নামের প্রথম অক্ষর দিয়ে রাশি জানার উপায়: রাশি নির্ণয় পদ্ধতি

ঔষধি গাছের নাম ও উপকারিতাপ্রিয় পাঠক বন্ধু, আপনি কি নাম দিয়ে রাশি নির্ণয় পদ্ধতি অথবা নাম দিয়ে রাশি জানার উপায়, জন্ম তারিখ দিয়ে রাশি জানার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। অনেকেই নিজের নাম দিয়ে রাশিফল জানার চেষ্টা করে। কিন্তু সঠিক তথ্য খুঁজে পায় না।
নাম দিয়ে রাশি জানার উপায়
আজকের এই আর্টিকেলে আমরা সঠিকভাবে নাম দিয়ে রাশি জানার উপায় বা পদ্ধতি সম্পর্কে কিছু আলোচনা করব। আপনি যদি আপনার নাম দিয়ে রাশিফল জানতে চান, তাহলে এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। এছাড়া এই আর্টিকেলের শেষে আমরা এমন কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরব যা আপনার অনেক উপকারে আসবে।

সূচিপত্র: নাম দিয়ে রাশি নির্ণয় পদ্ধতি - নাম দিয়ে রাশি জানার উপায় 2024

.

ভূমিকা

অনেকেই হয়তো জানেন না যে রাশিফল কি। রাশি বা রাশিফল হল সূর্য এবং চন্দ্রকে ব্যবহার করে তৈরি করা ভাগ্য গণনার মাধ্যম। রাশি মোট ১২টি। অনেকেই বলে থাকে রাশির মাধ্যমে কোনো ব্যক্তির ভবিষ্যতে কি ঘটবে তা ধারণা করা যায়।

রাশিফল সম্পর্কে বিভিন্ন ধর্ম এবং বিজ্ঞান কি বলে সে সম্পর্কেও আমরা আজকে আপনাদের বিস্তারিত জানাব। চলুন শুরুতে নাম দিয়ে রাশি নির্ণয় পদ্ধতি অর্থাৎ নাম দিয়ে রাশি জানার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

নাম দিয়ে রাশি নির্ণয় পদ্ধতি

নাম দিয়ে রাশি নির্ণয় পদ্ধতি অনেক সহজ। অনেকের মতে আপনার রাশি কি তা আপনি জানতে পারবেন আপনার নামের প্রথম অক্ষর দিয়েই। সাধারণত জন্মের সময় অনুযায়ী রাশি নির্ণয় করা হয়ে থাকে।

ভিন্ন ভিন্ন সময়ে জন্ম নিলে রাশিও ভিন্ন ভিন্ন হয়ে থাকে। আবার একেক রাশির একেক প্রতীক রয়েছে। নাম দিয়ে রাশি নির্ণয় পদ্ধতি হল নামের প্রথম অক্ষর লক্ষ্য করা।
নামের প্রথম অক্ষর অনুযায়ী আপনার রাশিফল নির্ধারিত হবে বলে ধারণা করা হয়। চলুন এখন নাম দিয়ে রাশি জানার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

নাম দিয়ে রাশি জানার উপায়

নাম দিয়ে অর্থাৎ নামের প্রথম অক্ষর দিয়ে রাশি সহজেই জানা যায়। একেক অক্ষরের রাশি একেক রকম হতে পারে। নাম দিয়ে রাশি জানার উপায় হল আপনাকে প্রথম অক্ষর গুলো দেখতে হবে। নিচে নামের কোন অক্ষরে কোন রাশি হয় তা বিস্তারিত দেওয়া হল:

নাম দিয়ে মেষ রাশি জানার উপায়

বিভিন্ন উপায়ে মেষ রাশি নির্ধারণ করা যায়। তার মধ্যে একটি জনপ্রিয় পদ্ধতি হল নামের প্রথম অক্ষর দেখে চেনা। মেষ রাশির সাথে সম্পর্কিত কিছু অক্ষরের তালিকা নিচে দেওয়া হল:
আপনার নামের শুরুর অক্ষর যদি এসব অক্ষরের মধ্যে কোনো একটি অক্ষর হয় তাহলে আপনার রাশিটি মেশ হতে পারে। উদাহরণস্বরূপ, আপনার নাম যদি অমিত হয়, তাহলে আপনার নামের শুরুর অক্ষর অ হওয়ার কারণে আপনি ধরে নিতে পারেন আপনার রাশি মেষ রাশি।
মেষ রাশির মানুষ সাধারণত সাহসী, সহজ-সরল, তাড়াহুড়ো-পূর্ণ হয়ে থাকে। আর এরা স্বাধীনতা পছন্দ করে, তারা নেতৃত্ব দিতে পছন্দ করে এবং তারা ধৈর্য হারায়।

