আর্টিকেল রাইটিং জব এবং আর্টিকেল লিখে আয় করার ওয়েবসাইট

ফ্রি টাকা ইনকাম Appsপ্রিয় পাঠক, আপনি হয়তো আর্টিকেল রাইটিং জব খুঁজাখুঁজি করছেন, অথবা আপনি হয়তো আর্টিকেল লিখে আয় করার উপায়, আর্টিকেল লিখে আয় করার ওয়েবসাইট, আর্টিকেল লিখে কত টাকা আয় করা যায় সম্পর্কে জানতে চান। তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে আসবে।
আর্টিকেল রাইটিং জব
এখানে আমরা আর্টিকেল রাইটিং সম্পর্কে আরও বিভিন্ন তথ্য তুলে ধরব এবং এই আর্টিকেলের শেষে আপনাকে আমরা আর্টিকেল রাইটিং জব অফার সম্পর্কে বলব, যা আশা করি আপনার অনেক উপকারে আসবে যদি আপনি একজন ভাল আর্টিকেল রাইটার হয়ে থাকেন। এজন্য আপনি ধৈর্য ধরে এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

ভূমিকা

বর্তমানে আর্টিকেল রাইটিং বা কনটেন্ট রাইটিং একটি জনপ্রিয় জব হিসেবে পরিচিতি লাভ করেছে। কেননা এটি অনলাইন থেকে ইনকাম করার একটি দারুণ উপায়। আর্টিকেল রাইটিং জব করে প্রচুর টাকা ইনকাম করা যায়। অনলাইনে অনেক ওয়েবসাইটে রয়েছে যেখানে আপনি সহজেই আর্টিকেল রাইটিং জব পেয়ে যেতে পারেন।

আর্টিকেল রাইটিং কি

আর্টিকেল রাইটিং হল কনটেন্ট রাইটিং এর একটি অংশ। আমরা কোন বিষয় সম্পর্কে তথ্য পেতে বিভিন্ন প্ল্যাটফর্মে খোঁজাখুঁজি করে থাকি, কোন বিষয় সম্পর্কে বিভিন্ন প্লাটফর্মে বিভিন্ন তথ্য পেয়ে থাকি, সেগুলোই মূলত আর্টিকেল।

যিনি আর্টিকেল লিখেন তাকে আর্টিকেল রাইটার বলা হয়। আর কোন কনটেন্ট রাইটার বিভিন্ন প্লাটফর্মে পাঠকদের জন্য যেসব তথ্য লেখালেখি করে সেটাকেই আর্টিকেল রাইটিং বলা হয়। আর্টিকেল রাইটিং করার জন্য বিভিন্ন বিষয়ের উপর রিসার্চ করার ক্ষমতা থাকা আবশ্যক।
আর্টিকেল রাইটিং এমন ভাবে করতে হবে যাতে পাঠকরা শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ে, অর্থাৎ আপনাকে অবশ্যই আকর্ষণীয় ভাবে আর্টিকেল রাইটিং করতে হবে এবং গুরুত্বপূর্ণ তথ্যগুলো তুলে ধরতে হবে, যাতে পাঠকগণ উপকৃত হতে পারে।

আর্টিকেল রাইটিং জব

আর্টিকেল রাইটিং জব আপনি বিভিন্ন প্লাটফর্মে করতে পারেন যেমন, নিজস্ব ওয়েবসাইটে অথবা অন্যের ওয়েবসাইটে, বিভিন্ন পত্রিকায়, ম‍্যাগাজিনে ইত্যাদি। শুরুতে হয়তো আপনি বড় কোন প্ল্যাটফর্মে কাজ নাও পেতে পারেন।

আবার নিজে ওয়েবসাইট খুলে আর্টিকেল লেখার মাধ্যমে শুরুতে আয় করা সম্ভব হয় না। এজন্য সবচেয়ে ভালো উপায় হল এমন কোন ওয়েবসাইট এর সন্ধান করা যেখানে বিগিনারদের আর্টিকেল রাইটিং জব এর সুযোগ দেওয়া হয়।
এছাড়া বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এর মাধ্যমে আপনি কাজ পেতে পারেন। পরবর্তীতে আপনি অভিজ্ঞতা সম্পন্ন হয়ে গেলে পার্মানেন্ট জব পেতে পারেন। বিভিন্ন প্রতিষ্ঠানে আর্টিকেল রাইটিং জব অফার করা হয়।

