কোয়েল পাখি কত দিন পর ডিম পাড়ে - কোয়েল পাখি কি উড়তে পারে

কোয়েল পাখির ডিমের উপকারিতা জানুনআপনি কি কোয়েল পাখি কত দিন পর ডিম পাড়ে, কোয়েল পাখি দিনে কয়টি ডিম দেয়, কোয়েল পাখির ডিম পাড়ার লক্ষণ, কোয়েল পাখি কি উড়তে পারে এসব বিষয়ে খোঁজাখুঁজি করছেন? তাহলে আশাকরি এই কন্টেন্টটি আপনার অনেক উপকারে আসবে।
কোয়েল পাখি কত দিনে ডিম পাড়ে
কোয়েল পাখি কত দিনে ডিম পাড়ে এবং উপরোক্ত সকল টপিক গুলো সহ কোয়েল পাখি ছেলে মেয়ে চেনার উপায়, কোয়েল পাখি কত বছর বাঁচে, কোয়েল পাখির খাবার এবং কোয়েল পাখি ডিম না দেয়ার কারণ বিস্তারিত জানতে শেষ পর্যন্ত পড়ুন।

সূচিপত্র: কোয়েল পাখি কত দিন পর ডিম পাড়ে - কোয়েল পাখি কি উড়তে পারে

.

ভূমিকা

কোয়েল পাখি আমাদের সকলের প্রিয় একটি পাখি। আমরা অনেকেই কোয়েল পাখির ডিম অথবা মাংস খাওয়ার জন্য অনেকেই কোয়েল পাখি লালন পালন করে থাকি। তাই কোয়েল পাখির সম্পর্কে নানা ধরনের প্রশ্ন অনেকেই করে থাকে।

আপনি যদি কোয়েল পাখি পালন করবেন বলে ভাবছেন তাহলে এই আর্টিকেলটি পড়ে আপনি কোয়েল পাখি সম্পর্কিত অনেক প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। চলুন শুরুতে জেনে নেই কোয়েল পাখি কত দিন পর ডিম পাড়ে।

কোয়েল পাখি কত দিন পর ডিম পাড়ে

প্রত্যেক পাখিরই ডিম পাড়ার একটা নির্দিষ্ট বয়স বা সময় থাকে। সে বয়সে উপনীত হলে পাখি ডিম দেওয়া শুরু করে। ঠিক তেমনি কোয়েল পাখিও একটি নির্দিষ্ট বয়সে ডিম পাড়ে। কোয়েল পাখি কত দিন পর ডিম পাড়ে তা অনেকেই জানেন না, অভিজ্ঞতা না থাকার কারণে।
কোয়েল পাখির ৪৫ থেকে ৫০ দিন বয়স হলে ডিম পাড়া শুরু করে। অর্থাৎ ডিম ফুটে বাচ্চা বের হওয়ার ৪৫ থেকে ৫০ দিন পর সেই কোয়েল পাখি ডিম পাড়া শুরু করে। তবে কোয়েল পাখির স্বাস্থ্য যদি ভালো না হয়, তাহলে ডিম দিতে আরও বেশি সময় লাগতে পারে।

কোয়েল পাখি দিনে কয়টি ডিম দেয়

কোয়েল পাখি দিনে কয়টি ডিম দেয়, যারা কোয়েল পাখি পালন করে থাকেন তারা ইতোমধ্যে জেনে গেছেন। কিন্তু যারা কোয়েল পাখি পালন করবেন তারা হয়তো বিষয়টি জানেন না, আর তাদের জন্য জানাটাও অনেক জরুরী। কোয়েল পাখি মূলত দিনে ১টি ডিম দেয়। তবে কোয়েল পাখি ২৪ ঘণ্টা পর পর ডিম দেয় না।

