কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলবেন জেনে নিন

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবোকিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব: আমাদের অনেকেরই ফ্রিল্যান্সিং করার ইচ্ছে আছে। ফ্রিল্যান্সিং বর্তমানে অত্যন্ত জনপ্রিয় একটি পেশা। সারাবিশ্বে ফ্রিল্যান্সিং এর জনপ্রিয়তা ক্রমেই মানুষের নিকট এই পেশা কে আকর্ষণীয় করে তুলেছে।
কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব
কিন্তু বর্তমানে অনেক বড় একটা সংখ্যক মানুষেরা জানে না, কিভাবে ফ্রিল্যান্সিং কর‍তে হয় বা কিভাবে ফ্রিল্যান্সার হতে হয়।

ফ্রিল্যান্সিং শুরু করার পূর্বে আমাদের অনেক প্রশ্ন থাকে যেমন কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব, ফ্রিল্যান্সিং একাউন্ট কোথায় খুলবো ইত্যাদি। এই বিষয় গুলো জানা থাকলে, ফ্রিল‍‍্যান্সিং করা একজন মানুষের পক্ষে সহজ হয় এবং শুরুতে তাকে কোনো দ্বিধাদ্বন্দ্বে পড়তে হয় না সিদ্ধান্ত নিতে গিয়ে।

সূচিপত্র: কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলবেন জেনে নিন

.

ফ্রিল্যান্সিং কী?

ফ্রিল্যান্সিং হচ্ছে অন্য জবের মতো ধরা বাঁধা নিয়মে না থেকে, একটি স্কিল বেসড স্বাধীন জব, যেখানে আপনি একজন ক্লায়েন্টের কাজ করবেন একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে এবং তার বিনিময়ে অর্থ পাবেন। ফ্রিল্যান্সিং কে অনেকে মুক্ত পেশাও বলেন।

হ্যাঁ, ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে হয়তো সাধারণ নিয়মের মতো প্রতিদিন অফিসে গিয়ে কাজ করার প্রয়োজন হয় না। কিন্তু এখানেও আপনাকে কারোর না কারোর অধীনেই কাজ করতে হয়। মার্কেট-প্লেসে যেকোনো জায়গায় এই কাজ করতে হতে পারে, আর ফ্রিল্যান্সিং একাউন্ট করা বাধ্যতামূলক।
কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব, ফ্রিল্যান্সিং একাউন্ট ও পোর্টফলিও কিভাবে তৈরি করবো, তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে আজকের এই আর্টিকেলে।

ফ্রিল্যান্সিং একাউন্ট কোথায় খুলব

অনেকেই প্রশ্ন করে ফ্রিল্যান্সিং একাউন্ট কোথায় খুলব। ফ্রিল্যান্সিং একাউন্ট কিভাবে খুলবেন তা জানার আগে আপনাকে ফ্রিল্যান্সিং একাউন্ট কোথায় খুলবেন সে সম্পর্কে বিস্তারিত জানতে হবে।
অনলাইনে অনেক জনপ্রিয় মার্কেট-প্লেস রয়েছে যেখানে ফ্রিল্যান্সিং একাউন্ট খোলা যায়। এসবের মধ্যে ফ্রিল্যান্সিং করার জন্য সবচেয়ে জনপ্রিয় মার্কেট-প্লেস গুলো হল:
চলুন এখন কিভাবে এসব জনপ্রিয় মার্কেট-প্লেস এ ফ্রিল্যান্সিং একাউন্ট খুলবেন সে সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

ফাইভারে (Fiverr) কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব

ফাইবারে কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব, তা সহজেই জানতে পারি আমরা নিচের স্টেপ গুলো থেকে,

১ম ধাপ: ফাইভার ওয়েবসাইট

১ম ধাপে আপনাকে যেকোনো ব্রাউজারে গিয়ে ফাইভারের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। মোবাইলে অ্যাপ এর মাধ্যমেও যেতে পারেন।

২য় ধাপ: সাইন আপ

ওয়েবসাইটে গিয়ে “Join” বাটনে ক্লিক করতে হবে। তারপর ফেসবুক, যেকোনো গুগল অথবা আপনি যদি অ্যাপেল কোম্পানির ডিভাইস ব্যবহার করেন তাহলে অ্যাপল একাউন্ট দিয়ে সাইন আপ করতে হবে।