বিভিন্ন খবরের কাগজ, বিভিন্ন পত্রিকার অফিসে অথবা বিভিন্ন নামকরা ওয়েবসাইটে আপনি আর্টিকেল রাইটিং এর জব পার্মানেন্ট পেয়ে যেতে পারেন। আর্টিকেল রাইটিং জব এর মাধ্যমে আপনি প্রচুর অর্থ উপার্জনের পাশাপাশি বিভিন্ন বিষয়ের উপর জ্ঞান অর্জন করতে পারবেন।

আর্টিকেল লিখে আয় করার উপায়

বর্তমানে ছোট থেকে শুরু করে বৃদ্ধ বয়সের মানুষরা আর্টিকেল লিখে ঘরে বসেই উপার্জন করছে। এখানে আমরা বাংলা এবং ইংরেজি আর্টিকেল নিয়েই আলোচনা করব। বাংলা আর্টিকেল লিখে আয় করার জন্য বিভিন্ন উপায় রয়েছে, এগুলো নিচে তুলে ধরা হল:

গুগল অ‍্যাডসেন্স এর মাধ্যমে ইনকাম

আপনি যদি একজন দক্ষ আর্টিকেল রাইটার হন এবং আপনার কাছে যদি একটি ওয়েবসাইট তৈরি করার মতো টাকা থাকে, তাহলে আপনি গুগল অ‍্যাডসেন্স এর মাধ্যমে আর্টিকেল লিখে আয় করতে পারেন। এক্ষেত্রে আপনাকে সুন্দরভাবে একটি ওয়েবসাইট তৈরি করার পর নিয়মিত আপনার ওয়েবসাইটে আকর্ষণীয় আর্টিকেল লিখতে হবে।
আপনি চাইলে নির্দিষ্ট কোন বিষয়ের উপর অথবা বিভিন্ন বিষয়ের উপর আর্টিকেল রাইটিং করতে পারেন। আপনার ওয়েবসাইটে যখন প্রায় ১০০টি আর্টিকেল লেখা হবে এবং প্রতিদিন ২০০ থেকে ৩০০টি অর্গানিক ভিজিটর আসবে, তখন আপনি গুগল অ‍্যাডসেন্স এর জন্য আবেদন করতে পারেন। এক্ষেত্রে সহজেই আপনি অ‍্যাডসেন্স পেয়ে যাবেন।

অ‍্যাডসেন্স অনুমোদিত হওয়ার পর আপনার ওয়েবসাইটে অ‍্যাড কোড বসিয়ে আর্টিকেলে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে আপনি ইনকাম শুরু করতে পারেন।

বিভিন্ন প্রতিষ্ঠানের হয়ে আর্টিকেল লিখে ইনকাম

বর্তমানে অনেক প্রতিষ্ঠানের ওয়েবসাইটে আর্টিকেল রাইটিং এর জন্য লোক প্রয়োজন হয়। তাদের কাছে আপনি যদি একজন ভালো আর্টিকেল রাইটার হিসেবে প্রমাণ করতে পারেন, তাহলে আপনি সহজেই তাদের প্রতিষ্ঠানে জব পেয়ে যেতে পারেন।

বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় আর্টিকেল বিক্রি করে আয় করুন

বর্তমানে সোশ্যাল মিডিয়াতে আর্টিকেল রাইটারদের চাহিদা রয়েছে। সোশ্যাল মিডিয়ায় আর্টিকেল রাইটারদের বিভিন্ন গ্রুপ রয়েছে। আপনি সেসব গ্রুপে জয়েন হয়ে আপনার অভিজ্ঞতা উল্লেখ করতে পারেন। তাহলে আপনি আর্টিকেল রাইটিং এর অনেক কাজ পেয়ে যেতে পারেন।
এছাড়া আপনি বিভিন্ন বিষয়ের উপর ভালো ভালো কি-ওয়ার্ড রিসার্চ করে আর্টিকেল লিখে বিক্রি করে টাকা ইনকাম করতে পারেন।

আর্টিকেল লিখে আয় করার ওয়েবসাইট

অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি আর্টিকেল রাইটিং জব করতে পারেন। তবে আপনাকে একজন দক্ষ আর্টিকেল রাইটার হতে হবে, সাথে আপনাকে এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) সম্পর্কে জ্ঞান রাখতে হবে। যেসব ওয়েবসাইটে আপনি আর্টিকেল রাইটার হিসেবে কাজ করতে পারেন সেসব ওয়েবসাইটের নাম নিচে দেওয়া হল।
  • দি প্লেনারি আইটি
  • অর্ডিনারি আইটি
  • টেকটিউনস
  • গেট পেইড বাংলা
  • রোর বাংলা
  • Pratiborton
  • গ্রাথোর
  • জে আইটি
উপরে উল্লেখিত ওয়েবসাইট গুলোতে আপনিও বাংলা আর্টিকেল রাইটিং জব করতে পারবেন। দি প্লেনারি আইটি ওয়েবসাইটে আপনি আর্টিকেল রাইটিং জব করে প্রচুর পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।