একটি কোয়েল পাখি ১৮ ঘণ্টা পরপর ডিম দেয়। এই পাখি ডিম দেওয়া শুরু করলে লাগাতার ৬-৭ দিন ডিম দিতেই থাকে। তারপর কোয়েল পাখি কিছু দিনের জন্য রেস্টে চলে যায়। তখন তারা দুই দিনে অথবা তিন দিনে একটি করে ডিম পাড়ে। কোয়েল পাখি প্রতি মাসে প্রায় ২৫ থেকে ২৮ টি ডিম দিয়ে থাকে এবং বছরে ৩০০ থেকে ৩২০ টি ডিম পাড়ে।

কোয়েল পাখির ডিম পাড়ার লক্ষণ

কোয়েল পাখির ডিম পাড়ার কিছু লক্ষণ রয়েছে। কোয়েল পাখি ডিম পাড়ার চারটি লক্ষণ সম্পর্কে আপনাকে এখন জানাবো। কোয়েল পাখির ডিম পাড়ার প্রথম লক্ষণ হল তার বয়স। পাখির বয়স যদি ৪৫ থেকে ৫০ দিন হয় তাহলে বুঝবেন যে তার ডিম পাড়ার সময় হয়েছে।
কিছু কোয়েল পাখি বিক্রেতা রয়েছে যারা ২৫-৩০ দিন বয়সের কোয়েল পাখি ক্রেতাদের হাতে কিছুদিন পর ডিম দিবে বলে বিক্রি করে থাকে। এক্ষেত্রে আপনাকে কোয়েল পাখির ওজন খেয়াল করতে হবে। কোয়েল পাখির ওজন ১৪০ থেকে ১৫০ গ্রাম যদি হয়, তাহলে সেই কোয়েল পাখি ডিম পাড়ার উপযুক্ত হয়।

সুতরাং ১৪০ থেকে ১৫০ গ্রাম অথবা ১৬০ গ্রাম যদি আপনার কোয়েল পাখির ওজন হয় তাহলে ধরে নিবেন এটি ডিম পাড়ার একটি লক্ষণ। কোয়েল পাখির ডিম পাড়ার আরেকটি লক্ষণ হল- এরা যখন ডিম দেওয়ার উপযুক্ত হয় তখন প্রতিদিন ২৫ গ্রাম করে খাবার খেয়ে থাকে।

সর্বশেষ লক্ষণটি হল- কোয়েল পাখির যখন ডিম পাড়ার সময় হয় তখন এদের পায়ুপথ কালো হয়ে যায়। এ ছিল কোয়েল পাখির ডিম পাড়ার লক্ষণ সমূহ।

কোয়েল পাখি কি উড়তে পারে

আমাদের অনেকেরই প্রশ্ন কোয়েল পাখি কি উড়তে পারে? উত্তর হল হ্যাঁ, কোয়েল পাখি উড়তে পারে। তবে কবুতর, ঘুঘু ইত্যাদি পাখিদের মতো অনেক উঁচুতে উড়তে পারে না। বরং মুরগির মতো কোয়েল পাখি উড়তে পারে। কোয়েল পাখি যদি পোষা না হয় তাহলে তারা সহজে আপনার কাছে ধরা দিবে না। 

তাই কোয়েল পাখি ছোট থেকে পালন করলে তারা সহজে পোষ মানে এবং উড়ে গেলেও হারিয়ে যাওয়ার ভয় থাকে না। এছাড়া আর একটি পদ্ধতি হল কোয়েল পাখির পাখাগুলো সাবধানে কেঁচি দিয়ে কেটে ফেলা। তবে বড় বড় চার থেকে পাঁচটি পাখা রেখে দেওয়া উচিত যাতে তারা এসব পাখার মাধ্যমে পাখা ঝাপটিয়ে ভালোভাবে গোসল করতে পারে।

