ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করার আইডিয়া - ঘরে বসে অনলাইন ব্যবসা

ফ্রি টাকা ইনকাম Apps ২০২৪সম্মানিত পাঠক আপনি কি ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা ও ঘরে বসে অনলাইন ব্যবসা সম্পর্কে জানতে চান বা আইডিয়া নিতে চান? তাহলে আপনি সঠিক সময়ে সঠিক জায়গায় এসেছেন। আজকে আমরা ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা ও ঘরে বসে অনলাইন ব্যবসা করার আইডিয়া সম্পর্কে আপনাকে বিস্তারিত জানাবো।
ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা
আপনি ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা ও ঘরে বসে অনলাইন ব্যবসা করতে ইচ্ছুক হলে এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

সূচিপত্র: ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করার আইডিয়া - ঘরে বসে অনলাইন ব্যবসা

.

ভূমিকা

বর্তমানে বেকারত্ব দিন দিন বাড়ছে, আর ব্যবসার দিকে অনেকেই ঝুঁকে পড়ছে বেকারত্ব দূর করার জন্য। অনেকে আবার ব‍্যবসাকে ছোট করে দেখে, অথচ ব‍্যবসাতে বরকত রয়েছে। যদিও ব‍্যবসায় ঝুঁকি থাকে, তবে সঠিক নিয়মে ব‍্যবসা করার মাধ্যমে প্রচুর পরিমাণ লাভ করা যায়।

বর্তমানে ঘরে বসে বিনা পুজিঁতে ব‍্যবসা করে অনেকেই লাভবান হচ্ছে। তাহলে শুধু আপনি কেন বসে থাকবেন, আপনিও আমাদের দেওয়া নির্দেশনা অনুযায়ী ঘরে বসে বিনা পুজিঁতে ব‍্যবসা এবং ঘরে বসে অনলাইন ব‍্যবসা শুরু করে দ্রুত লাভবান হতে পারবেন।শুরুতে আপনাকে জানিয়ে দিব ঘরে বসে বিনা পুজিঁতে ব‍্যবসা করার আইডিয়া সম্পর্কে, তারপর জানাবো ঘরে বসে অনলাইন ব‍্যবসা করার দারুণ কিছু আইডিয়া।

ঘরে বসে বিনা পুজিঁতে ব‍্যবসা করার আইডিয়া

ঘরে বসে বিনা খুঁজিতে ব্যবসা করতে হলে শুরুতে আমাদের আইডিয়া বা ধারণা থাকতে হবে যে, আমরা কোন বিষয় নিয়ে বা কি নিয়ে ব্যবসা শুরু করব। যেহেতু আপনার কাছে কোন মূলধন নেই, তাই ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করতে হলে আপনার অভিজ্ঞতা, জ্ঞান এবং দক্ষতাকে কাজে লাগাতে হবে এবং আপনি যদি প্রচুর পরিমাণ টাকা আয় করতে চান তাহলে অনেক পরিশ্রমও করতে হবে। ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করার আইডিয়া গুলো নিচে দেওয়া হল:
  • ঘরে বসে বিনা পুঁজিতে ফ্রিল্যান্সিং করে ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে ড্রপশিপিং ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে ব্লগ ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে ইউটিউব চ্যানেল খুলে ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এর ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে সামাজিক যোগাযোগ মাধ্যম পরিচালনার ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে ট্রেনিং সেন্টার এর ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে আবাসিক হোটেল এর ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুজিঁতে গ‍্যারেজ এর ব‍্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে ঘটক এর ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে কনটেন্ট রাইটিং এর ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে ডেটা এন্ট্রি সার্ভিস এর ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে ই-বুক বিক্রি করে ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে ওয়েবসাইট তৈরির ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে ডিজিটাল মার্কেটিং করে ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে রুম শেয়ারিং এর ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুজিঁতে গ্রাফিক্স ডিজাইন এর ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে সেলুনের ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে পোষা প্রাণী দেখাশোনা করে ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে অনলাইনে শিক্ষকতা করে ব্যবসা।
  • ঘরে বসে বিনা পুঁজিতে মাশরুম চাষ করে ব্যবসা।
এসব আইডিয়া গুলো কাজে লাগিয়ে সামান্য পরিশ্রমের মাধ্যমে ঘরে বসেই বিনা পুঁজিতে ব্যবসা করতে পারবেন। চলুন এখন ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা

ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করার অনেক উপায় রয়েছে। অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্য যে বিনা পুঁজিতেও ব্যবসা শুরু করা যায়। তবে আপনি আপনার ব্যবসাকে বড় করার জন্য পরবর্তীতে কিছু টাকা ইনভেস্ট করে অনেক বেশি লাভবান হতে পারবেন।
তবে অবশ্যই বলতে হয় যে, বিনা পুঁজিতে ব্যবসা করতে হলে আপনাকে অবশ্যই কোন না কোন দক্ষতা অর্জন করতে হবে তাহলেই আপনি সফল হবেন। ঘরে বসে বিনা পুজিঁতে ব‍্যবসা গুলো নিচে আলোচনা করা হল:

ঘরে বসে বিনা পুঁজিতে ফ্রিল্যান্সিং করে ব্যবসা: বর্তমানে ফ্রিল্যান্সিং সকলের কাছে অনেক জনপ্রিয় একটি কাজ। এমনকি অনেক মানুষ চাকরি বাদ দিয়ে ফ্রিল্যান্সিং করে থাকে। কারণ এখানে নিজের স্বাধীনতা রয়েছে এবং তেমন কোন পুঁজি দরকার হয় না।

শুধু একটি কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগের মাধ্যমে বিভিন্ন মার্কেটপ্লেস যেমন ফাইবার, আপ-ওয়ার্ক, ফ্রিল্যান্সার ডট কম ইত্যাদিতে ঘরে বসেই আপনি আপনার ক্লায়েন্টের কাজ করে প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবেন। এখানে অবশ্যই আপনাকে কোন না কোন বিষয়ে দক্ষ হতে হবে, তাহলে আপনি অনেক সহজেই কাজ পেয়ে যাবেন।

ঘরে বসে বিনা পুঁজিতে ড্রপশিপিং ব্যবসা: এই ব্যবসাটি করতে হলে আগে বুঝতে হবে ড্রপশিপিং কি। কোন কোম্পানির হয়ে তাদের পণ্যগুলো সাধারণ জনগণের মাঝে অনলাইনের মাধ্যমে দেখিয়ে অর্ডার নেওয়া এবং সেই কোম্পানির কাছে অর্ডার পৌঁছে দেওয়াই হল ড্রপশিপিং ব্যবসা। সহজ ভাষায় বললে, আপনাকে কোন কোম্পানি প্রোডাক্ট এর পিক বা স্যাম্পল দিবে।

এই প্রোডাক্ট এর বৈশিষ্ট্য বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্যবহার করে বা আপনার নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে প্রচার করার মাধ্যমে মানুষ যখন আকৃষ্ট হয়ে সেই পণ্য বা প্রোডাক্ট ক্রয় করার জন্য অর্ডার করবে তখন আপনি সেই অর্ডারটি আপনার কোম্পানিকে পৌঁছে দিবেন। তারপর সেই কোম্পানির আপনাকে সেখান থেকে লাভ দিবে।

এভাবে আপনি প্রতিদিন চার থেকে পাঁচ ঘণ্টা পরিশ্রম করার মাধ্যমে ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত বা তারও বেশি আয় করতে পারবেন। আর আপনি যদি পুরো পৃথিবী জুড়ে এই ব্যবসাটি করতে আগ্রহী হন তাহলে Shopify, Ebay, Aliexpress ইত্যাদি প্লাটফর্ম এর মাধ্যমে ব্যবসা করতে পারেন।

