ঘরে বসে মেয়েদের সেরা ১৫টি হাতের কাজ - নারীদের ঘরে বসে কাজ

ফ্রি টাকা ইনকাম বিকাশে পেমেন্টপ্রিয় পাঠক বন্ধুরা, নারীদের ঘরে বসে কাজ বা ঘরে বসে মেয়েদের হাতের কাজ সম্পর্কে হয়তো আপনারা অনেক খোঁজাখুঁজি করছেন। যদি তা-ই হয় তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে আসবে। তাই এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
ঘরে বসে মেয়েদের হাতের কাজ
মেয়েদের জন্য ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করা একটি জনপ্রিয় উপায় হয়ে উঠেছে। অনেক মেয়েরা চায় নিজেকে স্বাবলম্বী করতে। আজকের এই আর্টিকেলে আমরা ঘরে বসে মেয়েদের হাতের কাজের নানা দিক সম্পর্কে তুলে ধরব। যার মাধ্যমে ইনকাম হওয়ার পাশাপাশি আপনার সৃজনশীলতা এবং দক্ষতা ও বৃদ্ধি পাবে।

উপরোক্ত টপিকগুলো ছাড়াও আজকে আমরা আরও জানাব ঘরে বসে প্যাকিং এর কাজ, ঘরে বসে হাতে লিখে আয়, বাড়িতে বসে অনলাইনে কাজ করে ইনকাম, ঘরে বসে মাসে 15000-20000 টাকা আয় করার উপায় এবং মেয়েদের ঘরে বসে হাতের কাজ করার সুবিধা ও অসুবিধা সম্পর্কে।

সূচিপত্র: ঘরে বসে মেয়েদের সেরা ১৫টি হাতের কাজ - নারীদের ঘরে বসে কাজ

.

কিভাবে ঘরে বসে হাতের কাজ শুরু করবেন

যেকোনো কাজ সুন্দরভাবে সম্পন্ন করার জন্য একটি পরিষ্কার পরিকল্পনা খুবই দরকার। আপনি বাগান করতে ভালবাসেন? অথবা আপনি কি সেলাই করতে ভালোবাসেন?

আপনি কি মেয়েদের সাজাতে ভালো পারেন? নাকি আপনি অনলাইনে কাজ করতে ভালোবাসেন? কোন কাজটি আপনি ভাল পারেন এবং কোন কাজের প্রতি আপনার আগ্রহ রয়েছে সেটা প্রথমে আপনাকে নির্বাচন করতে হবে।

এর জন্য আপনি কিছুদিন সময় নিয়ে ভাবুন। তারপর সিদ্ধান্ত নিন। এরপর আপনি সেই কাজের উপর ভালোভাবে দক্ষতা অর্জন করে কাজটি শুরু করে দিন।

ঘরে বসে মেয়েদের হাতের কাজ

মেয়েদের সাধারণত ঘরে বসেই কাজ করা উচিত। কেননা অনেক মেয়েদের সংসার ছেড়ে বাহিরে কাজ করা সম্ভব হয়ে ওঠেনা। ঘরে বসে মেয়েদের জন্য অনেক ধরনের হাতের কাজ রয়েছে যার মাধ্যমে তারা সহজেই ইনকাম করতে পারবে।

এখন আমরা এমন কিছু সহজ মেয়েদের হাতের কাজ সম্পর্কে বলব, যার মাধ্যমে আপনি সহজেই সফল হতে পারবেন। তো চলুন বেশি দেরি না করে মেয়েদের ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করার আইডিয়া ও উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

1. সেলাই মেশিনের কাজ

সেলাই করার কাজটি অনেক জনপ্রিয়, বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে। আপনার যদি সেলাই করার প্রতি আগ্রহ থাকে এবং একটি সেলাই মেশিন থাকে তাহলে ঘরে বসে সহজেই ইনকাম করতে পারবেন।

আমি এমন অনেক মেয়েকে দেখেছি যাদের বাসায় একটি সেলাই মেশিন রয়েছে, এবং তারা শুধুমাত্র ইউটিউবে ভিডিও দেখে দেখে সেলাইয়ের কাজ শিখেছে। আপনিও চাইলে শুধুমাত্র ভিডিও দেখেই সেলাই শিখতে পারবেন।
অনলাইনে প্রচুর পরিমাণ সেলাই শেখার ভিডিও সার্চ করলেই পাবেন। কিন্তু আপনার মনে প্রশ্ন হতে পারে যে, সেলাই শেখার পর কাজ কোথায় করবেন। চিন্তার কোন কারণ নেই।