নাম দিয়ে বৃষ রাশি জানার উপায়

নাম দিয়ে বৃষ রাশি আপনি সহজেই সনাক্ত করতে পারবেন। এক্ষেত্রে আপনার নামের শুরুতে যদি নিচে দেওয়া অক্ষরের মধ্যে কোনো একটি অক্ষর থাকে তাহলে বুঝবেন আপনার বৃষ রাশি। অক্ষরগুলো হল:
  • ভে
  • ইউ
এসব অক্ষর যদি আপনার নামের শুরুতে পড়ে তাহলে আপনার রাশি বৃষ রাশি বলে ধারণা করতে পারেন। উদাহরণস্বরূপ কারো নাম যদি "ইমন" হয় তাহলে রাশি হল বৃষ রাশি।
এই রাশির মানুষেরা সাধারণত অনেক ধৈর্যশীল হয় আর তারা অনেক আস্তে আস্তে কাজ করতে পছন্দ করে। এরা সাধারণত টাকা-পয়সা সঞ্চয় করতে পারে এবং তারা আপনজনদের অনেক ভালোবাসে।

নাম দিয়ে মিথুন রাশি জানার উপায়

নামের প্রথমে যেসব অক্ষর থাকলে মিথুন রাশি হয় তা হল:
উদাহরণস্বরূপ আপনার নাম যদি হয় "চৈতি" তাহলে আপনি ধরে নিতে পারেন আপনার রাশি হল মিথুন রাশি। মিথুন রাশির মানুষেরা সাধারণত সামাজিক হয় এবং তারা কথা বলতে ভালোবাসে। তারা নতুন কোনো বিষয় নিয়ে কৌতূহল হয়ে পড়ে।

নাম দিয়ে কর্কট রাশি জানার উপায়

নামের প্রথম অক্ষর দিয়েই আপনি কর্কট রাশি কিনা তা জানতে পারবেন। কর্কট রাশির মানুষের নামের শুরুতে যেসব অক্ষর থাকে তা হল:
  • হা
  • কি
আপনার রাশি যদি কর্কট রাশি হয় তাহলে আপনার নামের শুরুতে উপরোক্ত যেকোনো অক্ষর থাকতে পারে। কর্কট রাশির মানুষরা অত্যন্ত আগে আবেগপ্রবণ ও সংবেদনশীল হয়। এরা অনেক সহনশীল হয় এবং এরা অতীত গভীরভাবে স্মরণ করে।

নাম দিয়ে সিংহ রাশি জানার উপায়

নাম দিয়ে সিংহ রাশি জানার উপায় হল আপনার নামের শব্দের শুরুতে যদি নিচের এ সকল অক্ষরের মধ্যে কোনো একটি অক্ষর থাকে তাহলে আপনি ধরে নিতে পারেন আপনার রাশি সিংহ রাশি।
  • টি
  • টে
উদাহরণস্বরূপ বলা যায় যে, আপনার নাম যদি "মানিক" হয় তাহলে আপনার নামের শুরুতে ম অক্ষর থাকার কারণে আপনি ধরে নিতে পারেন আপনার রাশিটি হল সিংহ রাশি। এই রাশির মানুষ সাধারণত শক্তিশালী এবং সাহসী হয়ে থাকে। সমাজে এদের প্রভাব থাকে এবং মাঝেমধ্যে এরা অহংকারী হয়।

