রাজশাহী জেলায় বিড়ালকে কোথায় ভ্যাকসিন দেওয়া হয়

বিড়াল পালনের উপকারিতা ও অপকারিতা জানুনসম্মানিত পাঠক আপনি কি রাজশাহী জেলায় বিড়ালকে কোথায় ভ্যাকসিন দেওয়া হয় সে সম্পর্কে জানতে চান? যদি জানতে চান তাহলে আপনি সঠিক সময় সঠিক স্থানে এসেছেন। রাজশাহী জেলায় বিড়ালকে কোথায় ভ্যাকসিন দেওয়া হয় তা আমরা বিস্তারিত আলোচনা করব যাতে আপনি আপনার বিড়ালকে সহজেই ভ্যাকসিন দিতে পারেন।
রাজশাহী জেলায় বিড়ালকে কোথায় ভ্যাকসিন দেওয়া হয়
এছাড়াও আমরা আরও আলোচনা করব বিড়াল কে ভ্যাকসিন কেন দিতে হয়, বিড়ালের ভ্যাকসিনের নাম, বিড়ালের ভ্যাকসিনের দাম কত এবং বিড়ালের ভ্যাকসিন কখন দিতে হবে, বিড়ালের আঁচড়ে কি ভ্যাকসিন দিতে হয় সে সম্পর্কে। বিড়ালকে ভ্যাকসিন দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

ভূমিকা

বিড়াল আমাদের খুব প্রিয় একটি পোষা প্রাণী। অনেকেই বিড়াল বাড়িতে লালন পালন করে থাকে। বিড়ালের স্বাস্থ্য ভালো রাখতে ভ‍্যাকসিন দেওয়া অত্যন্ত জরুরী। এই ভ্যাকসিনের মাধ্যমেই বিভিন্ন রোগ প্রতিরোধ করা সম্ভব হয়।
ভ্যাকসিন শুধু বিড়ালের উপকারের জন্য নয়, এটি মানুষের স্বাস্থ্যের জন্যেও প্রয়োজনীয় উপাদান। কেননা বিড়ালের কিছু রোগ রয়েছে, এসব রোগ মানুষের শরীরেও সংক্রমিত হতে পারে। তাই আপনার আদরের পোষা বিড়াল যদি কোনও রোগে আক্রান্ত হয়েছে বলে মনে হয় অথবা রোগে আক্রান্ত হওয়ার পূর্বেই ভ্যাকসিন প্রদান করুন।

রাজশাহী জেলায় বিড়ালকে কোথায় ভ‍্যাকসিন দেওয়া হয়

রাজশাহী জেলায় বিভিন্ন সরকারি বেসরকারি এবং পশু হাসপাতাল রয়েছে সেখানে আপনি আপনার আদরের বিড়ালকে ভ‍্যাকসিন দিয়ে সুস্থ রাখতে পারেন। রাজশাহী জেলায় বিড়ালকে কোথায় ভ্যাকসিন দেওয়া হয় সে সব ঠিকানা নিচে দেওয়া হল:

রাজশাহী ভেটেরিনারি মেডিকেল ট্রেনিং ইন্সটিটিউট

রাজশাহীর এই প্রতিষ্ঠানে গিয়ে আপনি আপনার প্রিয় বিড়ালকে ভ্যাকসিন প্রদান করতে পারবেন। রাজশাহীর মালোপাড়ায় এই প্রতিষ্ঠানটি অবস্থিত।

বার্ড এন্ড পেট অ্যানিম্যাল ক্লিনিক

এটি রাজশাহীতে অবস্থিত। এখানে আপনি আপনার বিড়ালকে নিয়ে গিয়ে ভ্যাকসিন দিতে পারবেন। তাদের সাথে যোগাযোগের ঠিকানা নিচে দেওয়া হল। এই প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করতে হলে নিচের দেওয়া নাম্বারে কল করতে পারেন।

মোবাইল: ০১৭৮০-৭৯০৫২৬

খাদিজা ভেটেরিনারি ফার্মেসি

এটি রাজশাহীতে অবস্থিত। এখানে পশু চিকিৎসকগণ কাজ করে থাকেন। আপনি আপনার বিড়ালকে ভ্যাকসিন প্রদান করতে চাইলে তাদের সাথে যোগাযোগ করতে পারেন। নিচে তাদের মোবাইল নাম্বার দেওয়া হল:

মোবাইল: ০১৭১৮-১৪২৩৩৯

অ্যানিম্যাল কেয়ার সেন্টার

এই প্রতিষ্ঠানটি রাজশাহী জেলায় অবস্থিত এবং তারা পশু পাখির চিকিৎসা নিয়ে কাজ করে থাকে। আপনি চাইলে তাদের থেকে আপনার বিড়ালের ভ্যাকসিন নিতে পারেন। তাদের সাথে যোগাযোগের ঠিকানা নিচে দেওয়া হল:

মোবাইল: ০১৭৪৪-৭৭৪১৫৮

এছাড়া আপনি রাজশাহী জেলার প্রাণী সম্পদ অফিসে গিয়ে আপনার বিড়ালকে ভ্যাকসিন দিতে পারেন। রাজশাহীর প্রাণী সম্পদ অফিস রাজশাহী সদরে অবস্থিত। রাজশাহী শহরে বিভিন্ন জায়গায় ভেটেরিনারি ক্লিনিক রয়েছে যেখানে বিড়ালকে ভ্যাকসিন প্রদান করা হয়। উপরোক্ত প্রতিষ্ঠানগুলোতে আপনার বিড়ালের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করতে পারবেন।

বিড়াল কে ভ্যাকসিন কেন দিতে হয়

আপনার বিড়ালকে ভ্যাকসিন দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেকেই এটি অবহেলা করে চলে। অথচ আপনার বিড়ালের সুস্বাস্থ্য নিশ্চিত করতে অবশ্যই ভ্যাকসিন দিতে হবে। চলুন ভ্যাকসিন কেন গুরুত্বপূর্ণ তা জেনে নেই।

রোগ প্রতিরোধ করে: বিড়ালের বিভিন্ন সংক্রামক রোগের বিরুদ্ধে ভ্যাকসিন রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। ফলে ক্যাট ফ্লু, র‍্যাবিস, বিভিন্ন ভাইরাস সহ আরও অন্যান্য সংক্রামক রোগ বিড়ালকে আক্রমণ করতে পারে না।
বিড়ালকে স্বাস্থ্য সুরক্ষা দেয়: সঠিক সময় সঠিক নিয়মে ভ্যাকসিন দেওয়ার ফলে বিড়ালের স্বাস্থ্য সব সময় সুরক্ষিত থাকে। ভ্যাকসিন দেওয়ার মাধ্যমে বিড়ালের দীর্ঘায়ু এবং সুস্থ জীবন যাপনের সম্ভাবনা বৃদ্ধি পায়।

মানুষের সুরক্ষা দেয়: বিড়ালের এমন কিছু ভাইরাস জনিত রোগ রয়েছে, যা মানুষকেও আক্রমণ করতে পারে বিড়ালের মাধ্যমে। এজন্য বিড়ালকে ভ্যাকসিন দেওয়ার মাধ্যমে মানুষও সুরক্ষিত থাকে।

বিড়ালের ভ্যাকসিনের নাম

বিড়াল কে ভ্যাকসিন বা টিকা দেওয়ার মাধ্যমে বিড়ালের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। কিন্তু আপনি কি বিড়ালের ভ্যাকসিনের নাম জানেন? না জানলে চিন্তিত হওয়ার কারণ নেই। নিচে বিড়ালের গুরুত্বপূর্ণ কয়েকটি ভ্যাকসিন এর নাম দেওয়া হল:
  • র‍্যাবিস ভ্যাকসিন (Rabies vaccine)
  • ফ‍েলাইন প‍্যানলিউকোপেনিয়া ভ‍্যাকসিন (Fenile panleukopenia vaccine)
  • ফ‍েলাইন ক‍্যালিসিভাইরাস ভ‍্যাকসিন (Fenile calicivirus vaccine)
  • ফ‍েলাইন হার্পেসভাইরাস ভ‍্যাকসিন (Fenile herpesvirus vaccine)
এছাড়াও, এসবের সাথে আরও কিছু ভ্যাকসিন মিশ্রিত করা হয় এবং বিড়ালকে প্রদান করা হয়। এর ফলে বিড়ালের রোগ প্রতিরোধ ক্ষমতা বহু গুণে বেড়ে যায়।

