একাউন্টিং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?

টাকা ইনকাম করার অ্যাপ গুলোএকাউন্টিং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো: ফ্রিল্যান্সিং এখন গোটা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পেশার অন্যতম হয়ে উঠেছে। ফ্রিল্যান্সিং এর কাজের ক্ষেত্র এতটাই বিশাল যে, যেকোনো প্রকারের কাজ আপনি পেতে পারেন যদি সেই কাজ করার পর্যাপ্ত দক্ষতা আপনার থাকে।
একাউন্টিং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো
একাউন্টিং, ফ্রিল্যান্সিং এর তেমনই একটি গুরুত্বপূর্ণ সেক্টর। কিন্তু অনেকেই জানে না এবং প্রশ্ন করে, একাউন্টিং ফ্রিল্যান্সিং কী, একাউন্টিং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো, একাউন্টিং ফ্রিল্যান্সিং কোথায় থেকে শিখবো, একাউন্টিং ফ্রিল্যান্সিং এর কাজ কী, একাউন্টিং ফ্রিল্যান্সিং থেকে কিভাবে টাকা ইনকাম করে ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ প্রশ্ন।

আজকের আর্টিকেলে আমরা একাউন্টিং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এবং একাউন্টিং ফ্রিল্যান্সিং এর বিস্তারিত নিয়ে আলোচনা করবো।

একাউন্টিং ফ্রিল্যান্সিং কী?

একাউন্ট্যান্ট হচ্ছে ফ্রিল্যান্সিং এর একটি অন্যতম গুরুত্বপূর্ণ সেক্টর, যেখানে মানুষ একাউন্টিং হিসেবে বিভিন্ন হিসাব রক্ষা, ট্যাক্স, আর্থিক খরচের বিশ্লেষণ এবং অডিটিং এর মতো গুরুত্বপূর্ণ সেবা প্রদান করতে পারে। অর্থনৈতিক পরিষেবার সকল গুরুত্বপূর্ণ সেবা ক্লায়েন্ট কে একটি চুক্তিভিত্তিক পদ্ধতিতে প্রদান করতে পারেন।
একাউন্টিং এর কাজ গুলো অত্যন্ত দক্ষতার সাথে করা উচিত। ফ্রিল্যান্সিং এর অন্য সহজাত খাত গুলোর মধ্যে 'একাউন্টিং' ফ্রিল্যান্সিং এর এমন একটা খাত, যেখানে বেশ দক্ষতার প্রয়োজন আছে।

একাউন্টিং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

একাউন্টিং ফ্রিল্যান্সিং শেখার জন্য এমন না যে, আপনার একাউন্টিং এ মাস্টার ডিগ্রির প্রয়োজন আছে। তবে হিসাব বোঝা এবং মোটামুটি একাউন্টিং ফ্রিল্যান্সিং এর কাজে প্রয়োজনীয় সব সফটওয়্যার গুলো নিয়ে বিস্তারিত ধারণা থাকা আবশ্যক। নিম্নে সফটওয়্যার গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো আমরা।

কুইকবুক(Quickbook)

কুইকবুক হচ্ছে একাউন্টিং এর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সফটওয়্যার গুলোর একটি। একাউন্টিং কিভাবে শিখবো এই প্রশ্নের উত্তর অনেকটা উত্তর কুইক বুক দিয়ে দেয়। খরচের হিসাব বিস্তারিত করতে সাহায্য করে।

পাশাপাশি ক্লায়েন্ট এর সাথে ভয়েজের মাধ্যমে সরাসরি কথাও বলতে পারেন এই সফটওয়্যার ব্যবহার করে। এছাড়াও পেমেন্ট গ্রহণ ও ইনভেস্টমেন্ট ডেটা এই সফটওয়্যার সংরক্ষণ করতে পারে। সেই ইনভেস্টমেন্ট থেকে আপনার লাভ নাকি লস হয়েছে, তার তথ্যও ডিটেইলস রিপোর্ট আকারে প্রকাশ করে।
এছাড়া ব্যাংকের হিসাব আপনাকে নিয়মিত আপডেট প্রদান করে। আবার আপনার সম্পদ থেকে কী পরিমাণ ট্যাক্স আসবে, সেই ট্যাক্সের হিসাব প্রদান করতে সক্ষম।

জিরো(Xero)

জিরো হচ্ছে একটি ক্লাউড নির্ভর একাউন্টিং সফটওয়্যার। বিভিন্ন ফিচারের সমন্বয়ে গঠিত এই সফটওয়্যার টি বিখ্যাত। এর সিকিউরিটি, একাধিক কারেন্সি সাপোর্ট, মোবাইলে ব্যবহার সুবিধা ও অন্যান্য ছোটখাটো বা আলাদা থার্ড পার্টি সফটওয়্যার থেকে ডেটা আদান প্রদান করে সঠিক হিসাব করতে সক্ষম।

তাছাড়া ব্যাংক, ট্যাক্স, রিপোর্টিং এর মতো আলাদা আলাদা সবকিছু করতে সক্ষম। একাউন্টিং শেখার ও কাজ করার জন্য জিরো খুবই গুরুত্বপূর্ণ একটি সফটওয়্যার।