কোয়েল পাখি ছেলে মেয়ে চেনার উপায়

কোয়েল পাখি ছেলে মেয়ে চেনার উপায় রয়েছে। কোয়েল পাখি ছেলে-মেয়ে কি না তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা, ডিম পাওয়ার জন্য আমরা অনেকেই মেয়ে কোয়েল পাখি নির্বাচন করে থাকি। কোয়েল পাখি ছেলে মেয়ে চেনার সবচেয়ে ভালো উপায় হল এটির কিছু বৈশিষ্ট্য দেখে চেনা।
ছেলে কোয়েল পাখির বৈশিষ্ট্য হল এদের গলার নিচে বুকের লোম বাদামি রঙের হয়ে থাকে। এই রঙ দেখে আপনি ছেলে কোয়েল পাখি শনাক্ত করতে পারেন। অপরদিকে মেয়ে কোয়েল পাখির বুকের লোম সাদা-কালো হয়ে থাকে। মেয়ে কোয়েল পাখির বুকের লোম বাদামি রঙের হয় না। তবে বুকের লোম ছাড়া বাকি সব জায়গায় ছেলে ও মেয়ে উভয় কোয়েল পাখির লোম দেখতে একই রকম হয়।

কোয়েল পাখি ছেলে মেয়ে চেনার আরেকটি উপায় হল: ছেলে কোয়েল পাখির পায়ুপথে চাপ দিলে সাদা কিছু অংশ বের হয় এবং মেয়ে কোয়েল পাখির কিছুই বের হয় না। এসব উপায় অবলম্বন করে আপনি সহজেই যে কোন কোয়েল পাখি ছেলে নাকি মেয়ে তা সনাক্ত করতে পারবেন।

কোয়েল পাখি কত বছর বাঁচে

কোয়েল পাখি কতদিন বাঁচে তা আমরা অনেকেই জানিনা। কোয়েল পাখি কত দিন বাঁচে তা এখন আপনাকে জানাবো। কোয়েল পাখি সাধারণত খোলামেলা জায়গা পছন্দ করে। কোয়েল পাখির বাসস্থান যদি ছোট হয় তাহলে তারা অস্বস্তি বোধ করে। এজন্য কোয়েল পাখিকে দীর্ঘদিন বাঁচিয়ে রাখার জন্য বড় জায়গায় পালন করতে হবে।

কোয়েল পাখি সাধারণত ৫ বছর পর্যন্ত বাঁচে। আবার কোন কোন ক্ষেত্রে ২-৩ বছর বাঁচে। আপনার কোয়েল পাখিকে সর্বদা যত্নে রাখা চেষ্টা করুন, কোন রোগ বালাই দেখা দিলে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করুন। আপনার কোয়েল পাখিকে বিশুদ্ধ পানি পান করতে দিন এবং প্রতিদিন একটি কোয়েল পাখিকে ২৫ গ্রাম খাদ্য খাওয়ান। তাহলে আশা করি আপনার কোয়েল পাখি দীর্ঘদিন বাঁচবে।

কোয়েল পাখির খাবার

কোয়েল পাখির খাবার: আপনার কোয়েল পাখিকে প্রতিদিন সঠিক নিয়মে পরিমাণ মতো খাবার খাওয়াতে হবে। অনেকেই বলে থাকেন তার কোয়েল পাখি নিয়মিত ডিম দিচ্ছে না অথবা ডিম দেওয়া বন্ধ করে দিয়েছে। আপনি কি জানেন এমনটা কেন হয়? আপনার কোয়েল পাখিকে সঠিক খাবার সঠিক নিয়মে না দেওয়ার কারণে এমনটা হতে পারে। তাই কোয়েল পাখির খাবার সম্পর্কেও জ্ঞান রাখতে হবে।

কোয়েল পাখিকে সাধারণত ফিড বা স্টাটার খাওয়ানো হয়। কিন্তু স্টাটার দুই ধরনের হয়, তা হল সোনালী স্টাটার বা লেয়ার স্টাটার এবং বয়লার স্টাটাস। আপনার কোন স্টাটার কোয়েল পাখিকে খাওয়ানো উচিত তা আমাদের থেকে জানতে পারবেন। আপনি যদি দ্রুত এবং ঘন ঘন ডিম পেতে চান তাহলে বয়লার স্টাটাস খাওয়াতে হবে। এই ফিডে প্রচুর পরিমাণ প্রোটিন থাকে।