বিড়ালের ভ্যাকসিনের দাম কত

রাজশাহী জেলায় প্রাণীসম্পদ অফিসে বিনামূল্যে বিড়ালের ভ্যাকসিন প্রদান করা হয়ে থাকে। এছাড়া অন্যান্য প্রতিষ্ঠানে একেক ভ্যাকসিনের দাম একেক রকম হয়ে থাকে। বিভিন্ন ক্লিনিকে এবং ভেটেরিনারি অফিসে ভ্যাকসিনের মূল্য পরিবর্তন হতে পারে।
আর ভ্যাকসিন এর সাথে বিড়ালের স্বাস্থ্য পরীক্ষার ফি যোগ করা হতে পারে। এজন্য আপনার বিড়ালের ভ্যাকসিনের দাম সম্পর্কে জানতে আপনার স্থানীয় ভেটেরিনারি অফিসে যোগাযোগ করতে পারেন।

বিড়ালের ভ্যাকসিন কখন দিতে হবে

সাধারণত বিড়াল এবং মানুষ উভয়ের সুরক্ষার জন্যই ভ্যাকসিন প্রদান করা হয়। আপনার বিড়ালের বয়স যখন দুই থেকে তিন মাস হবে তখন আপনি ক্যাট ফ্লু-এর ভ্যাকসিন দিতে পারেন। এছাড়া বিড়ালের বিভিন্ন বুস্টার ভ্যাকসিন রয়েছে বিভিন্ন মেয়াদের।

সাধারণত এক থেকে তিন বছর মেয়াদের ভ্যাকসিন বিড়ালকে প্রদান করা হয়। তবে এক বছর পর পর বিড়ালে কে ভ্যাকসিন দেওয়া ভালো। বিড়ালকে ভ্যাকসিন দেওয়ার আগে অবশ্যই একজন পশু চিকিৎসকের পরামর্শ নিবেন। ভ্যাকসিন দেওয়ার পর আপনার বিড়ালের কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

বিড়ালের আঁচড়ে কি ভ্যাকসিন দিতে হয়

বিড়ালের আঁচড়ে ভ্যাকসিন দিতে হবে কিনা সেটি নির্ভর করবে আপনার উপর। বিড়াল আঁচড় দেওয়ার ফলে যদি আপনার কোন স্থানে রক্তপাত হয় বা ক্ষতস্থানের পরিমাণ গভীর হয়ে যায় তাহলে অবশ্যই ভ্যাকসিন প্রদান করা উচিত।

কেননা ক্ষতের মাধ্যমে আপনি সংক্রমিত হতে পারেন। আর যদি রক্তপাত না হয় তাহলে ভ্যাকসিন দেওয়ার প্রয়োজন নেই। আপনাকে যদি বিড়াল আঁচড় দিয়ে থাকে তাহলে প্রথমে আপনার চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

আমাদের শেষ কথা: রাজশাহী জেলায় বিড়ালকে কোথায় ভ্যাকসিন দেওয়া হয়

একটি বিড়ালের স্বাস্থ্য ভালো রাখতে হলে তাকে ভ্যাকসিন দেওয়া অত্যন্ত জরুরী। ভ্যাকসিন প্রদান করার পাশাপাশি বিড়ালকে উন্নত মানের খাদ্য খাওয়াতে হবে। তাহলে রোগ প্রতিরোধ ক্ষমতা বহু গুণে বৃদ্ধি পাবে। ভ্যাকসিন প্রদানের জন্য সঠিক সময় এবং সঠিক স্থান নির্বাচন করা ও গুরুত্বপূর্ণ। কোন কোন ভ্যাকসিন বিড়ালের বিপদ ডেকে আনতে পারে। এজন্য আপনাকে একজন বিজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

প্রিয় পাঠক আজকে আমরা রাজশাহী জেলায় বিড়ালকে ভ্যাকসিন কোথায় দেওয়া হয় এবং বিড়ালের ভ্যাকসিন সম্পর্কে বিভিন্ন তথ্য আপনাকে জানালাম। এই আর্টিকেলটি আপনার উপকারে এসে থাকলে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url