নাম দিয়ে তুলা রাশি জানার উপায়

আপনার নামের শুরুতে যে সকল অক্ষর থাকলে ধরে নিতে পারেন আপনার রাশি হল তুলা রাশি, সে সকল অক্ষর গুলো হল:
এসব অক্ষর নামের শুরুতে থাকলে সহজে তুলা রাশি সনাক্ত করা যায়। যেমন আপনার নাম যদি সৌরভ হয়ে থাকে, নিয়ম অনুযায়ী আপনার রাশিটি হল তুলা রাশি। এই রাশির মানুষ যেকোনো বিচার করতে সক্ষম হয় এবং সঠিকভাবে সিদ্ধান্ত নিতে পারে। এরা ন্যায়পরায়ণ এবং সৌন্দর্যপ্রেমী হয়।

নাম দিয়ে কন্যা রাশি চেনার উপায়

কারো নামের শুরুতে যদি নিম্নোক্ত অক্ষরগুলি থাকে তাহলে আপনি ধরে নিতে পারেন তার রাশিটি হল কন্যা রাশি।
উদাহরণস্বরূপ, কারো নাম যদি "পায়েল" হয় তাহলে আপনি ধরে নিতে পারেন যে তার রাশি হল কন্যা রাশি। কেননা তার নামের শুরুতে প অক্ষর রয়েছে। এই রাশির মানুষদের বৈশিষ্ট্য হল তারা ছোট ছোট বিষয় নিয়েও চিন্তা করে, তারা অন্যকে সাহায্য করতে ভালোবাসে এবং তারা যে কোনো কাজ ভালোভাবে করতে চায়।

নাম দিয়ে বৃশ্চিক রাশি নির্ণয় পদ্ধতি

আপনার বৃশ্চিক রাশি কিনা তা নিচের অক্ষর গুলোর সাহায্যে নির্ণয় করতে পারেন। বৃশ্চিক রাশি চেনার অক্ষর গুলো হল:
  • টে
  • টি
  • লো
যেমন আপনার নাম যদি "লোকেশ" হয় তাহলে আপনি ধরে নিতে পারেন আপনার রাশিটি হতে পারে বৃশ্চিক রাশি। এরা সাধারণত কথা কম বলে, প্রতিশোধ নিতে ভালোবাসে, অত্যন্ত নিষ্ঠার সাথে সকল কাজ করে, এরা ব্যক্তিগত বিষয় গোপন রাখে এবং এরা অনেক বিশ্বস্ত হয়।

নাম দিয়ে ধনু রাশি নির্ণয় পদ্ধতি

আপনি যদি নাম দিয়ে ধনু রাশি নির্ণয় করতে চান তাহলে আপনাকে নামের প্রথম অক্ষরগুলো লক্ষ্য করতে হবে। যেসব অক্ষর নামের শুরুতে থাকলে ধনু রাশি হতে পারে সেসব অক্ষর নিচে দেওয়া হল:
যেমন আপনার নাম যদি ভাল হয় তাহলে আপনি ধরে নিতে পারেন আপনার রাশিটি হল ধনু রাশি। এরা অনেক আবেগী এবং উদার মনের হয়। এরা নতুন জায়গায় যেতে এবং নতুন কিছু শিখতে ভালোবাসে। ধনু রাশির মানুষরা সৎ এবং খোলামেলা হয়।

মকর রাশি চেনার উপায় নাম দিয়ে

নামের শুরুতে যে সকল অক্ষর দিয়ে মকর রাশি চিনতে পারবেন সে সকল অক্ষর হল:
উদাহরণস্বরূপ কারো নাম যদি জয়া, খালেদ বা গৌতম হয় তাহলে আপনি ধরে নিতে পারেন তার রাশিটি হল মকর রাশি। এই রাশির মানুষেরা কঠোর পরিশ্রম করতে ভালোবাসে এবং অনেক দায়িত্বশীল হয়। এরা কথা কম বলে এবং অনেক আত্মবিশ্বাসী হয়ে ওঠে অধ্যবসায় এর মাধ্যমে।

নাম দিয়ে কুম্ভ রাশি জানার উপায়

যে সকল নামের প্রথম অক্ষর দিয়ে কুম্ভ রাশি নির্ণয় করা যায় তা হল:
উপরোক্ত অক্ষর যদি নামের শুরুতে থাকে তাহলে কুম্ভ রাশি হওয়ার সম্ভাবনা থাকে। যেমন সুভ, সাগর, সুমন, শ‍্যামল ইত্যাদি নামের শুরুতে উপরোক্ত কুম্ভ রাশি নির্ণয়ের অক্ষরগুলো রয়েছে। এজন্য এ সকল নামের মানুষ এর রাশি কুম্ভ রাশি হতে পারে।