কেননা আপনি যদি দক্ষতার সাথে সেলাই করতে পারেন তাহলে আপনার আত্মীয়-স্বজন এবং পারা-প্রতিবেশীদের কাছ থেকেই অনেক কাজ পেয়ে যাবেন। এমনকি অন্যদেরকে সেলাইয়ের কাজ শিখিয়েও প্রচুর পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।

2. ঘরে বসে অনলাইনে কাজ

বর্তমান সময়ে বেশিরভাগ মানুষই ঘরে বসে অনলাইনে কাজ করে আয় করতে চায়। অনেকেই অনলাইনে কাজ করে স্বাবলম্বী হয়েছেন। তাহলে আপনি কেন পারবেন না। অনলাইনে প্রচুর কাজ রয়েছে যার মাধ্যমে ইনকাম করা যায়।

সবচেয়ে চাহিদা সম্পন্ন এবং জনপ্রিয় কাজ হল ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিং এর অনেক ক্যাটেগরি রয়েছে। আপনি আপনার পছন্দমত নির্দিষ্ট কোন কাজকে বেছে নিয়ে সেই কাজের উপর দক্ষতা অর্জন করে অনলাইনে আয় করতে পারবেন।
অনলাইনে বিভিন্ন কাজ রয়েছে যেমন গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ওয়েবসাইট ডেভেলপমেন্ট, ডাটা এন্ট্রি, বিভিন্ন সার্ভে এর কাজ ইত্যাদি। ঘরে বসে অনলাইনে এসব কাজ করার জন্য একটি কম্পিউটার প্রয়োজন হবে।

3. ঘরে বসে মেয়েদের ব‍্যবসার কাজ

ঘরে বসে আপনি বিভিন্ন লাভজনক ব্যবসা নিজের হাতেই শুরু করতে পারেন। সঠিক উপায় জানা থাকলে ব্যবসা করার জন্য বেশি টাকার প্রয়োজন হয় না। আপনি বাজার থেকে কম দামে কিছু কাপড় কিনে আনুন।

আপনি ঘরে বসে আপনার ফ্রি সময়ে সেই কাপড় দিয়ে মেয়েদের জামা কাপড় বানানো শুরু করুন। যদি আপনি বিভিন্ন ধরনের ডিজাইনের কাপড় বানাতে না পারেন তাহলে দক্ষ কারো কাছে প্রশিক্ষণ নিতে পারেন। প্রথমে নিজের জন্য এবং নিজের পরিবারের জন্য জামা কাপড় তৈরি করুন।

পরবর্তীতে আপনি দক্ষ হয়ে উঠলে বিভিন্ন ধরনের এবং বিভিন্ন সাইজের জামা কাপড় বানিয়ে আপনি নিজের ছোট একটি দোকান দিতে পারেন। দেখবেন পাড়া-প্রতিবেশী এবং আত্মীয় স্বজনদের কাছে এগুলো ভালোই বিক্রি হবে।

এছাড়া আপনি বিভিন্ন মার্কেটে বিক্রি করে আয় করতে পারবেন। আরও কিছু ব্যবসার কাজ নিচে ধাপে ধাপে আলোচনা করব।

4. ঘরে বসে রান্নার কাজ

মেয়েরা রান্না করে খাওয়াতে অনেক ভালবাসে। বেশিরভাগ মেয়েরাই রান্নার কাজে পটু। কেননা সংসারের জন্য তাদেরকে প্রতিদিনই রান্না করতে হয়। আপনি যদি কিছু ইউনিক এবং মুখরোচক খাবার রান্না করতে জানেন তাহলে আপনি এটিকে কাজে লাগাতে পারেন।

আপনি বিভিন্ন ধরনের খাবার রান্না করে সোশ্যাল মিডিয়ায় সেল পোস্ট দিতে পারেন। তারপর আপনার এই মুখরোচক খাবার দেখে অনেকেই কিনতে চাইবে। আপনি ডেলিভারি ম্যানদের সাহায্যে আপনার কাস্টমারের কাছে খাবার পৌঁছে দিতে পারবেন।

