মরিয়ম ফুল কিভাবে খেলে বাচ্চা হয় - গর্ভাবস্থায় মরিয়ম ফুলের ব্যবহার

গর্ভাবস্থায় কচু শাক খাওয়ার উপকারিতাপ্রিয় পাঠক, আজকে আমরা মরিয়ম ফুল কিভাবে খেলে বাচ্চা হয়, গর্ভাবস্থায় মরিয়ম ফুলের ব্যবহার, মরিয়ম ফুলের উপকারিতা, মরিয়ম ফুলের অপকারিতা, মরিয়ম ফুল খাওয়ার নিয়ম বা মরিয়ম ফুল কিভাবে খেতে হয়, মরিয়ম ফুলের দাম কত এবং মরিয়ম ফুল বাংলাদেশের কোথায় পাওয়া যায় সে সম্পর্কে আপনাকে জানাবো।
মরিয়ম ফুল কিভাবে খেলে বাচ্চা হয়
এছাড়াও আমরা আলোচনা করব মরিয়ম ফুল খেলে কি বাচ্চা হয়, মরিয়ম ফুলের পানি খেলে কি হয়, মরিয়ম ফুলের ইতিহাস, মরিয়ম ফুল নিয়ে ইসলাম কি বলে, মরিয়ম ফুল নিয়ে কোরআনের আয়াত এবং মরিয়ম ফুল সম্পর্কে হাদিস এসব বিষয়ে। আশা করি এসব গুরুত্বপূর্ণ বিষয় আপনার অনেক উপকারে আসবে তাই শেষ পর্যন্ত পড়ুন।

পোস্ট সূচিপত্র: মরিয়ম ফুল কিভাবে খেলে বাচ্চা হয় - গর্ভাবস্থায় মরিয়ম ফুলের ব্যবহার

.

ভূমিকা

মরিয়ম ফুলের বৈজ্ঞানিক নাম হল অ্যানাস্ট্যাটিকা হাইরোচুনটিকা। এছাড়াও মরিয়ম ফুলের বিভিন্ন নাম রয়েছে। যেমন: জেরিকো গোলাপ, কেয়ামতের ফুল, পুনরুত্থান উদ্ভিদ, ফাতেমার হাত ইত্যাদি। মরিয়ম ফুল সাধারণত মরুভূমি এলাকাতেই জন্মায়।

শুকনো এলাকায় তীব্র গরমে এটি পাথরের মত আকার ধারণ করে। যখন বৃষ্টি হয় তখন মরিয়ম ফুলের প্রাণ ফিরে আসে এবং তরতাজা হয়। বৃষ্টি হওয়ার পর যখন এরা প্রাণ ফিরে পায় তখন এরা বংশবিস্তার করতে থাকে।

মরিয়ম ফুল কিভাবে খেলে বাচ্চা হয়

গর্ভাবস্থায় অনেকেই জানতে চায় মরিয়ম ফুল কিভাবে খেলে বাচ্চা হয়। মরিয়ম ফুল কিভাবে খেলে বাচ্চা হয় সে সম্পর্কে অনেক ভ্রান্ত ধারণা আমাদের সমাজের প্রচলিত রয়েছে। তবে অনেক মানুষেরা বিশ্বাস করে থাকেন যে মরিয়ম ফুল খেলে বাচ্চা হয়।

তাদের ভাষ্যমতে মরিয়ম ফুল রাতের বেলা একটি পানির পাত্রে রেখে সকাল বেলায় সেটি পান করতে হয়, যিনি গর্ভধারণ করতে চান। এভাবে মেয়েদের সুস্থ থাকা অবস্থায় ২১ দিন এই পানি পান করতে হবে। এভাবে তিন মাসে ২১ দিন করে মরিয়ম ফুলের পানি খেলে বাচ্চা হয়।

অর্থাৎ প্রথম মাসে ২১ দিন তার পরের মাসে ২১ দিন এবং তার পরের মাসে ২১ দিন খেলে গর্ভধারণ লাভ করা যায় বলে ধারণা করা হয়। এখন হয়তো আপনি ক্লিয়ার হয়েছেন যে, মরিয়ম ফুল কিভাবে খেলে বাচ্চা হয়। মরিয়ম ফুল খেলে বাচ্চা হয়, একথা প্রচার করে করে বহু অসাধু ব্যবসায়ী মরিয়ম ফুল বিক্রি করে থাকেন।

