সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ

আমন্ত্রণ পত্র লেখার নিয়মসম্মানিত পাঠক, অনেকেই সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ সম্পর্কে জানতে চায়। এজন্য আজকের আর্টিকেলে আমরা সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ সম্পর্কে বিস্তারিত আলোচনার করবো।
সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ
সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ এর প্রশ্ন এবং উত্তর সম্পর্কে বিস্তারিত জানতে আজকের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। আশা করি আপনি অনেক উপকৃত হবেন।

ভূমিকা

বর্তমান সময়ে সেলস এন্ড মার্কেটিং জব খুবই জনপ্রিয় একটি চাকরি। দেশের বিভিন্ন ক্ষেত্রে অনেক বেশি সংখ্যক মানুষ সেলস ও মার্কেটিং জব এর সাথে যুক্ত। ছোট-বড় কোম্পানি গুলো তাদের পণ্যের প্রচার ও বিক্রয়ের জন্য সেলস ও মার্কেটিং এর জনবল নিয়োগ দিয়ে থাকেন।

সারা দুনিয়ায় এই জবে অসংখ্য মানুষ কাজ করছে। সাধারণত সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ এর মাধ্যমে নির্ধারিত হয়। ইন্টারভিউ এর পর যাদের উপযুক্ত মনে করা হয়, তাদেরই সাধারণত সেলস এন্ড মার্কেটিং জবের পোস্টে নিয়োগ দেওয়া হয়।

এই আর্টিকেলে এখন আমরা সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ প্রশ্ন ও যথাযথ উত্তর কেমন হতে পারে, সে ব্যাপার বিস্তারিত আলোচনা করতে চলেছি। তো চলুন শুরু করা যাক।

সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ এর প্রশ্ন ও উত্তর

সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউয়ের প্রশ্ন গুলো সব কোম্পানির ক্ষেত্রে একই হয় না। কিন্তু যে-ই প্রশ্ন গুলো সাধারণত অবশ্যই সব কোম্পানি গুলো করে থাকে, আপনাদের সেগুলোর উত্তর সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করবো।

নিজের সম্পর্কে বলা

সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ সহ যে-কোনো জব ইন্টারভিউয়ের সবচেয়ে কমন ও প্রথম প্রশ্ন সাধারণত এটি হয়। এই ধরনের প্রশ্ন সাধারণত আপনাকে করা হয় এটা দেখার জন্য যে, আপনি কতটা আত্মবিশ্বাসী। এই প্রশ্নের জন্য আপনাকে অবশ্যই এমন কিছু বলতে হবে যা আপনার সিভিতে ডিটেইলস বলা নেয়।
আপনি নিজের নাম, ঠিকানা বলার পর আপনি নিজের সম্পর্কে বলা শুরু করতে পারেন। আপনার পূর্বের কাজের অভিজ্ঞতা, কাজ সম্বন্ধে আপনি কতটা পরিশ্রমী ছিলেন তা বলতে পারেন।

আপনার জীবনের স্বপ্ন বা আশা, আপনার পছন্দ, অপছন্দ, সততা, নৈতিকতা নিয়ে বলতে পারেন। ছুটির দিনে আপনি কিভাবে সময় কাটান, পাশাপাশি কি করতে ভালোবাসেন, সেগুলো বলা উচিত। প্রশ্নকারী ইংরেজিতে বললে আপনাকেও ইংরেজিতে বলা উচিত। যতটা সম্ভব গুছিয়ে কথা বলার চেষ্টা করবেন।

সেল মি দিস পেন (Sell Me This Pen)

যেকোনো সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ গুলোতে Sell me this Pen বা কলমটি আমাকে বিক্রি করুন, এটি খুব কমন একটি প্রশ্ন। এক্ষেত্রে আপনাকে প্রথমেই টার্গেটেড কাস্টমারের কথা বলতে হবে। অর্থাৎ আপনি তাকেই সেল করতে চান, যার এই কলমটি প্রয়োজন। এক্ষেত্রে কাস্টমারের কেমন কলম পছন্দ সেই সম্বন্ধেও ধারণা থাকা প্রয়োজন।
অতঃপর কলমের গুণাগুণ, মান ও সময়ের সাথে বিবেচনা করে এর দাম সম্বন্ধে বিস্তারিত ও যৌক্তিক কথা বলতে হবে। অবশ্যই, আত্মবিশ্বাস নিয়ে এমন ভাবেই বলতে হবে যেন, ক্রেতা আপনার কথা বিশ্বাস করে। কলমের ফিচার গুলো তার কাছে বিস্তারিত বলার পর, তাকে আপনার যেকোনো উপলক্ষে বা শুভকামনা জানিয়ে আকৃষ্ট করতে পারার লক্ষ্য থাকতে হবে।

আপনি জবটি করতে চান কেন?