এভাবে আপনি ঘরে বসে রান্নার কাজ করে আয় করতে পারেন। এছাড়া আপনার বাসা যদি রাস্তার পাশে হয় তাহলে এই ব্যবসাটি আরও বড় করতে পারেন। আপনার বাড়ির সামনে অর্থাৎ, রাস্তার ধারে মুখরোচক খাবারের তালিকা ছবি এবং দাম উল্লেখ করতে পারেন এবং বলতে পারেন যে এখানে এইসব টাটকা খাবার পাওয়া যায়।
তাহলে দেখবেন আপনার ব্যবসাটি ধীরে ধীরে অনেক বড় হয়ে যাবে। এভাবে ঘরে বসে আপনি রান্না করে খাওয়ার বিক্রি করতে পারবেন।

5. বাড়িতে বাগান করার কাজ

আপনার বাড়িতে যদি বাগান করার মতো জায়গা থাকে তাহলে আপনি বসে না থেকে সেখানে বিভিন্ন ধরনের গাছ লাগাতে পারেন। বিভিন্ন ফুল অথবা ফলের গাছ আপনি লাগাতে পারেন। বর্তমানে প্রচুর পরিমাণে ফুলের চাহিদা রয়েছে।

আপনি ঘরে বসে ফুলের বাগান তৈরি করে ফুল ফুটিয়ে এসব ফুলগুলো বিভিন্ন ফুলের বাজারে পাইকারি দামে সহজেই বিক্রি করতে পারবেন। এভাবে আপনি প্রচুর লাভবান হবেন।

এছাড়া বিভিন্ন ফল যেমন ড্রাগন ফল আপনি বাগানের চাষ করতে পারেন। এই ফলের উপকারিতা এবং চাহিদা অনেক বেশি। অনেক বেশি দামে এটি বাজারে বিক্রি করতে পারবেন।

6. বিউটি পার্লার এর কাজ

আপনার বাড়িতে কোনো ফাঁকা ঘর রয়েছে। তাহলে আপনার জন্য এটি একটি সুবর্ণ সুযোগ হতে পারে। আপনার বাড়িতে ফাঁকা ঘরেই একটি বিউটি পার্লার খুলতে পারেন। বর্তমানে এই ব্যবসাটি করে সহজেই অনেক লাভবান হওয়া যায়।

সকল মেয়েরাই সাজতে পছন্দ করে। আর যদি কোনো অনুষ্ঠান হয় তাহলে তো কোন কথাই নেই। বর্তমানে বেশিরভাগ জায়গাতে বিউটি পার্লার দেখা যায় না, কিন্তু এর চাহিদা অনেক। এজন্য আপনি একটি বিউটি পার্লার খুললে প্রচুর ইনকাম করতে পারবেন।

7. ঘরে বসে ভিডিও বানানোর কাজ

বর্তমানে সকলে মোবাইল ফোন ব্যবহার করে। যেকোনো কিছু জানার জন্য বা শেখার জন্য বিভিন্ন প্লাটফর্মে ভিডিও দেখে। আপনি চাইলেই এই সুযোগটি কাজে লাগাতে পারেন। আপনি সেলাই পারেন? তাহলে সেলাই করার ভিডিও বানাতে পারেন যাতে অন্যরা দেখে শিখতে পারে।
অথবা আপনি কি ভালো রান্না করতে পারেন? তাহলে বিভিন্ন মজাদার রেসিপি নিয়ে ভিডিও তৈরি করতে পারেন। এসব ভিডিও ইউটিউব, ফেসবুক, ইন্সটাগ্রাম ইত্যাদি সোশ্যাল মিডিয়াতে আপলোড করে আপনি প্রচুর অর্থ আয় করতে পারবেন।

8. আয়রন করার কাজ

এই ব্যবসাটিও বর্তমানে অনেক লাভজনক। আমাদের সকলের জামাকাপড়-ই আয়রন করার প্রয়োজন পড়ে। তা না হলে অনেক খারাপ দেখায়। আর বেশিরভাগ মানুষেরা আয়রন করতে জানে না অথবা বাড়িতে সেই যন্ত্র থাকে না।