ঘরে বসে বিনা পুঁজিতে ব্লগ ব্যবসা: আপনি যদি ভাল একজন আর্টিকেল রাইটার হন এবং আপনার কাছে যদি একটা ওয়েবসাইট থাকে তাহলে ব্লগ ব‍্যবসাটি সহজেই করতে পারবেন। আপনাকে আপনার পণ্য সম্পর্কে উন্নত মানের আর্টিকেল লিখতে হবে এবং SEO করতে হবে, যাতে আপনি আপনার ওয়েবসাইটের এই আর্টিকেলটি র‍্যাঙ্কে নিয়ে যেতে পারেন।

র‍্যাঙ্কে থাকলে প্রচুর পরিমাণ ভিজিটর আপনার ওয়েবসাইটে আনতে পারবেন এবং আপনার অন্যটি বিক্রি করতে পারবেন। এছাড়া অনেকেই অন্যের হয়ে বা অন্যের ওয়েবসাইটের জন্য ব্লক পোস্ট লিখেও ইনকাম করতে পারবেন।

ঘরে বসে বিনা পুঁজিতে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এর ব্যবসা: আপনি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হয়ে ব্যবসা শুরু করতে পারেন। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হল তারা, যারা কোন কোম্পানির হয়ে বা কোন ব্যক্তির হয়ে কোন ফাইল তৈরি করা, ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করা, মিটিং এর ব্যবস্থা করা, মেসেজ পাঠানো ও মেসেজের উত্তর দেওয়া ইত্যাদি কাজ করে থাকে।

একজন দক্ষ ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হয়ে আপনি প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। পরবর্তীতে আপনি কিছু ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টদের নিয়ে একটি এজেন্সি খুলে আপনার ব্যবসা দাঁড় করাতে পারেন।

ঘরে বসে বিনা পুঁজিতে সামাজিক যোগাযোগ মাধ্যম পরিচালনার ব্যবসা: আপনি যেহেতু বিনা পুঁজিতে ব্যবসা করতে চান তাই সামাজিক যোগাযোগ মাধ্যম পরিচালনার ব্যবসা জন্য বেস্ট হতে পারে, যদি আপনি সামাজিক যোগাযোগ মাধ্যম পরিচালনায় দক্ষ হয়ে থাকে। বর্তমানে বহু প্রতিষ্ঠান এবং বহু ব্যক্তি সামাজিক যোগাযোগ পরিচালনার জন্য বহু লোক নিয়োগ দিয়ে থাকে। এসব কাজ পেতে আপনি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভালো প্রোফাইল তৈরি করে বিভিন্ন জায়গায় আবেদন করতে পারেন বা পোস্ট করতে পারেন।

ঘরে বসে বিনা পুঁজিতে ট্রেনিং সেন্টার এর ব্যবসা: আপনি যে বিষয়ে দক্ষ সে বিষয়ে অন্যদের দক্ষ হতে সাহায্য করতে পারেন ট্রেনিং সেন্টার ব্যবসার মাধ্যমে। আপনার বাড়ির কোন কক্ষকে ট্রেনিং সেন্টার রুম হিসেবে ব্যবহার করে সেখানে আপনি যে বিষয়ে দক্ষ সেটি আপনার স্টুডেন্টদের শেখাতে পারেন। শেখানোর বিনিময়ে আপনি তাদের থেকে ভালো পরিমাণ টাকা দাবি করতে পারেন।

আপনি উচ্চশিক্ষিত হলে শিক্ষকতা করতে পারেন, সেলাই মেশিনের কাজ জানলে সেটি শেখাতে পারেন। এছাড়া সাঁতার, ড্রয়িং, রান্না, ফ্রিল্যান্সিং, খেলাধুলা, ব্যায়াম ইত্যাদির প্রশিক্ষণ দিতে পারেন যদি আপনি দক্ষ হন। এসব দক্ষতাকে কাজে লাগিয়ে ট্রেনিং সেন্টার খুলে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।