এই ধরনের প্রশ্নে, আপনি এই জবে আপনার দক্ষতা, আপনার কাজের প্রতি একনিষ্ঠতা, ভালোবাসা নিয়ে কথা বলতে পারেন। পাশাপাশি, কোম্পানির খ্যাতি নিয়েও বলতে পারেন, যেন কোম্পানি আপনার ব্যাপারে ইতিবাচক ধারণা পোষণ করতে পারে।

আপনি কোম্পানি কে সাহায্য করে কোম্পানির অগ্রগতিতে ভূমিকা রাখতে চান ও দেশের অর্থনীতিতে অবদান রাখার কথা উল্লেখ করতে পারেন। সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ এর ক্ষেত্রে এটি সহজ একটি প্রশ্ন।

বর্তমান চাকরি কেন ছেড়েছেন বা ছাড়বেন?

এই ধরনের প্রশ্নে আপনার বর্তমান কোম্পানি সম্বন্ধে যতটা সম্ভব পজিটিভ উত্তর দেওয়ার চেষ্টা করবেন। আর টেকনিক্যালি আগের চেয়ে এই কোম্পানির জব টা কেন ভালো, সেটা আপনি বিবেচনা করে পার্থক্য বোঝাতে হবে।
আবার নিজের ক্যারিয়ারের গ্রোথের ক্ষেত্রে নতুন কোম্পানি এবং কোম্পানির খ্যাতি কিভাবে জীবনে প্রভাব ফেলবে, সেই ব্যাপারে তাদের বলতে পারেন। যতটা সম্ভব সৎ হওয়ার চেষ্টা করা উচিত। সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ তে এই প্রশ্ন করা হয়, মূলত আপনার মন মানসিকতা কেমন, এই ব্যাপারে ধারণা পাওয়ার জন্য।

কেন আমরা আপনাকে এই জবে নিয়োগ দিবো?

আপনাকে এই ক্ষেত্রে উক্ত প্রতিষ্ঠান সম্বন্ধে ধারণা রাখতে হবে। প্রতিষ্ঠানের বর্তমান অবস্থা, নিয়ম কানুন সহ প্রতিষ্ঠানের প্রয়োজনে আপনি কিভাবে তাদের সাহায্য করতে পারবেন, সেই ব্যাপারে বলা উচিত। 

আপনার পূর্বের অভিজ্ঞতা থাকলে সেটি কিভাবে বর্তমানে এই কোম্পানি কে সাহায্য করবেন, সেটি বলতে পারেন। পুঁজি না থাকলে আপনার অর্জন-কৃত জ্ঞানের মাধ্যমে আপনি প্রতিষ্ঠান কে কিভাবে সাহায্য করবেন, সেই ব্যাপারেও বলতে পারেন। এই ধরণের প্রশ্ন সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ এ করা হয়, আপনার কর্মক্ষমতা জানার জন্য।

আপনি কেন এই প্রতিষ্ঠানে চাকরি করতে চান?

এই ক্ষেত্রে অনেকে নিজের সম্পর্কে অনেক বেশি বলে, কিন্তু সেটা করা উচিত না। বরং ওই কোম্পানির ব্যাপারে আগে থেকে বিস্তারিত ধারণা থাকা প্রয়োজন।
আপনি কেন এই খ্যাতনামা কোম্পানি তে কাজ করতে চান, কোম্পানির সুযোগ সুবিধা গুলো কিভাবে আপনার জীবনে প্রভাব ফেলবে, সেই ব্যাপারেও বলতে পারেন। সর্বোপরি একটি ইতিবাচক উত্তর প্রদান করতে হবে সেলস এন্ড জব ইন্টারভিউয়ের এই ক্ষেত্রে।

আপনার দুর্বলতা কি কি?

আপনি এই ক্ষেত্রে নিজের ছোটখাটো খারাপ অভ্যাস নিয়ে বলতে পারেন। যেমন সকালে একটু দেরি তে ওঠা, নিয়মিত ব্যায়াম না করার মতো ছোটখাটো ব্যাপারে।

অবশ্যই তাদের বোঝাবেন আগে যে, আপনি যেহেতু একজন মানুষ সেহেতু আপনি একেবারে স্বয়ংসম্পূর্ণ না, এবং আপনি এই বদভ্যাস গুলো ত্যাগ করতে পারবেন। সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ তে এই প্রশ্ন করা হয়, জানার জন্য যে আপনি কতটা নিজের সমালোচনা গ্রহণ করতে পারেন।

আপনার সবলতা (Strength) কি কি?