এজন্য আপনি তাদের জামাকাপড় আয়রন করে দিয়ে ভালো পরিমাণ অর্থ আদায় করতে পারবেন। একটি জামা আয়রন করে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত আয় করা যায়।

9. গরুর খামারের কাজ

বর্তমানে শুধু পুরুষেরাই নয়, মহিলারাও গরু লালন পালন করে থাকে। আপনি যদি অল্প টাকা দিয়ে ছোট কোনো গরু কিনে ভালোমতো লালন পালন করে বড় করতে পারেন। তাহলে পরবর্তীতে অনেক চড়া দামে এটি বিক্রি করতে পারবেন।

গতবার কুরবানি ঈদে এক কোটি টাকা পর্যন্ত একটি গরু বিক্রি করতে দেখা গিয়েছে। এছাড়াও আপনি দুইটি গাভী কিনতে পারেন। কেননা বর্তমানে গরুর দুধের চাহিদা দিন দিন বাড়ছে এবং সাথে দামও বাড়ছে। গরুর দুধ বিক্রি করে আপনি প্রতিদিন অনেক টাকা ইনকাম করতে পারবেন।

10. মুরগির খামারের কাজ

বর্তমানে মুরগির চাহিদা এবং মুরগির ডিমের চাহিদা অনেক বেশি। আপনি যদি কয়েকশ মুরগির বাচ্চা নিয়ে খামার শুরু করেন তাহলে তিন থেকে চার মাস পরেই প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। তবে আপনাকে অবশ্যই প্রাকৃতিকভাবে যত্ন সহকারে লালন পালন করে মুরগিগুলো বড় করতে হবে। 

বর্তমানে অনেকেই টাইগার মুরগি পালনে অনেক লাভবান হচ্ছে। কেননা এই মুরগির তেমন কোন রোগ হয় না এবং সহজেই বড় করে তোলা যায়।
আপনিও চাইলে এই মুরগির খামার করে দেখতে পারেন। তবে শুরুতে একজন অভিজ্ঞতা সম্পন্ন মানুষের পরামর্শ নিবেন। যাতে আপনি ভালোভাবে মুরগির খামার করে সফলতা অর্জন করতে পারেন।

11. ছাত্র-ছাত্রীদের টিউশনি করানোর কাজ

আপনি ঘরে বসেই ছাত্র-ছাত্রীদের টিউশনি করাতে পারেন। আপনি যদি একজন ভালো স্টুডেন্ট হয়ে থাকেন তাহলে এই সুযোগটি হাতছাড়া করা উচিত হবে না। আপনি যদি টিউশনে করাতে চান তাহলে আপনার বাড়ির আশেপাশে বা বিভিন্ন পাড়া মহল্লাতে পোস্টার ছাপাতে পারেন।

তাহলে দেখবেন অনেক স্টুডেন্ট পেয়ে যাবেন। বর্তমানে একজন ভালো শিক্ষকের বা শিক্ষিকার চাহিদা অনেক বেশি। তাই আপনি যদি একজন ভালো শিক্ষিকা হতে পারেন তাহলে আপনি ঘরে বসে টিউশনি করানোর কাজ করতে পারেন। এতে সহজেই আপনি অনেক ইনকাম করতে পারবেন।

12. মেয়েদের সেলুনের কাজ

আপনার বাড়ির ফাঁকা স্থানে আপনি মেয়েদের জন্য একটি সেলুন খুলতে পারেন। বর্তমানে এটির চাহিদা অনেক বেশি। অনেক মেয়েরাই রূপচর্চার জন্য অথবা ডিজাইন করে চুল কাটার জন্য সেলুনে যেতে চায়, কিন্তু বড় বড় শহর ছাড়া মেয়েদের জন্য সেলুন নেই।

আপনি এই কাজের উপর মোটামুটি একটা প্রশিক্ষণ নিয়ে আপনার ব্যবসা দাঁড় করাতে পারেন। এটি অনেক লাভজনক হবে, কেননা এটির চাহিদা দিন দিন বাড়তেই থাকবে।

13. পশুপাখি পালন করা

আপনি চাইলে বিভিন্ন ধরনের পশুপাখি লালন পালনের কাজ করতে পারেন। আপনি চাইলে খরগোশ, কবুতর, বিভিন্ন ধরনের পাখি পালন করতে পারেন। এইসব পশুপাখির মাধ্যমে অনেক বাচ্চা পেতে থাকবেন। তারপর সেগুলো বিক্রি করার মাধ্যমে আপনি আয় করতে পারেন।