ঘরে বসে বিনা পুঁজিতে আবাসিক হোটেল এর ব্যবসা: আপনার বাড়িতে যদি অতিরিক্ত কোন ঘর থাকে তাহলে সেটিকে আবাসিক হোটেল হিসেবে ভাড়া দিয়ে ব্যবসা করতে পারবেন। অনেক মানুষ হয়েছে যারা বিভিন্ন কাজকর্মের জন্য দূর দূরান্ত থেকে আসে, কিন্তু থাকার জন্য কোন জায়গা পায়না।

এসব মানুষদের টার্গেট করে আপনি এই ব্যবসাটি শুরু করতে পারেন। আপনার জেলার বা থানার নামে কোন ফেসবুক গ্রুপ থেকে থাকলে সেই গ্রুপে আপনার আবাসিক হোটেল এর ঠিকানা এবং আপনার মোবাইল নাম্বার দিয়ে পোস্ট করতে পারেন। আশা করি এই ব্যবসাটি করে আপনি অনেক লাভবান হতে পারবেন।

ঘরে বসে বিনা পুঁজিতে ঘটক এর ব্যবসা: এই ব্যবসাটির নাম শুনে হয়তো আপনি অবাক হচ্ছেন। অবাক হওয়ার কিছুই নেই কারণ বর্তমানে অনলাইন প্লাটফর্ম এর মাধ্যমে পাত্র এবং পাত্রীদের জন্য ওয়েবসাইট খুলে বা ফেসবুক পেজের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

পাত্র এবং পাত্রীরা আপনার ওয়েবসাইটে বা ফেসবুক পেজে এসে তাদের ব্যক্তিগত পরিচয় দিয়ে নিবন্ধন করবে। আপনি এসব প্রাইভেট করে রাখবেন। অপরদিকে অন্যান্য পাত্র এবং পাত্রীরা তাদের পরিচয় জানার জন্য আপনাকে নির্দিষ্ট পরিমাণ ফি দিতে হবে। এভাবে আপনি ঘটকের ব্যবসা চালাতে পারবেন এবং লাভবান হবেন।

ঘরে বসে বিনা পুজিঁতে গ‍্যারেজ এর ব‍্যবসা: আপনার বাসার গ‍্যারেজ আপনি ভাড়া দিয়ে প্রতিদিন ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন। বড় বড় শহরে যদি আপনার বাড়ি থাকলে এবং বাড়ির নিচতলা যদি ফাঁকা থাকে তাহলে এই ব্যবসাটি আপনি সহজেই করতে পারবেন এবং এতে অনেক লাভবান হতে পারবেন।

ঘরে বসে বিনা পুঁজিতে কনটেন্ট রাইটিং এর ব্যবসা: আপনি যদি রাইটিং-এ দক্ষ হয়ে থাকেন তাহলে এই ব্যবসাটি আপনার জন্য সেরা হতে পারে। আপনি নিজস্ব ওয়েবসাইট তৈরি করে সেখানে কন্টেন্ট রাইটিং করে কোন কোম্পানির অ‍্যাড অথবা গুগল অ‍্যাডসেন্স অর্জন করার মাধ্যমে ভাল পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।

এছাড়া বিভিন্ন মার্কেটপ্লেসের আর্টিকেল রাইটিং জব পাওয়া যায়। এই জব করি আপনি মাসে ১০ থেকে ১২ হাজার টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন। এক্ষেত্রে আপনি অর্ডিনারি আইটি এবং দি প্লেনারি আইটি ওয়েবসাইটে যোগাযোগ করতে পারেন। তারা আপনাকে আর্টিকেল রাইটিং জব অফার করবে যদি আপনি দক্ষ হয়ে থাকেন।