নাম দিয়ে মীন রাশি জানার উপায়

এই রাশিও নামের প্রথম অক্ষর দেখে চেনা যায়। যে সকল অক্ষর দেখে মীন রাশি চেনা যায় তা হল:
যেমন কারো নাম যদি দীপা, চন্দন, ঝর্ণা হয়ে থাকে তাহলে তাদের রাশি হল মীন রাশি। মীন রাশির জাতকরা জ্ঞানী হয়। এদের কল্পনার শক্তি অনেক প্রবল হয়, এবং এরা অন্যের পরিস্থিতি বুঝতে পারে।

জন্ম তারিখ দিয়ে রাশি জানার উপায়

নাম দিয়ে রাশি নির্ণয় পদ্ধতি বা নাম দিয়ে রাশি জানার উপায় তেমন কার্যকর নয়। কেননা বেশিরভাগ ক্ষেত্রেই নাম দিয়ে বা নামের অক্ষর দিয়ে রাশিফল মিলে না। এজন্য জন্ম তারিখ দিয়ে রাশি জানার উপায়টি অনেক কার্যকর।
  • আপনার জন্ম যদি ২১ মার্চ থেকে ১৯ এপ্রিল এর মধ্যে হয় তাহলে আপনার রাশি হল মেষ রাশি।
  • আপনার জন্ম যদি ২০ এপ্রিল থেকে ২০ মে এর মধ্যে হয় তাহলে আপনার বৃষ রাশি।
  • আপনার জন্ম যদি ২১ মে থেকে ২০ জুন এর মধ্যে হয়ে থাকে তাহলে আপনার মিথুন রাশি।
  • আপনার জন্ম যদি ২১ জুন থেকে ২২ জুলাই এর মধ্যে হয়ে থাকে তাহলে আপনার রাশি হল কর্কট রাশি।
  • আপনার জন্ম যদি ২৩ জুলাই থেকে ২২ আগস্ট এর মধ্যে হয় তাহলে আপনার রাশি সিংহ রাশি।
  • আপনার জন্ম যদি ২৩ আগস্ট থেকে ২২ সেপ্টেম্বর এর মধ্যে হয় তাহলে আপনার কন্যা রাশি।
  • আপনার জন্ম যদি ২৩ সেপ্টেম্বর থেকে ২২ অক্টোবর এর মাঝে হয় তাহলে আপনার রাশি হল তুলা রাশি।
  • আপনার জন্ম যদি ২৩ অক্টোবর থেকে ২১ নভেম্বর এর মধ্যে হয় তাহলে আপনার বৃশ্চিক রাশি।
  • আপনার জন্ম যদি ২২ নভেম্বর থেকে ২১ ডিসেম্বর এর মধ্যে হয় তাহলে আপনার ধনু রাশি।
  • আপনার জন্ম যদি ২২ ডিসেম্বর থেকে ১৯ জানুয়ারি এর মধ্যে হয়ে থাকে তাহলে আপনার মকর রাশি।
  • আপনার জন্ম যদি ২০ জানুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি এর মাঝে হয় তাহলে আপনার রাশি হল কুম্ভ রাশি।
  • আপনার জন্ম যদি ১৯ ফেব্রুয়ারি থেকে ২০ মার্চ এর মধ্যে হয় তাহলে আপনার রাশি হল মীন রাশি।
এভাবে আপনি আপনার সঠিক রাশি জানতে তারিখ দিয়ে রাশি জানার চেষ্টা করুন। এছাড়া আপনি যদি একদম নির্ভুল তথ্য পেতে চান তাহলে একজন জ্যোতির্বিদের শরণাপন্ন হতে পারেন।