এছাড়া অনেকেই যারা বিভিন্ন ধরনের পশু পাখি যেমন বিড়াল, বিভিন্ন ধরনের রঙিন পাখি লালন পালন করে, তাদের অনেক সময় তাদের কাজের জন্য বাহিরে যাওয়ার প্রয়োজন হয়। কিন্তু তাদের এসব পোষা প্রাণীগুলো একা রেখে যেতে পারেনা।
এজন্য আপনি তাদের পোষা প্রাণী গুলো দেখাশোনা করার কাজ করতে পারেন। আপনার বাড়িতে এসে তারা তাদের পোষা প্রাণী রেখে যাবে এবং এর জন্য আপনি নির্দিষ্ট পরিমাণ অর্থ পাবেন।

14. ঘরে বসে মেয়েদের হস্তশিল্পের কাজ

মেয়েরা ঘরে বসে অল্প হস্তশিল্পের কাজ করে বাড়তি আয় করতে পারেন। বিভিন্ন ধরনের ফুলদানি, ট্রে, মাটির চুলা, হাড়ি-পাতিল, কলসি, দেয়ালের সৌন্দর্য বাড়ানোর জন্য ওয়ালমেট ইত্যাদি তৈরি করে ব্যবসা শুরু করতে পারেন।

এছাড়া ঘরের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য বিভিন্ন জিনিস তৈরি করা, কাপড়ের উপর রং লাগিয়ে বিভিন্ন ধরনের ডিজাইন করা, বিভিন্ন ধরনের ডিজাইনের কাপড়, কাঁথা, শাড়ি তৈরি করা, বিভিন্ন ধরনের জুয়েলারি তৈরি করা ইত্যাদি অনেক চাহিদা সম্পন্ন এবং জনপ্রিয় কাজ। আপনি ঘরে বসে হস্তশিল্পের কাজ করে সহজেই লাভবান হতে পারবেন।

15. অর্গানিক তেল, সাবান, আতর, ঘি তৈরি করার কাজ

বর্তমানে চুলের জন্য অর্গানিক তেল খুঁজে পাওয়া অনেক মুশকিল হয়ে যায় সাধারণ মানুষদের জন্য। এজন্য আপনি যদি ভালো মানের চুলের তেল ঘরে বসে তৈরি করতে পারেন তাহলে অনেক লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে।

এছাড়া সুগন্ধি কোন সাবান এবং আতর তৈরি করেও ব্যবসা শুরু করতে পারেন। বর্তমানে খাঁটি ঘি এর চাহিদাও অনেক বেশি। আপনি এসব ঘরে বসেই তৈরি করতে পারবেন। যদি তৈরি করতে না পারেন তাহলে একজন অভিজ্ঞ মানুষের শরণাপন্ন হয়ে প্রশিক্ষণ নিন। এছাড়া বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমেও আপনি শিখে নিতে পারেন।

নারীদের ঘরে বসে কাজ

নারীদের ঘরে বসে কাজ করার হার দিন দিন কমে যাচ্ছে। কেননা বেশিরভাগ নারী বর্তমানে চাকরির পেছনে ছুটছে। চাকরির পেছনে না ছুটে আপনি ঘরে বসে কাজ করেও স্বাবলম্বী হতে পারবেন। এতে করে আপনার সংসার সামলানো আরও অনেক সহজ হয়ে যাবে।
নারীদের ঘরে বসে কাজ
লেখাপড়া অথবা সংসার সামলানোর পাশাপাশি আপনি ঘরে বসে মেয়েদের হাতের কাজ করে ইনকাম করতে পারেন। নারীদের ঘরে বসে কাজ করার ক্ষেত্রে বিশেষ কিছু দিক লক্ষ রাখা দরকার।

আপনাকে প্রথমে আপনার পছন্দ মতো কাজ বেছে নিয়ে ধৈর্য ধরে কয়েক মাস সেই কাজ চালিয়ে যেতে হবে। দেখবেন আপনি এমনিতেই সেই কাজের উপর দক্ষতা অর্জন করতে পারবেন এবং সফল হবেন। এজন্য আপনার শুরুতেই হাল ছেড়ে দেওয়া যাবে না।
আপনি লেগে থাকলে অবশ্যই ঘরে বসেই কাজ করে সফল হবেন। আপনি চাইলে উপরোক্ত ১৫টি কাজের মধ্যে যেকোনো একটি কাজ বেছে নিয়ে আপনার ব্যবসা শুরু করতে পারেন।