Wave (ওয়েভ)

ওয়েভ একটি ক্লাউড কম্পিউটার সফটওয়্যার। এর মাধ্যমে একাউন্টিং এর কাজ অত্যন্ত সহজে করা যায়। একাউন্টিং ফ্রিল্যান্সারদের জন্য ওয়েভ বেশ গুরুত্বপূর্ণ।
যেকোনো রিসিপ্ট স্ক্যানিং, আপলোডের সুবিধা আছে ওয়েভে। ব্যাংক একাউন্টের সাথে সংযুক্ত একাধিক কারেন্সি থেকে টাকা ট্রান্সফারের মতো কাজ গুলো নিরাপদে করে থাকে ওয়েভ। এটি একই সাথে রিপোর্টিং, ব্যাংক, ইনভেস্টমেন্ট, ট্যাক্সের ডিটেইলস সিকিউরড অবস্থায় ট্রান্সফার করা যায়।

জোহো বুকস (Zoho Books)

জোহো বুকস অন্য সফটওয়্যার গুলোর মতোই একটি অনলাইন ভিত্তিক সফটওয়্যার। এর মাধ্যমে ব্যাংকিং চ্যানেলে বিভিন্ন হিসাব নিকাশ, কাজ কর্ম, ইনভেস্টমেন্ট, ট্যাক্স, ট্রান্সফার, বিজনেসের হিসাব নিরাপদ ভাবে করা যায়।
অন্য সফটওয়্যার গুলোর মতোই এর ফাংশন প্রায়। তবে এখানে থেকে ফ্রি তে ব্যবহারের পাশাপাশি সর্বোচ্চ ব্যবহারের জন্য সাবস্ক্রিপশন দিয়ে প্রিমিয়াম প্যাক ক্রয় করা যায়।

একাউন্টিং ফ্রিল্যান্সিং কোথায় থেকে শিখবো?

আমরা এই পর্যায়ে একাউন্টিং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো, সেই পদ্ধতি গুলো নিয়ে বিস্তারিত জানবো।

অনলাইন কোর্স

অনলাইনে বেশ কিছু প্ল্যাটফর্ম একাউন্টিং ফ্রিল্যান্সিং শেখার সুযোগ দিচ্ছে। যেমন,
  • কোর্সেরা(Coursera): এছাড়া শেখার জন্য কোর্সেরা অফার করছে বিভিন্ন কোর্স। যেখান থেকে প্রাথমিক ধারণা ও জ্ঞান অর্জন করা যায়।
  • উডেমি (Udemy): উডেমিও একইভাবে কোর্স অফার করেছে অনলাইনে। আপনি একাউন্টিং ফ্রিল্যান্সিং শেখার জন্য উডেমির কোর্স ব্যবহার করতে পারেন।
ইউটিউব

ইউটিউবের মাধ্যমে একাউন্টিং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো আমরা, তা নিচের চ্যানেল গুলো থেকে জানতে পারা যাবে।
  • একাউন্টিং স্টাফ (Accounting Staff ): একাউন্টিং এর বেসিক থেকে এডভান্স সবই এই চ্যানেলে শিখতে পারবেন এবং পরে একাউন্টিং ফ্রিল্যান্সার হিসেবে কাজও করতে পারবেন।
  • ফ্লয়েড হাব (Floyd Hub): একাউন্টিং ফ্রিল্যান্সিং এর জন্য যাবতীয় টিপস ও ট্রিক্স শিখতে পারবেন এখানে।
ব্লগ ও আর্টিকেল

আমরা ব্লগ ও আর্টিকেল এর মাধ্যমেও একাউন্টিং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো, সেই ব্লগ সাইট গুলো নিচে দেখে নিন।
  • একাউন্টিং কোচ (Accouting Coach): একাউন্টিং কোচ একাউন্টিং ফ্রিল্যান্সিং নিয়ে বিভিন্ন ব্লগ ও আর্টিকেল প্রকাশ করে শিখায়।
  • কুইক বুকস ব্লগ (Quickbooks Blog): কুইক বুকস ব্লগ ফ্রিল্যান্সার একাউন্টিং এর জন্য যাবতীয় ব্লগ ও আর্টিকেল লিখে থাকে টিপস, ট্রিক্স ও গাইডলাইন শেয়ার করে।
বই

বই পড়েও একাউন্টিং ফ্রিল্যান্সিং শেখা যায়। বই পড়ে একাউন্টিং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এবং যে-ই বই গুলো গুরুত্বপূর্ণ, সেগুলো হচ্ছে,
  • ফাইন্যান্সিয়াল একাউন্টিং ফর ডামিস (Financial Accounting For Dummies): একাউন্টিং শেখার জন্য বলতে গেলে এটি গুরু-বিদ্যার মতো গুরুত্বপূর্ণ। প্রাথমিক একাউন্টিং খুব সহজেই শেখা যায় এই বই থেকে।
  • দ্যা ফ্রিল্যান্সার বাইবেল (The Freelancer Bible): দ্যা ফ্রিল্যান্সার বাইবেল একেবারে বেসিক থেকে এডভান্স পর্যন্ত শেখায় একাউন্টিং এর কাজ। শুধু শেখায় না একাউন্টিং ফ্রিল্যান্সিং থেকে কীভাবে ভালো কিছু করা যায়, সেই বিদ্যাও প্রদান করে।
অনুশীলন

