মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করুন

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবোমোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং বর্তমানে অনলাইন মার্কেটিং এর জগতে বেশ জনপ্রিয় একটা মার্কেটিং প্রক্রিয়া। যেকোনো ব্যবসায় মার্কেটিং অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা প্রক্রিয়া। ব্যবসার বর্তমান ও ভবিষ্যতের সফলতা অনেকাংশে মার্কেটিং এর উপরেও নির্ভরশীল। সোশ্যাল মিডিয়ার কল্যাণে এখন ফেসবুক, ইন্সটাগ্রামেও মার্কেটিং করা যায়। পণ্যের প্রচারণা চালিয়ে ক্রেতাদের আকৃষ্ট করা যায়।
মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং
ফেসবুক বাংলাদেশের সর্বাধিক জনপ্রিয় সোশ্যাল সাইট। তাই ফেসবুকে মার্কেটিং আরও বেশি গুরুত্বপূর্ণ। আমাদের অনেকেই মার্কেটিং করার ব্যাপারটা অনেক কঠিন মনে করেন কিংবা মার্কেটিং করতে অনেক বড়ো বড়ো ডিভাইস প্রয়োজন মনে করেন। কিন্তু না, মার্কেটিং স্ট্র‍্যাটেজি জানলে মোবাইলের মাধ্যমেই মার্কেটিং সম্ভব।

আজকের আর্টিকেলে আমরা মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং এবং মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক মার্কেটিং করা হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং

মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং নিয়ে কথা বলার ক্ষেত্রে সবার আগে আমাদের জানা প্রয়োজন, ফেসবুক মার্কেটিং কি? ফেসবুক মার্কেটিং হচ্ছে, ফেসবুকে কোনো একটি পণ্যের জন্য প্রচারণা বা মার্কেটিং করা। দুই টি উপায়ে এই মার্কেটিং করা যায়।
  • পেইড মার্কেটিং
  • নন পেইড বা ফ্রি মার্কেটিং
পেইড মার্কেটিং (Paid Marketing)

যখন আপনি ফেসবুক কে অর্থ প্রদান করবেন তখন ফেসবুক আপনার পণ্যের জন্য নিজেরাই প্রচারণা চালাবে, তখন সেটা কে পেইড মার্কেটিং বলে। এক্ষেত্রে ফেসবুক নিজেই আপনার পণ্যের জন্য আপনার পেইজ থেকে পোস্ট করবে এবং স্বাভাবিকভাবেই সেই পোস্ট ফেসবুক সবার ফেসবুক হোমপেজে দেখানোর চেষ্টা করবে। এভাবে আপনার প্রচারণা বৃদ্ধি পাবে।

ফ্রি মার্কেটিং (Free Marketing)

ফ্রি মার্কেটিং হচ্ছে যখন আপনি নিজেই ফেসবুকে পেইজ তৈরি করে সেই পেইজ থেকে আপনি নিজের উদ্বেগেই আপনার পণ্যের জন্য ফেসবুক এড বা বিজ্ঞাপন বানাবেন। ফেসবুক এড হতে পারে আপনি আলাদা করে তৈরি করবেন বা আপনি নিজে ফেসবুকে পণ্যের ছবি দিয়ে নিজ উদ্যোগে মার্কেটিং করতে পারেন।

মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক মার্কেটিং করা হয়?

সারা বিশ্বে এখন চার বিলিয়ন মানুষ ফেসবুক ব্যবহার করে। সুতরাং খুব স্বাভাবিকভাবেই ফেসবুকের চেয়ে বড়ো মার্কেট প্লেস আর কোনো কিছু হতে পারে না বর্তমান সময়ে। ফেসবুকে পেইড নাকি নন পেইড মার্কেটিং করবেন সেটা আপনার পণ্যে ও তার মার্কেটিং বাজেটের ওপর নির্ভর করে।
তবে যেকোনো ব্যবসায় শুরুর দিকে মার্কেটিং এর ক্ষেত্রে সাধারণত সবাই ফ্রি মার্কেটিং শুরু করে। এই প্রক্রিয়ায় আপনি মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করতে পারেন। পরবর্তীতে ব্যবসায় ভালো লাভ হলে, মার্কেটিং বাজেট করে পেইড মার্কেটিংও করতে পারেন। এখন আমরা ক্রমেই ফেসবুক মার্কেটিং এর কয়েকটি উপায় নিয়ে আলোচনা করবো।

মোবাইল দিয়ে ফেসবুক পেইজ তৈরি করে মার্কেটিং

মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং এর প্রথম ধাপ হচ্ছে ফেসবুক পেইজ তৈরি করা। ফেসবুকে যেকোনো পণ্যের মার্কেটিং এর ক্ষেত্রে সবার আগে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, ওই পণ্যের জন্য বা ব্যবসার জন্য পৃথক একটি পেইজ তৈরি করা।
এই পেইজ থেকেই সাধারণত মার্কেটিং এর মূল কার্যক্রম পরিচালিত হবে। আপনি পেইজে পণ্যের ছবি, আকর্ষণীয় ভিডিও তৈরি করে এখান থেকেই ফেসবুকে প্রচারণা চালাতে পারবেন। 

আবার প্রতিটি পণ্যের জন্য আলাদা করে মার্কেটিং করার পাশাপাশি ম্যাসেজ অপশনও খোলা রাখার অপশন আছে ক্রেতার জন্য। নিয়মিত পোস্ট করলে ও ট্রেন্ড ফলো করে প্রচারণা করলে পেইজের লাইক কমেন্ট ও ফলোয়ার বৃদ্ধি পায়। সেক্ষেত্রে পণ্যও ব্যবসা আরও জনপ্রিয় হয়। ফলে পণ্যের বিক্রি বাড়ে ও ব্যবসা সফল হয়।