বাড়িতে বসে অনলাইনে কাজ করে ইনকাম

বর্তমানে ঘরে বসে সকলেই অনলাইনে কাজ করে ইনকাম করতে চায়। অনলাইনে কাজ করে ইনকাম করার সবচেয়ে ভালো উপায় হল ফ্রিল্যান্সিং। আপনি যদি প্রচুর পরিমাণে আয় করতে চান তাহলে আপনি ফ্রিল্যান্সিং শুরু করুন।

প্রথমে আপনাকে ফ্রিল্যান্সিং এর যে কোনো একটি কাজ বেছে নিতে হবে। তারপর আপনি সেই কাজের উপর দক্ষতা অর্জন করে ইনকাম শুরু করতে পারবেন। যেসব বিষয়ে আপনি ফ্রিল্যান্সিং করতে পারেন সেগুলো হল:

ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং হল এমন একটি সেবা যার মাধ্যমে আপনি ঘরে বসে অনলাইনের মাধ্যমে আপনার পণ্যের বৈশিষ্ট্য সহজেই অন্যের কাছে পৌঁছাতে পারবেন।

তারপর সেটা দেখে আকৃষ্ট হয়ে মানুষ আপনার পণ্যটি কিনবে। অনলাইনে ডিজিটাল মার্কেটিং করে আপনি আপনার ব্যবসাকে এক্সট্রিম লেবেলে নিয়ে যেতে পারবেন।

লেখালেখি করে আয় (আর্টিকেল রাইটিং)

 আপনি যদি বিভিন্ন বিষয় সম্পর্কে রিসার্চ করতে দক্ষ হন এবং আপনার যদি লেখালেখি করতে ভালো লাগে তাহলে আপনি আর্টিকেল রাইটিং করে ঘরে বসে ইনকাম করতে পারবেন। বর্তমানে আর্টিকেল রাইটারদের মার্কেটপ্লেস এর চাহিদা রয়েছে।
আর্টিকেল রাইটিং করে ইনকাম করার একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান হল অর্ডিনারি আইটি। এছাড়া আপনি সোশ্যাল মিডিয়াতে আর্টিকেল রাইটিং এর অনেক কাজ পেয়ে যেতে পারেন।

গ্রাফিক্স ডিজাইন

এটি অনলাইনে ইনকাম করার একটি জনপ্রিয় সেক্টর। একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনার এর চাহিদা অনেক বেশি এবং দামও অনেক বেশি। বেশিরভাগ মেয়েরা গ্রাফিক্স ডিজাইন এর কাজ করতে ভালোবাসে।

চাইলে আপনিও গ্রাফিক্স ডিজাইন এর কোর্স করে বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করতে পারেন। কিন্তু এই সেক্টরে অনেক বেশি দক্ষতার প্রয়োজন হয়। ভালো দক্ষতা ছাড়া কাজ পাওয়া অনেক কঠিন।

গুগল অ‍্যাডসেন্সের মাধ্যমে ইনকাম

আপনি গুগল অ‍্যাডসেন্স এর মাধ্যমে মাসে লাখ টাকা ইনকাম করতে পারবেন। আপনাকে শুরুতে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে এবং সেখানে নিয়মিত ইউনিক এবং উপকারী আর্টিকেল লিখতে হবে। আমি নিজেও গুগল অ‍্যাডসেন্স এর মাধ্যমে ইনকাম করে থাকি।

আমার ওয়েবসাইটে আমি ১০০ টির বেশি আর্টিকেল লিখেছিলাম। তারপর আবেদন করলে আমি অ‍্যাডসেন্স পেয়ে যাই। এর জন্য আপনাকে বেশি খরচ করতে হবে না।

আপনি শুধু ডোমেইন কিনে ব্লগার এ কাজ শুরু করে দিতে পারেন এবং পরবর্তীতে অ‍্যাডসেন্স এর মাধ্যমে অনেক ইনকাম করতে পারবেন। আপনি চাইলে অর্ডিনারি আইটি থেকে ব্লগিং কোর্সটি কিনে নিতে পারেন।