ঘরে বসে বিনা পুঁজিতে ডেটা এন্ট্রি সার্ভিস এর ব্যবসা: বর্তমানে ডেটা এন্ট্রি সার্ভিস এর চাহিদাও রয়েছে। বিভিন্ন কোম্পানি তাদের ডেটাবেজ তৈরি করার জন্য প্রতিমাসের বেতন দিয়ে থাকে। আপনি যদি ডেটা এন্ট্রির কাজ ভালোভাবে জানেন, তাহলে আপনি নিজেই একটি ডেটা এন্ট্রি সার্ভিস এর কোম্পানি গঠন করে ব্যবসা করতে পারেন।

ঘরে বসে বিনা পুঁজিতে ই-বুক বিক্রি করে ব্যবসা: বর্তমানে মানুষ কাগজে পড়াশোনার চেয়ে ই-বুক করতে বেশি পছন্দ করেন। আপনি যদি লেখালেখি করতে পছন্দ করেন তাহলে আপনি ই-বুক লিখে অনলাইনে বিক্রি করতে পারেন। একটি লেখার কোন ঝামেলা নেই। আপনি মাইক্রোসফট ওয়ার্ড ব‍্যবহার করে লিখে সহজেই পিডিএফ ফাইল তৈরি করে ফেলতে পারেন। এরপর আপনার ই-বুক অনলাইনে বিক্রি করে প্রচুর টাকা আয় করতে পারবেন।

ঘরে বসে বিনা পুঁজিতে ওয়েবসাইট তৈরির ব্যবসা: ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করার আরেকটি জনপ্রিয় উপায় হল ওয়েবসাইট ব্যবসা। বর্তমানে প্রায় দুই বিলিয়ন ওয়েবসাইট রয়েছে। দিন দিন এর চাহিদা আরও বাড়িতেই থাকবে। তাই আপনি বিনা পুজিঁতে ঘরে বসে আপনার কম্পিউটার এর সাহায্যে ওয়েবসাইট ব্যবসা শুরু করতে পারেন। অ‍্যাডসেন্স যুক্ত ওয়েবসাইট এর ব্যবসা অনেক লাভজনক।

ঘরে বসে বিনা পুঁজিতে ডিজিটাল মার্কেটিং করে ব্যবসা: ডিজিটাল মার্কেটিং অনেক লাভজনক একটি ব্যবসা। দিন দিন এর চাহিদা অনেক বৃদ্ধি পাচ্ছে। আপনি নিজেই ইউটিউব এর মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শিখে তার ব্যবসা দাঁড় করাতে পারবেন। আপনি যখন ডিজিটাল মার্কেটিং-এ দক্ষ হয়ে উঠবেন, তখন আপনি নিজেই একটি আইটি বা ফ্রিল্যান্সিং ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলতে পারবেন।

ঘরে বসে বিনা পুঁজিতে রুম শেয়ারিং এর ব্যবসা: যেসব শিক্ষার্থী দূরদূরান্ত থেকে কলেজ বা ইউনিভার্সিটিতে পরীক্ষা দিতে আসে তারা অনেক সময় থাকার জায়গা খুঁজে পায় না। আবার অনেকে বিভিন্ন দর্শণীয় স্থান দেখার জন্য দূর দূরান্তে বিভিন্ন জায়গায় ঘুরতে যায়। তাদের জন্য আপনার অতিরিক্ত ঘর ভাড়া হিসেবে দেওয়া যেতে পারে।

বিশেষ করে বড় কোন ইউনিভার্সিটির আশেপাশে আপনার বাড়ি হলে অথবা কোন দর্শণীয় স্থান এর আশেপাশে আপনার বাড়ি হলে এই ব্যবসাটি করে আপনি লাভবান হতে পারবেন।