রাশিফল সম্পর্কে বিজ্ঞান কি বলে

অনেকেই মনে করে বিজ্ঞানের সাথে রাশিফলের সম্পর্ক রয়েছে। কিন্তু এ ধারণাটি সম্পূর্ণ ভুল। উইকিপিডিয়ার তথ্য অনুসারে বিজ্ঞানে রাশিফল অসমর্থিত। মানুষের জন্মের সময় বা মুহূর্ত তার ভাগ্য নির্ধারণ করতে পারেনা।
আমরা অনেক মানুষকেই দেখি রাশিফল নিয়ে অনেক মাতামাতি করে। কিন্তু প্রকৃতপক্ষে রাশিফলে বলা কোনো কিছুই সত্য বলে প্রমাণিত হয় না। সাধারণ মানুষের ভবিষ্যৎবাণী বিজ্ঞান সমর্থন করে না। এজন্য বিজ্ঞানে এটি ভিত্তিহীন।

বিভিন্ন ধর্ম রাশি সম্পর্কে কি বলে

বিশেষ করে যারা হিন্দু এবং বেশিরভাগ বৈদ্যরা রাশিফল এর ওপর বিশ্বাস রাখে। যদিও এটি বিজ্ঞান কোনো ভাবেই সমর্থন করে না। এছাড়া যারা মুসলিম তাদের দাবি সৃষ্টিকর্তা এবং মানুষের কৃতকর্ম তাদের ভবিষ্যৎ নির্ধারণ করে।

কোনো মুসলমান যদি রাশিফলে বিশ্বাস করে তাহলে সে কাফের হয়ে যাবে। কেননা একমাত্র আল্লাহ ছাড়া ভবিষ্যৎ কেউ জানে না। এজন্য একজন মুসলমানের ক্ষেত্রে রাশিফল বিশ্বাস করা গ্রহণযোগ্য কাজ নয়। এ ছাড়া খ্রিস্টানরাও রাশিফল কে বিশ্বাস করে না।

FAQ: নাম দিয়ে রাশি জানার উপায় - জন্ম তারিখ দিয়ে রাশি জানার উপায়

1. রাশি কি?

উত্তর: রাশি হল জ্যোতিষ শাস্ত্রে গ্রহ, চাঁদ এবং সূর্যের অবস্থানের উপর ভিত্তি করে কোন ব্যক্তির ভবিষ্যৎ নির্ধারণ করার পদ্ধতি। রাশি মোট ১২ প্রকার।

2. বিজ্ঞান কি রাশিফল সমর্থন করে?

উত্তর: না। বিজ্ঞান রাশিফল বা জ্যোতিষশাস্ত্রের উপর বিশ্বাস রাখে না এবং সমর্থনও করে না। বিজ্ঞান এমন কিছু সমর্থন করে না যেগুলো পরীক্ষণযোগ্য ও পুনরাবৃত্তিযোগ্য নয়।

3. ইসলামে রাশিফল সমর্থন করে কি?

উত্তর: না। ইসলাম মিথ্যাকে কখনো প্রশ্রয় দেয় না। যেহেতু রাশিফল বৈজ্ঞানিকভাবে প্রমাণিত নয় সেহেতু রাশিফল বা জ্যোতিষ শাস্ত্রের ভবিষ্যৎ বাণী গুলি সম্পূর্ণ মিথ্যাচার এবং প্রতারণা। যে কোনো ভাবে ভবিষ্যৎ জানার চেষ্টা করা ইসলাম পরিপন্থী কাজ।

উপসংহার

আমাদের মতে রাশিফলের উপর বিশ্বাস করা উচিত নয়। কেননা এটি কখনো মঙ্গল বয়ে আনে না। আপনি যদি আপনার ভবিষ্যৎ সুন্দর করতে চান তাহলে অনেক জ্ঞান অর্জন করুন এবং আপনার লক্ষ্য অনুযায়ী পরিশ্রম করুন।

প্রিয় পাঠক আজকে আমরা নাম দিয়ে রাশি নির্ণয় পদ্ধতি এবং নাম দিয়ে রাশি জানার উপায় সম্পর্কে জেনেছি। এছাড়া রাশি কি, রাশি সম্পর্কে বিজ্ঞান এবং বিভিন্ন ধর্ম কি বলে সে সম্পর্কেও জেনেছি। 

আপনার যদি এই আর্টিকেল ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। আর যদি কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্টে জানিয়ে দিবেন। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url