মোবাইল দিয়ে ফেসবুক গ্রুপ (Group) এর মাধ্যমে মার্কেটিং

ফেসবুকে গ্রুপ (Group) নামের একটি অপশন আছে। এই অপশনে আপনি আপনার পণ্যের টাইপ অনুযায়ী, সেই পণ্যের অন্য বিক্রেতাদের সাথে যুক্ত হতে পারেন নির্দিষ্ট গ্রুপে। যার ফলে আপনার ব্যবসা সম্বন্ধে ধারণা বৃদ্ধি পাবে ও ভালো একটা পরিচিত কমিউনিটিও গড়ে উঠবে। যেটা মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং এর খুব গুরুত্বপূর্ণ একটা ধাপ।
আবার আপনি আপনার নিজের যেই পেইজ আছে, সেই পেইজের জন্য আলাদা একটা গ্রুপ করতে পারেন। যেখানে আপনার ক্রেতাদের মতামত সহ পণ্যের ব্যাপারে তাদের সুবিধা, অসুবিধা ও মতামত আপনি জানতে পারবেন।

এভাবে আপনি সেরা সার্ভিস নিশ্চিত করতে পারবেন ক্রেতাদের মতামত নিয়ে। একই ভাবে আপনি গ্রুপে লাইভ ভিডিওর মাধ্যমে প্রচারণা করতে পারেন মোবাইল দিয়ে, যেটা একই সাথে ফেসবুক পেইজ থেকেও প্রচারিত হবে। মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং এর গুরুত্বপূর্ণ ধাপ ফেসবুক গ্রুপ সার্ভিস।

ফেসবুক মার্কেটপ্লেস (Marketplace) এর মাধ্যমে মার্কেটিং

মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং এর আরও একটি ক্ষেত্র হচ্ছে ফেসবুক মার্কেটপ্লেস। ফেসবুক মার্কেটপ্লেসে পণ্যের বিজ্ঞাপন বা বিক্রয় বিজ্ঞপ্তি সহজেই পাওয়া যায়। আবার বিভিন্ন ছাড়, গিভওয়ে (Giveaway) এর মতো বিষয় গুলো পণ্যের প্রসার বাড়ায়। একই সাথে ব্যবসায় সফল হওয়া যায়।

কেন ফেসবুক মার্কেটিং গুরুত্বপূর্ণ

সারা পৃথিবীতে ফেসবুক ব্যবহারকারী ৪ বিলিয়নেরও বেশি। যেকোনো পণ্য বিক্রয়ের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সেই পণ্যের মান ও প্রচারণা। যদি পণ্যের মানে কোনো সমস্যা না থাকে, তাহলে শুধুমাত্র ফেসবুক থেকেই আপনি চার বিলিয়ন মানুষের নিকট প্রচারণা করতে পারছেন তাও আবার বিনামূল্যে।
মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং এর জাদু-ই এখানে। আপনি নিজের হাতের মোবাইল দিয়েই শুধু এত বড়ো একটা মার্কেটপ্লেসে বিজ্ঞাপন ও প্রচারণা করতে পারছেন।

আবার মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং এর আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আপনি নিজেই এসব মার্কেটিং এর কাজ শিখতে পারবেন। সময়ের সাথে সাথে ফেসবুকে মার্কেটিং এর অভিজ্ঞতা বৃদ্ধি পাবে। ফেসবুক মার্কেটিং এর আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এখানে ক্ষতির চেয়ে লাভের আশঙ্কা বেশি থাকে।

শেষকথা: মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং

মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং একটি মার্কেটিং প্রক্রিয়ার বিপ্লবের নাম। ব্যবসার মডেল, সিস্টেম ও বিজ্ঞাপনে সম্পূর্ণ ধারণায় বদলে দিয়েছে এই ফেসবুক মার্কেটিং। যথার্থ ব্যবহারের মাধ্যমে ব্যবসায় ব্যাপক লাভ ও প্রসারের সুযোগ পাওয়া যায়। আমাদের দেশের অর্থনীতি ক্রমেই এই ব্যবসায়িক সফলতায় আরও অর্থনৈতিক সমৃদ্ধি লাভ করবে।

সম্মানিত পাঠক আজকে আমরা মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং সম্পর্কে আপনাকে জানালাম। ফেসবুক মার্কেটিং সম্পর্কে আপনার যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আমাদেরকে অবশ্যই কমেন্ট বক্সে জানিয়ে দিবেন। ধন্যবাদ।

FAQ: আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

১. মোবাইল ফোন দিয়ে ডিজিটাল মার্কেটিং করা যায় কী না?

উত্তর: হ্যাঁ, মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং সহ ডিজিটাল মার্কেটিং এর প্রাথমিক কাজগুলো করতে পারবেন।

২. ফেসবুক মার্কেটিং এর কাজ কী?

উত্তর: যেকোনো ব্র্যান্ড অথবা বিজনেসের পণ্য গুলো ফেসবুকে প্রচারণা করাই হলো ফেসবুক মার্কেটিং এর প্রধান কাজ। মোবাইল দিয়ে সহজেই ফেসবুক মার্কেটিং করতে পারবেন।

৩. ডিজিটাল মার্কেটিং বলতে কী বুঝায়?

উত্তর: ইন্টারনেটে একটি ব্র‍্যান্ডের প্রচার, প্রসারের মাধ্যমে অধিক কাস্টমারের কাছে অল্প সময়ে সেই ব্র‍্যান্ড কে পৌঁছে দেওয়ার প্রক্রিয়া কেই ডিজিটাল মার্কেটিং বলে। ফেসবুক মার্কেটিং মূলত ডিজিটাল মার্কেটিংয়ের-ই একটি পর্যায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url