৩য় ধাপ: একাউন্ট তৈরি

সাইন আপের পর “continue” অপশনে ক্লিক করলে একাউন্টে ঢুকতে পারবেন। একটি ইউজার নেইম ও পাসওয়ার্ড প্রদান করতে হবে নিরাপত্তার জন্য। এটা ভবিষ্যতে পরিবর্তন করতে পারবেন। তারপর “join” অপশনে ক্লিক করতে হবে।

৪র্থ ধাপ: ইমেইলের মাধ্যমে কনফার্ম করা

ফাইবার আপনাকে একটি ইমেইল প্রদান করবে একাউন্টের লিংক সহ। লিংকে ক্লিক করলে নিজের একাউন্টে প্রবেশ করতে পারবেন।

৫ম ধাপ: প্রোফাইল সেট করা

প্রোফাইলে গিয়ে নিজের পছন্দ মতো ছবি, নিজের ও কাজের সম্বন্ধে বর্ণনা দিতে পারবেন। আপনার অভিজ্ঞতা কাজের ধরণ সম্বন্ধে বিস্তারিত লিখতে পারেন, যেন সেলাররা আকৃষ্ট হয়। আর আপনি যদি সেলার হলে তাহলে গিগ তৈরি করতে পারেন।

আপওয়ার্কে (Upwork) কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব

আপওয়ার্কে কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব, তার বিস্তারিত কয়েক ধাপে এখন আমরা দেখাতে চাই।

১ম ধাপ: সাইন আপ

আপওয়ার্ক ওয়েবসাইট বা অ্যাপে গিয়ে “Sign Up” বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশন প্রসেস শুরু করতে হবে।

২য় ধাপ: একাউন্টের ধরণ নির্বাচন

আপনি ফ্রিল্যান্সার হিসেবে যেহেতু একাউন্ট করতে চান, সেহেতু “Freelancer” অপশনে ক্লিক করতে হবে, ক্লায়েন্ট হিসেবে করতে চাইলে “Client” অপশনে ক্লিক করতে হবে।

৩য় ধাপ: একাউন্ট তৈরি

এই পর্যায়ে আপনাকে গুগল একাউন্ট, সোশ্যাল মিডিয়া অথবা অ্যাপল একাউন্ট দিয়ে সাইন আপ করতে হবে। তারপর ইউজার নেইম ও পাসওয়ার্ড দিয়ে সমস্ত প্রাইভেসি টার্ম অতিক্রম করে “Create My Account” অপশনে ক্লিক করতে হবে।

৪র্থ ধাপ: প্রোফাইল সেট করা

একাউন্ট হয়ে যাওয়ার পর এখন প্রোফাইল সেট করার পালা। নিজের ছবি রাখতে পারেন প্রোফাইলে, পাশাপাশি কি কাজ করতে চান, আপনার স্কিল, লোকেশন, প্রতি ঘণ্টার রেট ও নিজের ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি বা Overview দিয়ে রাখতে পারেন।
এরপর আপনার প্রোফাইল আপওয়ার্কে সাবমিট করার পর তারা রিভিউ করে আপনাকে ইমেইলে কনফার্মেশন ইমেইল প্রদান করবে।

৫ম ধাপ: কাজের জন্য অ্যাপ্লাই করা

এই পর্যায়ে আপনি বিভিন্ন জবের জন্য প্রোপোসাল সাবমিট করতে পারেন।

ফ্রিল্যান্সার ডটকমে (Freelancer.com) কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব

ফ্রিল্যান্সার ডটকম এ ফ্রিল্যান্সিং একাউন্ট কিভাবে খুলব, তা পর্যায়ক্রমিক বিবরণ আমরা এই পয়েন্টে দিবো।

১ম ধাপ: সাইন আপ

ফ্রিল্যান্সিং ডটকম অ্যাপ বা ওয়েবসাইটে গিয়ে “Sign Up” অপশনে গিয়ে ফেসবুক, গুগল একাউন্ট দিয়ে সাইন আপ করতে হবে। ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে সহজেই সিলেক্ট করতে পারবেন এই পর্যায়েই।

২য় ধাপ: একাউন্ট টাইপ সিলেক্ট

ফ্রিল্যান্সার হিসেবে জয়েন করতে চাইলে “Freelancer” অপশনে ক্লিক করে ফ্রিল্যান্সার হিসেবে জয়েন করতে পারেন।