কেননা এখানে আপনি যতগুলো আর্টিকেল লিখতে থাকবেন এবং সেসব আর্টিকেল থেকে গুগল অ‍্যাডসেন্সের মাধ্যমে যা ইনকাম হবে তার ৭০% আপনি পেতে থাকবেন, যতদিন আপনি কাজ করবেন। আর অর্ডিনারি আইটিতে আপনি আর্টিকেল রাইটিং শিখে সেখানে জব করতে পারেন। ইংরেজি আর্টিকেল রাইটিং জব করার জন্য সেরা পাঁচটি ওয়েবসাইটের নাম নিচে দেওয়া হল:
  • Upwork
  • Guru
  • Fiverr
  • Problogger Job Board
  • People Per Hour
এই পাঁচটি হল ইংরেজি আর্টিকেল রাইটিং জব এর সেরা ওয়েবসাইট। এছাড়া আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় আর্টিকেল রাইটিং গ্রুপে যোগাযোগ করলে আরও অনেক ইংরেজি আর্টিকেল লেখার ওয়েবসাইট পেয়ে যাবেন।

আর্টিকেল লিখে কত টাকা আয় করা যায়

আর্টিকেল লিখে কত টাকা আয় করা যায় তা অনেকে জানতে চান। আর্টিকেল লিখে কত টাকা আয় করা যায় তা সাধারণত নির্দিষ্ট ভাবে বলা যায় না। কেননা একেক প্ল্যাটফর্ম একেক রকম পেমেন্ট করে থাকে। আপনি যদি অর্ডিনারি আইটিতে বাংলা আর্টিকেল রাইটিং জব করেন তাহলে আপনাকে সর্বোচ্চ ১৫০০০ টাকা মাসিক বেতন দেওয়া হবে।

দি প্লেনারি আইটি ওয়েবসাইটে আর্টিকেল লিখে আপনি আন-লিমিটেড ইনকাম করতে পারবেন। কেননা এখানে আপনি যতদিন কাজ করবেন ততো আপনার ইনকাম বাড়তেই থাকবে। এছাড়া বিভিন্ন ওয়েবসাইট বিভিন্ন ধরনের পেমেন্ট প্রদান করে।
সাধারণত একটি ১০০০ শব্দের বাংলা আর্টিকেল ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত বিক্রি করা যায়। আর একটি ইংরেজি আর্টিকেল ৫০০ থেকে ৭০০ টাকা পর্যন্ত বিক্রি করা যায়। অতএব আপনি আর্টিকেল লিখে প্রতি মাসে ১০ থেকে ১৫ হাজার টাকা অনায়াসেই আয় করতে পারবেন।

আপনার আর্টিকেলের মানের উপর ভিত্তি করে আপনার আর্টিকেলের দাম নির্ধারণ হবে। আর্টিকেল যদি আকর্ষণীয়, SEO (search engine optimization) সম্পন্ন এবং উপকারী হয় তাহলে আর্টিকেলের দাম বাড়বে। আর যদি আপনার আর্টিকেলে বানান ভুল থাকে, SEO যদি না করেন এবং কম শব্দের হয় তাহলে আপনার আর্টিকেলের দাম অনেক কমে যাবে।

লেখক এর মন্তব্য

আর্টিকেল রাইটিং জব আপনারা অনেকেই খুঁজাখুঁজি করছেন, আপনারা চাইলে উপরে উল্লেখিত অফারে অর্ডিনারি আইটি অথবা দি প্লেনারি আইটি ওয়েবসাইটে নির্দ্বিধায় কাজ করতে পারেন।

যেসব ব্যক্তি সৃজনশীলতা, গবেষণার দক্ষতা এবং ভাষার উপর নিয়ন্ত্রণ রাখেন, তারা চাইলে আর্টিকেল রাইটিং জব করে একটি সফল ক্যারিয়ার গড়ে তুলতে পারেন।

সম্মানিত পাঠক, আজকে আমরা আপনাদের এই আর্টিকেলে আর্টিকেল রাইটিং জব সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আর্টিকেল লিখে আয় করার ওয়েবসাইট সম্পর্কে বলেছি, আর্টিকেল লিখে আয় করার উপায় এবং আর্টিকেল লিখে কত টাকা আয় করা যায় সে সম্পর্কে আপনাদের জানিয়েছি। আপনাদের আর্টিকেল রাইটিং জব সম্পর্কে কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে জানিয়ে দিবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url