ঘরে বসে বিনা পুজিঁতে গ্রাফিক্স ডিজাইন এর ব্যবসা: বর্তমানে AI এর যুগ চলে এসেছে। তারপরেও অনেক সময় গ্রাফিক ডিজাইনার এর প্রয়োজন হয়। আপনি যদি একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হয়ে থাকেন তাহলে আপনি ঘরে বসেই বিনা পুঁজিতে গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম শুরু করে দিতে পারেন। এছাড়াও অনেকেই গ্রাফিক্স ডিজাইন শিখতে চায়, তাদেরকে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমেও আপনি মোটা অংকের টাকা উপার্জন করতে পারবেন।

ঘরে বসে বিনা পুঁজিতে সেলুনের ব্যবসা: আমাদের সকলেরই যেতে হয় কোন না কোন কাজে। বর্তমানে সেলুনের ব্যবসা অনেক লাভজনক হয়ে উঠেছে। বর্তমানে বিভিন্ন ধরনের চুলের কাটিং ডিজাইন তৈরি হচ্ছে, এর সাথে সাথে ব্যবহার বৃদ্ধি পাচ্ছে।

আপনি আপনার সেলুনে এসব প্রোডাক্ট মানুষের উপর ব্যবহার করে এবং হেয়ার স্টাইল করার মাধ্যমে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। তাই আপনি যদি দক্ষ হয়ে থাকেন তাহলে সেলুনের ব্যবসা শুরু করতে পারেন।

ঘরে বসে বিনা পুঁজিতে পোষা প্রাণী দেখাশোনা করে ব্যবসা: বর্তমানে অনেক মানুষই বিড়াল বা অন্যান্য প্রাণী পালন করতে পছন্দ করেন। কিন্তু অনেক সময় এসব পোষা প্রাণী সঙ্গে করে বাহিরে বা দূরে কোথাও নিয়ে যাওয়া সম্ভব হয় না। তাই আপনি এই সুযোগটি কাজে লাগাতে পারেন।

যাদের পোষা প্রাণী রয়েছে তারা দূরে কোথাও গেলে কিছুদিনের জন্য তার পোষা প্রাণীটিকে আপনার কাছে রেখে যাবে, এর বিনিময়ে আপনি তার থেকে মোটা অংকের টাকা চার্জ করবেন। এইভাবে আপনি পোষা প্রাণী দেখাশোনা করে ব্যবসা করতে পারবেন ঘরে বসে।

ঘরে বসে বিনা পুঁজিতে মাশরুম চাষ করে ব্যবসা: মাশরুম একটি পুষ্টিকর খাদ্য। বাজারে এটি প্রচুর দামে বিক্রি হয়। মাশরুম চাষ করতে তেমন কোন পুঁজির দরকার হয় না। আপনার শুধু চাই খড় বা বিচুলি এবং মাশরুমের বীজ বা স্পন। এই দুটি উপাদান দিয়ে আপনি ঘরে বসে মাশরুম চাষ করতে পারবেন। কিন্তু আপনাকে মাশরুম চাষ পদ্ধতি সম্পর্কে জানতে হবে। মাশরুম চাষ পদ্ধতি সম্পর্কে জানতে নিচে এই লিংকে ক্লিক করুন।
বর্তমান বাজারে মাশরুমের চাহিদা অনেক বেশি। প্রথমে কয়েকটি মাশরুমের সিলিন্ডার তৈরি করে ব্যবসাটি শুরু করতে পারেন। পরবর্তীতে মাশরুম চাষে আপনি দক্ষতা অর্জন করলে সামান্য টাকা এবং পরিশ্রম ইনভেস্ট করে ব্যবসাটি বড় করতে পারবেন। ভালো জাতের মাশরুমের ব্যবসা করে আপনি মাসে ৫০ থেকে ৬০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

ঘরে বসে অনলাইন ব্যবসা

বর্তমানে প্রায় প্রত্যেকটি কাজ অনলাইনে করা যায়। তেমনি ঘরে বসে অনলাইন ব্যবসা আপনি শুরু করতে পারেন। ঘরে বসে অনলাইন ব্যবসা করতে হলে শুরুতে আপনি যে ব্যবসাটি করতে চান সে ব‍্যবসা সম্পর্কে ভালো আইডিয়া নিতে হবে। বর্তমানে অনলাইন ব্যবসার অনেক ক্যাটাগরি রয়েছে।

