল কিছু সেটিংস করতে আপনি আপনার ওয়াইফাই এর আইপি অ‍্যাড্রেস টি নিয়ে গুগলে সার্চ দিন। তারপর প্রথম ওয়েবসাইটে ঢুকুন এবং লগইন করুন। এরপর আপনার থেকে ইউজার নেম এবং পাসওয়ার্ড চাইবে।

উভয় জায়গাতেই আপনি admin লিখে সাবমিট করবেন। তারপর একটি পেজ চলে আসবে। সেখান থেকে আপনি মোবাইলে ওয়াইফাই সেটিং করতে পারবেন আপনি যেভাবে চান।

মোবাইলে ওয়াইফাই চালু হচ্ছে না

আপনার মোবাইলে ওয়াইফাই চালু হচ্ছে না? এমন সমস্যা অনেকেরই হয়ে থাকে। অনেক সময় ইন্টারনেটের স্পিড খুবই কম হওয়ার কারণে এমন সমস্যা দেখা দিতে পারে। এজন্য আপনি যেখান থেকে ওয়াইফাই এর লাইন নিয়েছেন তাদের সাথে যোগাযোগ করতে পারেন।

আবার ওয়াইফাই এর নির্দিষ্ট পরিমাণ লেন্থ থাকে। এর বাহিরে আপনি যদি চলে যান তাহলে আপনার মোবাইলে ওয়াইফাই চালু হবে না। এজন্য আপনাকে সব সময় ওয়াইফাই এর নির্দিষ্ট লেন্থের মধ্যেই থাকতে হবে।
আবার অনেক সময় নেটের মেয়াদ শেষ হওয়ার কারণেও মোবাইলে ওয়াইফাই চালু হচ্ছে না এমন সমস্যা দেখা দেয়। এজন্য আপনি ওয়াইফাই এর বিল পরিশোধ করুন।

মোবাইল দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন

আপনারা অনেকেই মোবাইল দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন না। অথচ এটি জেনে রাখা খুবই প্রয়োজন। বিভিন্ন উপায়ে ওয়াইফাই পাসওয়ার্ড মোবাইল দিয়েই পরিবর্তন করা যায়।

আমরা বেশিরভাগ মানুষ সাধারণত টিপি-লিংক এর রাউটার ব্যবহার করে থাকি। এজন্য টিপি-লিংক রাউটারের ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন সে সম্পর্কে এখন আপনাকে জানাব। প্রথমে আপনাকে 192.168.0.1 এটি কোনো ব্রাউজারে লিখে সার্চ করতে হবে।

তারপর প্রথমে যে ওয়েবসাইট টি আসবে সেখানে প্রবেশ করুন। তারপর লগইন করে পাসওয়ার্ড এবং ইউজার নেম লিখুন। সাধারণ এই পাসওয়ার্ড এবং ইউজার নেম এ admin লিখে দিলেই হয়। এটি submit করার পর আপনি একটি পেজ দেখতে পাবেন এবং সেখান থেকে wireless security তে যান।

তারপর সেখানে আপনি পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। সেখানে আপনি নতুন পাসওয়ার্ড লিখে করে সেভ করে দিন।

ওয়াইফাই দিয়ে ইউটিউব চলে না কেন

অনেক সময় ওয়াইফাই বা ইন্টারনেট দিয়ে ইউটিউব চলে না। বিভিন্ন কারণে এ সমস্যা দেখা দিতে পারে। আপনার ওয়াইফাই এর ইন্টারনেট স্পিড যদি খুবই স্লো হয় তাহলে ওয়াইফাই দিয়ে ইউটিউব চলবে না।

এছাড়া নেটওয়ার্ক সিগন্যাল সমস্যা, ব্যান্ডউইথ সমস্যা এবং সফটওয়্যার সমস্যা হওয়ার কারণে ওয়াইফাই দিয়ে আপনার ইউটিউব নাও চলতে পারে। এজন্য আপনি আপনার ওয়াইফাই স্পিড লক্ষ্য করুন এবং আপনার রাউটারের সেটিংস গুলো সঠিকভাবে সম্পন্ন করুন।

এতে আশা করি আপনার ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট এর সমস্যা সমাধান হয়ে যাবে এবং আপনি মোবাইল দিয়ে ইউটিউব চালাতে পারবেন।

উপসংহার

আমরা আপনাকে ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট দেখানোর কারণ এবং সমাধান সম্পর্কে বিস্তারিত জানিয়েছি। আপনার ডিভাইসে যদি এরকম সমস্যা হয়ে থাকে তাহলে আমাদের দেওয়া পরামর্শ গুলো অবলম্বন করে সহজেই ওয়াইফাই বা ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

আপনি যদি ওয়াইফাই সেটিংস সম্পর্কে কিছুই না জানেন তাহলে আপনি যেখান থেকে ওয়াইফাই সার্ভিস নিয়েছেন সেখানে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন। তারা এসে আপনার ওয়াইফাই এর সকল কিছু সেটিং করে দিয়ে যাবে।

সম্মানিত পাঠক আমার কথা মতো কাজ করলে আশা করি আপনি ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট এর সমস্যায় আর পড়বেন না। আপনার যদি কোনো প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

FAQ: ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

1. ওয়াইফাই কানেক্ট থাকার সত্বেও নো ইন্টারনেট দেখাচ্ছে কেন?

উত্তর: এটি বিভিন্ন কারণে হতে পারে। যেমন আপনার রাউটারের সেটিংস এর সমস্যা, ওয়াইফাই লাইনের তারের সমস্যা, অথবা আপনার ডিভাইসের সমস্যা থাকলে।

2. রাউটার রিসেট করার জন্য কি করতে হবে?

উত্তর: রাউটার রিসেট করার জন্য আপনাকে রাউটারে থাকা wps বাটনটি ১৫ থেকে ২০ সেকেন্ড চেপে ধরে রাখতে হবে। তাহলে আপনার রাউটার রিসেট হয়ে যাবে।

3. ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট সমস্যার সমাধান কিভাবে করব?

উত্তর: এক্ষেত্রে আপনি আপনার ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করুন। রাউটারে এবং আপনার ডিভাইসে কোনো সমস্যা থাকলে সমাধান করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url