টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে - টাইগার মুরগি চেনার উপায়

কোয়েল পাখির ডিমের ক্ষতিকর দিক জানুনপ্রিয় পাঠক, টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে, টাইগার মুরগি চেনার উপায়, টাইগার মুরগি পালন পদ্ধতি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কথা, টাইগার মুরগির খাদ্য তালিকা সম্পর্কে বিস্তারিত আপনাদের জানাবো।
টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে
উপরোক্ত বিষয়গুলো সহ আরও আলোচনা করব টাইগার মুরগি কোথায় পাওয়া যায় এবং টাইগার মুরগির ডিমের দাম কত সে সম্পর্কে।

সূচিপত্র: টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে - টাইগার মুরগি চেনার উপায়

.

ভূমিকা

বর্তমানে টাইগার মুরগি পালন করে বেশ লাভবান হচ্ছেন খামারিরা। যারা প্রথমবার টাইগার মুরগি পালন করতে চাচ্ছেন বা করতেছেন তাদের মনে অনেক প্রশ্ন রয়েছে। এসব প্রশ্নের উত্তর না জানার কারণে সঠিকভাবে টাইগার মুরগি পালন করা সম্ভব হয়ে ওঠেনা।

টাইগার মুরগির তেমন কোন রোগ বালাই হয় না এবং এই মুরগি পালন করাও খুব কঠিন নয়। চলুন শুরুতে জেনে নেই টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে।

টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে

অনেকেই আছেন যারা টাইগার মুরগি কিনে লালন পালন শুরু করেছেন ডিমের আশায়। কিন্তু অনেকদিন পার হওয়ার পরেও আপনার মুরগি ডিম দিচ্ছে না, এমন সমস্যা অনেকেরই দেখা দেয়। কেননা অনেকেই জানেন না যে, টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে। টাইগার মুরগি সাধারণত চার থেকে সাড়ে চার মাস বয়সে ডিম পাড়া শুরু করে।

টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে তা আপনার লালন পালনের উপর নির্ভর করে। সঠিকভাবে লালন-পালন করলে খুব দ্রুত ডিম পাওয়া যায়। মুরগি পালনের সময় যত্নে ঘাটতি থাকলে ডিম অনেক দেরিতে দিতে পারে। তবে সঠিক যত্ন নিলে টাইগার মুরগি ১২০-১৫০ দিনে ডিম পাড়ে।

তাই দ্রুত এবং ভালো পরিমাণে টাইগার মুরগির ডিম পেতে হলে টাইগার মুরগি পালন পদ্ধতি এবং টাইগার মুরগির খাদ্য তালিকা সম্পর্কে ভালোভাবে জানতে হবে। সেই অনুযায়ী টাইগার মুরগি পালন করলে ভালো ডিম পাওয়া যাবে বলে আশা করা যায়। আশা করি আপনি বুঝতে পেরেছেন টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে।

টাইগার মুরগির ডিমের দাম কত

টাইগার মুরগির ডিম কিছুটা বড় আকারের হয়ে থাকে। যেহেতু টাইগার মুরগি আকারে বড় হয় তাই এর ডিমও বড় হয়। টাইগার মুরগির ডিমের দাম অন্যান্য মুরগির তুলনায় একটু বেশি হয়ে থাকে। তবে এলাকা ভেদে দাম ভিন্ন ভিন্ন হতে পারে। বর্তমানে ১টি টাইগার মুরগির ডিমের দাম ১৭ টাকা। ১ হালি টাইগার মুরগির ডিমের দাম প্রায় ৭০ টাকা।
তবে বাচ্চা ফুটানোর জন্য যেসব টাইগার মুরগির ডিম পাওয়া যায় সেগুলোর দাম আরও বেশি হতে পারে। কেননা বাচ্চা ফুটানোর জন্য যেসব ডিম প্রয়োজন সেগুলো ডিমের গুণগত মান ভালো হতে হয়। তাই এর দামও বেশি হয়। বাচ্চা ফুটানোর জন্য টাইগার মুরগির ডিমের দাম ২০ টাকা পর্যন্তও হতে পারে।

টাইগার মুরগি চেনার উপায়

টাইগার মুরগি চেনার উপায় রয়েছে। এই মুরগির কিছু বৈশিষ্ট্য দেখে আপনি সহজেই চিনতে পারবেন। সেসব বৈশিষ্ট্য দেখে টাইগার মুরগি চেনার উপায় গুলো এখন আপনাকে জানাবো। টাইগার মুরগি চেনার উপায় হল:
  • টাইগার মুরগির ওজন ১২ থেকে ১৫ কেজি পর্যন্ত হতে পারে।
  • টাইগার মুরগির শরীরের লোম অনেক ধরনের হলেও সাধারণত কালো, সাদা এবং লাল বেশি হয়ে থাকে। আবার অনেক সময় এই মুরগি ৪ কালারের হয়ে থাকে।
  • টাইগার মুরগি অনেক পেশিবহুল হয়। এদের শরীরে অনেক চর্বি এবং মাংস থাকে।
  • টাইগার মুরগির পা বেশ লম্বা এবং মোটা হয়।
  • টাইগার মুরগির পেছনের লেজ বেশ বড় হয়ে থাকে।
  • এই মুরগি অনেক শক্তিশালী হয় এবং শরীরে বা লোমে ডোরাকাটা বাঘের মতো দাগ দেখা যায়।
এছাড়া টাইগার মুরগির ছবি দেখলে আপনি সহজেই টাইগার মুরগি চিনতে পারবেন। আপনি যাতে সহজেই টাইগার মুরগি চিনতে পারেন সেজন্য আমরা টাইগার মুরগির ছবি নিচে দিয়ে দিলাম।