Practice makes a man perfect অর্থাৎ অনুশীলনই একজন মানুষ কে আদর্শ করে তোলে। একাউন্টিং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো, কোথা থেকে শিখবো, এসব কিছু জানার পর এখন শুধু যেকোনো একটি উপায় অনুসরণ করে প্র্যাকটিস চালিয়ে জেতে হবে।

ধৈর্য ও আত্মবিশ্বাস রেখে প্র্যাকটিস করে নিজেকে দক্ষ হিসেবে তুলে ধরতে পারলেই ফ্রিল্যান্সিং জগতে নিজেকে এক অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া সম্ভব।

ফ্রিল্যান্সিং স্বাধীন পেশা, কিন্তু স্বাধীন হওয়ায় এখানে প্রতিযোগিতাও অনেক বেশি। একাউন্টিং ফ্রিল্যান্সিং একইভাবে সেই প্রতিযোগিতার একটি গুরুত্বপূর্ণ অংশ।

শেষকথা: একাউন্টিং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?

আজকের আর্টিকেল থেকে আমরা একাউন্টিং ফ্রিল্যান্সিং কী, একাউন্টিং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এর বিস্তারিত ধারণা পেয়েছি। একাউন্টিং ফ্রিল্যান্সিং ক্রমশ ফ্রিল্যান্সিং জগতে নিজেকে ছাড়িয়ে যাচ্ছে এবং অন্য সেক্টর গুলোর সাথে প্রতিযোগিতা করছে।

আমাদের উদ্দেশ্য একটি সুস্পষ্ট ও সুনির্দিষ্ট ধারণা প্রদান করা যেকোনো বিষয় সম্বন্ধে। এর ফলে ফ্রিল্যান্সিং করে আপনারা নিজেরা স্বাবলম্বী হওয়ার পাশাপাশি দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেন।

অনেকে ভাবতে পারে শুধু একাউন্টিং বা কমার্স ব্যাকগ্রাউন্ডের ছাত্ররা-ই একাউন্টিং ফ্রিল্যান্সিংয়ে ভালো করতে পারবে। কিন্তু না, স্কিল থাকলে সবাই সমানভাবে ভালো করার সম্ভাবনা রাখে।

FAQ: আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন এবং উত্তর

১. ফ্রিল্যান্সিং একাউন্টেন্ট হওয়া যায় কি?

উত্তর: হ্যাঁ, অবশ্যই ফ্রিল্যান্সিং একাউন্টেন্ট হওয়া যায়। যদি আপনার কাছে উপযুক্ত প্রশিক্ষণ ও সেই প্রশিক্ষণে আপনি দক্ষতা অর্জন করতে পারেন।

২. অডিটর কী ফ্রিল্যান্সিং করতে পারে?

উত্তর: হ্যাঁ, অবশ্যই করতে পারে। আপনি বাস্তব জীবনের মতো যেকোনো কোম্পানির অর্থ বিভাগে ঢুকে অডিটরের কাজ করতে পারেন।

৩. কিভাবে একজন ভালো ফ্রিল্যান্সার হওয়া যায়?

উত্তর: একজন ভালো ফ্রিল্যান্সার হতে হলে আপনাকে নিয়মানুবর্তী হতে হবে। স্বচ্ছ চিন্তাভাবনা, স্পষ্ট কথাবার্তা, নিয়মিত নিজেকে আপগ্রেড করার ইচ্ছে রাখা ও ক্লায়েন্টদের চাহিদা মাফিক কাজ করতে থাকা। এসব গুণাগুণ থাকতে হবে একজন ভালো ফ্রিল্যান্সার হতে হলে।

৪. একাউন্টিং ফ্রিল্যান্সিং হিসেবে কোন মার্কেট-প্লেসে কাজ করা যায়?

উত্তর: অন্য সব ফ্রিল্যান্সারদের মতো একাউন্টিং ফ্রিল্যান্সার হিসেবে আপনি Fiverr, Upwork, Freelancer.com এর মতো অনেক মার্কেট-প্লেস আছে যেখানে এসব বিষয়ে কাজ করার সুযোগ আছে। আবার লোকাল বিজ্ঞাপন ও লিংকডইন থেকেও আপনি কাজ খুঁজে নিতে পারেন।

৫. একাউন্টিং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?

উত্তর: একাউন্টিং ফ্রিল্যান্সিং আপনি কোনো অভিজ্ঞ ব্যক্তির কাছ থেকে শিখতে পারেন। বিভিন্ন মাধ্যমে ফ্রিতে একাউন্টিং ফ্রিল্যান্সিং শেখা যায়। যেমন ইউটিউব, গুগল ইত্যাদি। এছাড়া আপনি বিভিন্ন প্রতিষ্ঠানে কোর্স কিনে শিখতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url