ঘরে বসে হাতে লিখে আয়

বর্তমানে ঘরে বসে হাতে লিখেও আয় করা সম্ভব। এটি অফলাইনেও করা যায় আবার অনলাইনেও করা যায়। বিভিন্ন স্কুল, কলেজ অথবা ইউনিভার্সিটির আশেপাশে আপনি পোস্টার লাগাবেন।

পোস্টারে যেন লেখা থাকে প্রাকটিক্যাল খাতা লেখা হয়, এবং আপনার মোবাইল নাম্বার সেখানে দিয়ে দিবেন। অর্থাৎ অন্যের প্রাকটিক্যাল খাতা লিখে আপনি আয় করতে পারবেন। একটি প্র্যাকটিক্যাল খাতা কমপ্লিট করে দিলে ২০০ টাকা পর্যন্ত পাওয়া যায়।

এছাড়া অনলাইনে আপনি ঘরে বসে হাতে লিখে আয় করতে চাইলে ব্লগিং শুরু করে দিতে পারেন। অথবা বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে অনেকেই রাইটার খুঁজে থাকেন। বিশেষ করে আপনি ফেসবুকে বিভিন্ন কন্টেন্ট রাইটার গ্রুপে পোস্ট করলে কাজ পেয়ে যেতে পারেন।

ঘরে বসে প্যাকিং এর কাজ

ঘরে বসে প্যাকিং এর কাজ করে ভালো পরিমাণ আয় করা সম্ভব। অনেক দোকানদার রয়েছে যাদের বিভিন্ন ধরনের প্যাকেট প্রয়োজন হয়। আপনি চাইলে ঘরে বসে এসব প্যাকেট তৈরি করে তাদের কাছে বিক্রি করে ইনকাম করতে পারবেন।

এজন্য আপনার পর্যাপ্ত পরিমাণ কাগজের প্রয়োজন। আর আপনাকে জানতে হবে কিভাবে প্যাকেট তৈরি করতে হয়। ঘরে বসে প্যাকিং এর কাজ শেখা অনেক সহজ। আপনি ইউটিউবে ভিডিও দেখে দেখে একদিনে শিখে যেতে পারবেন।

তারপর বিভিন্ন কোম্পানি এবং বিভিন্ন দোকানদারদের সাথে যোগাযোগ করলে আপনি প্যাকিং এর কাজ পেয়ে যেতে পারেন।

ঘরে বসে মাসে ১৫০০০-২০০০০ টাকা আয় করার উপায়

আপনারা অনেকেই ঘরে বসে মাসে ১৫০০০-২০০০০ টাকা আয় করার উপায় জানতে চান। কেননা এই পরিমাণ টাকা দিয়ে মোটামুটি ছোট একটি সংসার চালানো সম্ভব। আজকের এই আর্টিকেলে আমরা মেয়েদের ঘরে বসে আয় করার ১৫ টি উপায় সম্পর্কে আপনাদের বলেছি।
১৫০০০-২০০০০ টাকা ঘরে বসে মেয়েদের হাতের কাজ এর মাধ্যমেই ইনকাম করা সম্ভব। উপরে বর্ণিত যেকোনো একটি কাজ আপনি নির্বাচন করুন। আর ভালোভাবে দক্ষতা অর্জন করুন। ধৈর্য ধরুন এবং লেগে থাকুন। তাহলেই মাসে ১৫ থেকে ২০ হাজার টাকা ইনকাম করতে সক্ষম হবেন।

ঘরে বসে মেয়েদের হাতের কাজ করার সুবিধা ও অসুবিধা

ঘরে বসে মেয়েদের হাতের কাজ করার অনেক সুবিধা ও অসুবিধা রয়েছে। শুরুতে সুবিধা গুলো সম্পর্কে তুলে ধরা হল:

সুবিধা
  • মেয়েদের জন্য ঘরে বসে হাতের কাজ করার মাধ্যমে টাকা ইনকাম হয় এবং নিজের পরিবারকে সাহায্য করা যায়।
  • ঘরে বসে হাতের কাজ করার মাধ্যমে মেয়েরা নিজের প্রয়োজনীয় জিনিসপত্র সহজেই কিনতে পারে।
  • মেয়েরা সাধারণত দুর্বল প্রকৃতির হয়ে থাকে এবং বাহিরে কোন বিপদে পড়লে সহজে নিজের আত্মরক্ষা করতে পারে না। এজন্য ঘরে বসে কাজ করাই ভালো।
  • ঘরে বসে হাতের কাজে পরিবারের লোকজনও সাহায্য করতে পারে। এর ফলে আপনার ইনকাম দ্রুত বৃদ্ধি পাবে।
অসুবিধা
  • পড়ালেখা অথবা সংসারের কাজের পাশাপাশি ঘরে বসে বাড়িতে আয় করার জন্য হাতের কাজ করা অনেক মুশকিল হয়ে পড়ে। কেননা সংসার সামলাতে অথবা লেখাপড়া করতে সময় চলে যায়।
  • অনেক সময় বাড়তি আয় করার জন্য হাতের কাজ করতে গিয়ে পড়াশোনার ক্ষতি হয় অথবা যারা গৃহিণী রয়েছে তারা পরিবারকে সময় দিতে পারে না।
  • মেয়েদের সাধারণত রাত দিন মিলে অনেক কাজ করতে হয়। এরপরেও বিশ্রাম না নিয়ে যদি ঘরে বসে ব্যবসা করার জন্য বিভিন্ন ধরনের হাতের কাজ করে তাহলে মানসিক চাপ সৃষ্টি হয় এবং অসুস্থ হতে পারে।

FAQ: নারীদের ঘরে বসে কাজ সম্পর্কে প্রশ্ন ও উত্তর

1. মেয়েদের ঘরে বসে আয় করার জন্য কি কি কাজ করা যায়?

উত্তর: ঘরে বসে অনেক ধরনের কাজ করা যায়। যেমন:
  • ফ্রিল্যান্সিং: অনলাইনে লেখালেখি করার কাজ, ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন, ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট ইত্যাদি।
  • টিউশনি: আপনি আপনার ঘরে বাচ্চাদের টিউশনি করিয়ে ইনকাম করতে পারেন।
  • বিভিন্ন ধরনের প্রোডাক্ট তৈরি: গহনা, কাঁথা, জামাকাপড়, ওয়ালমেট, ট্রে ইত্যাদি তৈরি করতে পারেন।
2. ঘরে বসে মেয়েদের হাতের কাজ করার জন্য কি কি প্রয়োজন?

উত্তর: আপনি যদি অনলাইনে হাতের কাজ করতে চান তাহলে একটি কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ প্রয়োজন। তবে আপনি যে-ই কাজই করুন না কেন প্রথমে আপনার সেই বিষয়ে দক্ষতা প্রয়োজন হবে।

3. ঘরে বসে হাতের কাজ করে কত টাকা আয় করা সম্ভব?

উত্তর: ঘরে বসে হাতের কাজ করে আপনি মাসে ১৫ থেকে ২০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

4. মেয়েদের ঘরে বসে হাতের কাজের পাশাপাশি কি পারিবারিক দায়িত্ব সামলানো সম্ভব?

উত্তর: হ্যাঁ সম্ভব। তবে আপনার পরিবারের সদস্যদের সাথে প্রথমে আলোচনা করা উচিত এবং আপনার অভিভাবক যিনি তার পরামর্শ নেওয়া উচিত। আপনাকে প্রতিদিন ৩-৪ ঘণ্টা সময় এসব কাজের জন্য রাখতে হবে।

লেখকের মন্তব্য

আপনার সংসারের যদি আয় উন্নতি বৃদ্ধি করতে চান তাহলে বিভিন্ন ধরনের হাতের কাজ করতে পারেন। প্রত্যেকটি পরিবারে যদি মেয়েরা ঘরে বসে হাতের কাজ করে তাহলে একটি উন্নত সমাজ গড়ে উঠবে। দেশও অর্থনৈতিকভাবে লাভবান হবে।

সম্মানিত পাঠক আজকে আমরা আপনাকে ঘরে বসে মেয়েদের হাতের কাজ এর সম্পর্কে বিস্তারিত জানিয়েছি। এরপরেও আপনার যদি কোনো বিষয় জানার প্রয়োজন হয় বা কোনো প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানিয়ে দিন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url