প্রথমে আপনাকে সেসব ক্যাটাগরি সম্পর্কে জানতে হবে, তাহলে আপনার জন্য কোন অনলাইন ব্যবসাটি ভালো হবে তা আপনি সহজেই বুঝতে পারবেন। নিম্নে ঘরে বসে অনলাইন ব্যবসা করার আইডিয়া এবং ব্যবসা করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত বলা হল:

ফেসবুক মার্কেটিং: ফেসবুক মার্কেটিং করে ভাল পরিমাণ টাকা ইনকাম করা যায়। ফেসবুক মার্কেটিং এর পদ্ধতি হল আপনাকে একটি প্রফেশনাল পেজ তৈরি করতে হবে। এই পেজ ব্যবহার করে আপনি আপনার প্রোডাক্ট সেল করতে পারেন। সেল বাড়ানোর জন্য পোস্ট গুলো বুস্ট করতে পারেন। এছাড়াও বর্তমানে ফেসবুকে ভিডিও করেও ইনকাম করা যায়।

ঘরে বসে বিনা পুঁজিতে অনলাইনে শিক্ষকতা করে ব্যবসা: বর্তমানে শিক্ষার্থীদের হাতে হাতে মোবাইল ফোন থাকার কারণে তারা বই বাদ দিয়ে বা শিক্ষকদের কাছে প্রাইভেট পড়া বাদ দিয়ে অনলাইনের মাধ্যমে পড়াশোনা করতে পছন্দ করে। তাই আপনি যদি কোন সাবজেক্ট এর উপর ভালো দক্ষতা অর্জন করতে পারেন, তাহলে সেই বিষয়ে অনলাইনে শিক্ষকতা করে ভালো ইনকাম করতে পারবেন।

আপনি চাইলে সেই বিষয়ের উপর অনলাইন কোর্স বিক্রি করেও ইনকাম করতে পারবেন। বর্তমানে বেশিরভাগ শিক্ষার্থীরাই অনলাইন কোর্স করতে পছন্দ করে। তাই আপনি এই সুযোগটি কাজে লাগিয়ে অনলাইনে শিক্ষকতা করে ব্যবসা করতে পারেন।

ঘরে বসে বিনা পুঁজিতে ইউটিউব চ্যানেল খুলে ব্যবসা: বর্তমানে ইউটিউবাররা প্রচুর পরিমাণ অর্থ আয় করে থাকে। আপনি একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলে সেখানে উন্নত মানের ভিডিও এবং ভিডিও দেখে যেন দর্শক উপকৃত হতে পারে এমন ভিডিও তৈরি করে আপলোড করতে পারেন। এতে আপনার সাবস্ক্রাইবার বাড়তে থাকবে।

ভিডিওতে কোম্পানির অ্যাড দেখিয়ে আপনি ইনকাম করতে পারেন। এছাড়া বিভিন্ন কোম্পানির হয়ে ভিডিও বানিয়ে আপলোড করে প্রচুর পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন।

উপসংহার

বর্তমান সময়ে অনলাইনে কাজের অভাব নেই। অভাব শুধু আমাদের দক্ষতার। তাই প্রথমে দক্ষতা অর্জন করলে পরবর্তীতে আপনি আপনার দক্ষতা অনুযায়ী সহজেই অনলাইনে কাজ পেয়ে যাবেন। 

প্রিয় পাঠক আজকে আমরা ঘরে বসে বিনা পুজিঁতে ব্যবসা করার আইডিয়া এবং ঘরে বসে অনলাইন ব্যবসা সম্পর্কে জানলাম। আমাদের এই আর্টিকেলটি আপনার কাছে গুরুত্বপূর্ণ মনে হলে অবশ্যই নিচে দেওয়া লিঙ্কের মাধ্যমে শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url