টাইগার মুরগির ছবি

টাইগার মুরগি চেনার উপায়

টাইগার মুরগি পালন পদ্ধতি

টাইগার মুরগি পালন পদ্ধতি সঠিকভাবে জানা থাকলে সহজেই পালন করা যায়। এই মুরগির রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যান্য মুরগির চেয়ে অনেক বেশি। এরা দ্রুত বেড়ে ওঠে এবং বাজারে এই মুরগির চাহিদাও অনেক বেশি।

টাইগার মুরগি পালন করতে হলে একসঙ্গে বেশি সংখ্যক মুরগি পালন করা উচিত। কেননা কম সংখ্যক টাইগার মুরগি পালন করলে লাভের চেয়ে ক্ষতি বেশি হতে পারে। এর কারণ হল টাইগার মুরগি বেশি খাবার খেয়ে থাকে এবং ৪০ থেকে ৪৫ দিনের মধ্যে এক কেজি ওজনের হয়ে যায়। এক্ষেত্রে আপনারা ৫০০ পিস টাইগার মুরগির বাচ্চা একসাথে পালন শুরু করতে পারেন।
৫০০টি টাইগার মুরগির জন্য ৩০০ স্কয়ার ফিট জায়গা প্রয়োজন হয়। আর ৫০০ পিস বাচ্চার দাম প্রায় ২৫ হাজার টাকা। ৫০০টি টাইগার মুরগির বাচ্চা ১ কেজি হওয়া পর্যন্ত মোট ২০ বস্তা খাবার প্রয়োজন হবে। প্রতিটি ভাল মানের খাদ্যের বস্তার জন্য ৩০০০ টাকা খরচ হতে পারে। তাহলে ২০ বস্তার জন্য মোট ৬০০০ টাকা খরচ হবে।

এছাড়া কারেন্ট বিল সহ অন্যান্য খরচ ৭ থেকে ১০ হাজার টাকার মতো হতে পারে। তাহলে ৫০০টি টাইগার মুরগি পালনের জন‍্য ৯৫ হাজার থেকে এক লক্ষ টাকা পর্যন্ত খরচ হতে পারে। তারপর বাচ্চা এক কেজি ওজনের হয়ে গেলে এটি ২৯০ থেকে ৩২০ টাকা কেজি পর্যন্ত বিক্রি করতে পারবেন।

এভাবে যদি টাইগার মুরগি পালন করা হয় তাহলে প্রায় দেড় মাস পর ৫০ থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত লাভ হবে। এছাড়া টাইগার মুরগি পালন পদ্ধতি সম্পর্কে আরও জানতে আপনি কোন খামারির সাহায্য নিতে পারেন।

টাইগার মুরগির খাদ্য তালিকা

টাইগার মুরগি খাবার বেশি খেয়ে থাকে অন্যান্য মুরগির তুলনায়। এজন্য এদের দ্রুত ওজন বৃদ্ধি পেয়ে থাকে এবং অনেক তাড়াতাড়ি টাইগার মুরগি থেকে ডিম এবং প্রচুর পরিমাণ মাংস পেয়ে যাবেন। কিন্তু টাইগার মুরগিকে সঠিক নিয়মে ভালো মানের খাবারগুলো সরবরাহ করতে হবে। তাই টাইগার মুরগির খাবার তালিকা সম্পর্কে আপনাকে জানতে হবে।
একদিনের বাচ্চাকে এক মাস বয়স পর্যন্ত বয়লার স্টাটার ফিড খাওয়াতে হবে। এক মাস পর থেকে দুই মাস পর্যন্ত আপনার মুরগিকে গোয়ার ফিড দিতে পারেন। এরপর টাইগার মুরগির বাচ্চার বয়স দুই মাস পার হলে ভালো পরিমাণে ডিম এবং মাংস পাওয়ার জন্য লেয়ার লেয়ার-১ খাবার নিয়মিত দিতে পারেন। এ ছিল টাইগার মুরগির খাদ্য তালিকা।

টাইগার মুরগি কোথায় পাওয়া যায়

টাইগার মুরগি বাংলাদেশের সর্বত্রই পাওয়া যায়। বর্তমানে বাংলাদেশের বহু জায়গায় টাইগার মুরগির খামার রয়েছে।

সেখান থেকে সহজেই টাইগার মুরগি বা মুরগির বাচ্চা সহজেই পাওয়া যায়। ১০০টি টাইগার মুরগির বাচ্চার দাম প্রায় ৫ হাজার টাকা। এছাড়াও বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেস থেকে টাইগার মুরগির বাচ্চা সহজেই পেয়ে যাবেন।

লেখকের মন্তব্য

বর্তমানে দেশি-বিদেশি, পাকিস্তানি সহ আরও অন্যান্য মুরগির চেয়ে টাইগার মুরগি পালন করা বেশি লাভজনক। অন্যান্য মুরগি ২-৩ মাস পালন করার পরে এক কেজি ওজন হয়, কিন্তু টাইগার মুরগি মাত্র দেড় মাসেই আপনাকে ১ কেজি পরিমাণ মাংস দিবে। টাইগার মুরগির ডিমের চাহিদাও অনেক বেশি। এই মুরগি চার মাস পর থেকে ডিম পাড়া শুরু করে।

সম্মানিত পাঠক, আজকে আমাদের মাধ্যমে আপনি জানতে পারলেন টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে, টাইগার মুরগির ডিমের দাম, টাইগার মুরগি পালন পদ্ধতি, টাইগার মুরগি কোথায় পাওয়া যায়, টাইগার মুরগির খাদ্য তালিকা, টাইগার মুরগি চেনার উপায় সম্পর্কে। আপনার পরিচিত কেউ টাইগার মুরগি পালন করতে আগ্রহী হলে তাকে আমাদের এই আর্টিকেলটি শেয়ার করবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url