অতিরিক্ত ডিম পাড়ার কারণে কোয়েল পাখি দুর্বল হয়ে যেতে পারে। আবার অতিরিক্ত প্রোটিন থাকার কারণে কোয়েল পাখির পেটে চর্বি জমে যেতে পারে, তাই পরবর্তীতে ডিম দেওয়া বন্ধ হয়ে যেতে পারে। 

আর সোনালী স্টাটারে পরিমাণ মতো প্রোটিন এবং অন্যান্য প্রয়োজনীয় উপাদান রয়েছে। তাই এটি খেলে সঠিক সময় কোয়েল পাখি ডিম দেয়। সুতরাং কোয়েল পাখিকে সোনালী স্টাটার খাওয়ানো উচিত। এতে কোয়েল পাখির স্বাস্থ্য ভালো থাকে।

কোয়েল পাখি ডিম না দেয়ার কারণ

কোয়েল পাখি অনেক সময় ডিম দেয় না। আবার বাচ্চা থেকে বড় হওয়ার পরে অর্থাৎ প্রাপ্তবয়স্ক হওয়ার পরেও ডিম দিচ্ছেনা, এমন সমস্যা অনেকেরই দেখা দেয়। যেসব কারণে কোয়েল পাখি ডিম দেয় না তা হল:

কোয়েল পাখি অন্ধকার জায়গায় রাখলে: কোয়েল পাখি অন্ধকার জায়গায় রাখলে তারা ডিম দেওয়া বন্ধ করে দেয়। এজন্য চেষ্টা করুন সারাদিন এবং কমপক্ষে রাত দশটা পর্যন্ত আপনার কোয়েল পাখি গুলোকে আলোয় রাখা।

ক্যালসিয়ামের অভাব: ক্যালসিয়ামের অভাব হলে কোয়েল পাখির ডিম দেওয়া বন্ধ করে দিতে পারে। তাই ক্যালসিয়ামের অভাব পূরণ করতে আপনার কোয়েল পাখিগুলোকে পুঁইশাকের পাতা খাওয়াতে পারেন।

ভয় পেলে: কোয়েল পাখি ভয় পেলে অনেক সময় ডিম দেওয়া বন্ধ করে দিতে পারে। তাই আপনার নতুন কোয়েল পাখিকে নির্জন জায়গায় রাখার চেষ্টা করুন।

উপসংহার

আমরা অনেকেই শখের বসে বা ডিম খাওয়ার জন্য কোয়েল পাখি লালন পালন করে থাকি। যারা কোয়েল পাখি লালন পালন শুরু করবেন বলে ভাবছেন তারা অবশ্যই উপরে দেওয়া নির্দেশ গুলো অবলম্বন করতে পারেন। আশা করি আপনি উপকৃত হবেন।

প্রিয় পাঠক আজকে আমরা আপনাকে জানালাম কোয়েল পাখি কত দিন পর ডিম পাড়ে, কোয়েল পাখি দিনে কয়টি ডিম দেয়, কোয়েল পাখি কি উড়তে পারে, কোয়েল পাখির ডিম পাড়ার লক্ষণ, কোয়েল পাখি ছেলে মেয়ে চেনার উপায়, কোয়েল পাখি কত বছর বাঁচে, কোয়েল পাখি ডিম না দেয়ার কারণ, কোয়েল পাখির খাবার সম্পর্কে।

আপনার কোন বন্ধুবান্ধব বা আত্মীয়-স্বজন যদি কোয়েল পাখি পালন করার সিদ্ধান্ত নেয়, তাহলে তাদের কাছে এই আর্টিকেলটি শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url