৩য় ধাপ: প্রোফাইল সেট করা

প্রোফাইলে নাম, ছবি, স্কিল, অভিজ্ঞতা, কাজের ধরণের ব্যাপারে বিস্তারিত লিখে সহজেই প্রোফাইল সেট করে নিতে পারেন।

৪র্থ ধাপ: ইমেইল দিয়ে নিশ্চিত করা

এই পর্যায়ে ইমেইল ফ্রিল্যান্সিং ডটকম থেকে ইমেইল দিয়ে আপনার প্রোফাইল ভেরিফাই করবে এবং তারা একাউন্টের লিংক পাঠিয়ে দিবে।

৫ম ধাপ: কাজের জন্য প্রস্তুত

ইমেইলে যে একাউন্টের লিংক দিয়েছে সেখানে আপনি প্রবেশ করে এখন ফ্রিল্যান্সিং ডটকম প্রোফাইলে কাজ করার জন্য বিভিন্ন জবে অ্যাপ্লাই করতে পারেন।

শেষ কথা: ফ্রিল্যান্সিং একাউন্ট কিভাবে খুলব

আজকের আর্টিকেলে আমরা ফ্রিল্যান্সিং সম্বন্ধে বিস্তারিত আলোচনার পাশাপাশি কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব, ফাইবারে কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলবো, আপওয়ার্ক কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলবো এবং ফ্রিল্যান্সিং ডটকমে কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলবো, তার বিস্তারিত নিয়ে আলোচনা করেছি। 

উপরিউক্ত পদ্ধতিতে ফ্রিল্যান্সিং একাউন্ট তৈরি করে আপনি সহজেই মার্কেট-প্লেস গুলোতে ফ্রিল্যান্সার হিসেবে যোগদান করতে পারবেন। ফ্রিল্যান্সিং করে দেশের অর্থনীতি তথা দেশের মানুষের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

সম্মানিত পাঠক, আশা করি আপনি ফ্রিল্যান্সিং একাউন্ট কিভাবে খুলবেন তা বুঝতে পেরেছেন। আপনি যদি ফ্রিল্যান্সিং একাউন্ট খুলতে কোনো প্রকার সমস্যার সম্মুখীন হন তাহলে আমাদেরকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। আমরা আপনাকে দ্রুত সাহায্য করবো।

FAQ: ফ্রিল্যান্সিং সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব এই প্রশ্নের উত্তর জেনেছি আমরা। তার পাশাপাশি আরও কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর চলুন এখন জেনে নিবেন।

১. ফ্রিল্যান্সিং করে টাকা কিভাবে তুলতে হয়?

উত্তর: ফ্রিল্যান্সিং করে টাকা আনতে শুধু একটা ব্যাংক একাউন্ট থাকলেই হয়। এমন কি আপনি অনলাইন ব্যাংকিং এর মাধ্যমেও টাকা আনতে পারেন। ডেবিট কার্ড, ওয়ার ট্রান্সফারের মাধ্যমেও টাকা আনা যায়।

২. ফ্রিল্যান্সিং এর বেতন কত?

উত্তর: ফ্রিল্যান্সিং এর কোনো নির্দিষ্ট বেতন হয় না। এটি চুক্তিভিত্তিক, ক্লায়েন্টের সাথে নির্দিষ্ট যত অর্থের বিনিময়ে চুক্তি হবে, ততটাই পাবেন।

৩. বিশ্বে ফ্রিল্যান্সারের সংখ্যা কত?

উত্তর: গবেষণা ও প্রতিবেদন অনুযায়ী, সারাবিশ্বে ১৫৭ কোটি মানুষ বিভিন্নভাবে ফ্রিল্যান্সার হিসেবে কাজ করে।

৪. ফ্রিল্যান্সিং প্রজেক্ট কিভাবে পাওয়া যায়?

উত্তর: ফ্রিল্যান্সিং প্রজেক্ট পাওয়ার জন্য আপনাকে বিড করতে হবে। ইমেইল যাচাই বাছাই ও নিয়মিত নিজের কাজ কে আপডেটেড রাখতে হবে। অবশ্যই, প্রতি ঘণ্টার কাজের রেটও উল্লেখ করে দিতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url