এই প্রশ্নের উত্তরে আপনার নিজের সম্বন্ধে যতটা সম্ভব সত্য বলার চেষ্টা করতে হবে। এই যেই টেকনিক্যাল কাজ গুলো ভালো পারেন সেগুলো বলতে পারেন। পাশাপাশি সফট স্কিল যেমন পরিশ্রমী, নীতি-নৈতিকতা সম্পন্ন, টাইম ম্যানেজমেন্ট, জ্ঞানপিপাসু, অধ্যবসায়ী ইত্যাদির মতো সফট স্কিল যেগুলো আছে, সেগুলো নিয়ে বলতে পারেন।

তাছাড়া সামাজিক দক্ষতা যেমন লিডারশীপ, কমিউনিকেশন স্কিল ও উপস্থাপনার মতো দক্ষতা থাকলে সেগুলো বলতে পারেন। সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউয়ের গুরুত্বপূর্ণ প্রশ্ন এটি।

আপনি কত টাকা স্যালারির প্রত্যাশা করেন?

এই ক্ষেত্রে আপনার ধারণা থাকতে হবে, আপনি যেই জবের জন্য এসেছেন, সেই টাইপের জবে স্যালারির রেঞ্জ কতটা। এই ব্যাপারে আপনি ইন্টারনেটে অথবা পরিচিত কারোর কাছে ধারণা নিতে পারেন। যেই কোম্পানিতে জবের জন্য এসেছেন, সেই কোম্পানিতে কেমন স্যালারি প্রদান করে, সেটিও জানা উচিত আগে থেকেই।

আপনি সেই অনুযায়ী একটা ধারণা করে কাছাকাছি বা নির্দিষ্ট পরিমাণ অর্থের কথা বলতে পারেন। পাশাপাশি আপনার বার্ষিক নির্দিষ্ট হারে বৃদ্ধির ব্যাপার থাকলেও, সেই ব্যাপারে আপনার আকাঙ্ক্ষা জানাতে পারেন। সংকোচ না করে খোলামেলা কথায় বলা ভালো স্যালারির ব্যাপারে। আপনার দক্ষতা থাকলে আপনি অবশ্যই চাহিদা অনুযায়ী স্যালারির যোগ্য।

তবে বাড়িয়ে বলা উচিত নয়। আপনি আলোচনা করার কথা বলতে পারেন, তাদের সাথে না মিললে। কিন্তু সেটা নিয়ে দামাদামি বা তর্ক অবশ্যই এড়িয়ে চলুন। সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ তে এই ধরনের প্রশ্নের উত্তর গঠনমূলক হওয়া এবং সুন্দর ভাবে দেওয়া উচিত।

শেষকথা: সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ

সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ এর সব সম্ভাব্য প্রশ্ন নিয়ে আমরা বিস্তারিত আলোচনা করলাম। আমাদের লক্ষ্য হল একজন দক্ষ কর্মী হিসেবে আপনি যেন ইন্টারভিউ তে পিছিয়ে না পড়েন এবং আগে থেকেই প্রস্তুতি নিয়ে বরং এগিয়ে থাকেন। আপনার সফলতাই আমাদের মূল প্রাপ্তি হিসেবে আমরা বিবেচনা করি। একটি রাষ্ট্রকে এগিয়ে নিতে দক্ষ নাগরিকের কোনো বিকল্প নেই।

প্রিয় পাঠক, আজকের এই আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে অবশ্যই আপনার বন্ধুবান্ধবদের সাথে শেয়ার করবেন, যাতে তারাও উপকৃত হতে পারে। এছাড়া আপনার সেলস এন্ড মার্কেটিং জব সম্পর্কে আরও কিছু প্রশ্ন থাকলে নিচের কমেন্ট বক্সের মাধ্যমে আমাদেরকে জানিয়ে দিবেন। আমরা আপনাকে সাহায্য করার চেষ্টা করবো। ধন্যবাদ।

FAQ: আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন এবং উত্তর

১. সেলস ও মার্কেটিং এর মধ্যে পার্থক্য কি?

উত্তর: মার্কেটিং হল পণ্য বাজারে নিয়ে যাওয়া এবং প্রচারণার প্রক্রিয়া। অন্যদিকে সেলস হল পণ্য কে গ্রাহকের কাছে পৌঁছে দেওয়ার প্রক্রিয়া। সেলস নির্ভর করে কোম্পানির চাহিদার ওপর, অন্যদিকে মার্কেটিং বাজারের চাহিদার ওপর নির্ভরশীল।

২. চাকরির ইন্টারভিউয়ের উদ্দেশ্য কি?

উত্তর: একজন নিয়োগকর্তা ও চাকরির আবেদনকারীর মধ্যে বাধ্যতামূলক কথোপকথন ও সাক্ষাৎকার ; যা মূল্যায়নের জন্য সংগঠিত হয়।

৩. সেলস এন্ড মার্কেটিং কি?

উত্তর: কোনো পণ্যের প্রচার, প্রসার, বিজ্ঞাপন, ভিডিও, ব্লগ পোস্টের মাধ্যমে পণ্য বিক্রয়, বিশ্লেষণ ও বিপণনের প্রক্রিয়া কে সেলস এন্ড মার্কেটিং বলে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url