তবে ইসলামের দৃষ্টিতে এবং বৈজ্ঞানিকভাবে এর কোন সত্যতা প্রমাণ হয়নি। তাই গর্ভধারণের ক্ষেত্রে শুধু মরিয়ম ফুলের উপর নির্ভর করা উচিত নয়। একজন বিজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন অবশ্যই হওয়া উচিত। যাতে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে আপনার সমস্যা কি তা নিশ্চিত করা যায় এবং সঠিক চিকিৎসার মাধ্যমে সহজে গর্ভধারণ লাভ করা সম্ভব হয়।

মরিয়ম ফুলের উপকারিতা

মরিয়ম ফুলের অনেক উপকারিতা রয়েছে। হাজার হাজার বছর ধরে বিভিন্ন চিকিৎসায় ঔষধি গাছ হিসেবে মরিয়ম ফুল ব্যবহার করা হচ্ছে। এই ফুলটি বিশেষ করে মহিলাদের বন্ধ্যত্ব মোকাবেলায় খুবই কার্যকর।
তবে পুরুষরাও এটি ব্যবহার করতে পারেন। এটি শুধুমাত্র উর্বরতার জন্যই কার্যকরী নয়, আমাদের সমগ্র শরীরের জন্য অনেক উপকারিতা রয়েছে এই ফুলের। মরিয়ম ফুলের উপকারিতা গুলো হল:
  • মরিয়ম ফুল পুরুষ এবং মহিলাদের মধ্যে উর্বরতা কে উদ্দীপিত করতে খুবই কার্যকর।
  • মরিয়ম ফুলের মধ্যে এমন বৈশিষ্ট্য রয়েছে যা লিভারের সংক্রমণ এবং রোগ থেকে রক্ষা করতে সহায়তা করে। এটি রোগ প্রতিরোধেও ব্যবহার করা যেতে পারে।
  • মরিয়ম ফুল মূত্র বর্ধক হিসেবে কাজ করতে পারে। এটির একটি বিশুদ্ধিকরণ ফাংশন রয়েছে যা প্রস্রাব বাড়িয়ে রেনাল ফাংশনকে উদ্দীপিত করে।
  • মরিয়ম ফুল একটি অ্যান্টি-ডায়াবেটিস ভেষজ। এটি আপনার শরীরে গ্লুকোজের মাত্রা কমিয়ে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।
  • গর্ভবতী মায়েদের জন্য মরিয়ম ফুল উপকারী বলে ধারণা করা হয়।
  • মরিয়ম ফুলে রয়েছে আয়রন। এটি রক্তের লোহার অভাবজনিত সমস্যা দূর করে। রক্তশূন্যতা দূর করতেও সহায়তা করে।
  • মরিয়ম ফুলের জিঙ্ক পাওয়া যায়। এটি সর্দি কাশি ও ঠাণ্ডা জনিত সমস্যার জন্য উপকারী।
  • মরিয়ম ফুলে অনেক পটাশিয়াম রয়েছে। পটাশিয়াম শরীরের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ এবং মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ করতে সহায়তা করে।
  • এই ফুলে রয়েছে ম্যাগনেসিয়াম, যা পেশী, হাড় এবং হার্টের কার্যকারিতা ঠিক রাখার জন্য কাজ করে।
  • মরিয়ম ফুলে রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম। এটি দাঁত এবং হাড়ের স্বাস্থ্য ঠিক রাখে। এছাড়াও রক্ত জমাট বাধা, পেশী সংকোচন এবং স্নায়বিক কর্মকাণ্ড স্বাভাবিক রাখে।

মরিয়ম ফুলের অপকারিতা

মরিয়ম ফুলের অপকারিতা বা ক্ষতিকর কিছু দিক রয়েছে। অনেকের মতে গর্ভবতী এবং দুধ দানকারী মহিলাদের মরিয়ম ফুল ব্যবহার করা ঠিক নয়। ডায়াবেটিস এ আক্রান্ত রোগীদের এই ফুল ব্যবহারের আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
খুব বেশি মরিয়ম ফুল ব্যবহারের মাধ্যমে অ‍্যালার্জি-জনিত সমস্যা, মাথা ঘোরা, ঘন ঘন পাতলা পায়খানা এবং বমি হতে পারে। তাই সতর্কতা অবলম্বন করতে হবে মরিয়ম ফুল ব্যবহারের আগে। মরিয়ম ফুল ব্যবহার বা খাওয়ার পর যদি কোন পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দেয় তাহলে দ্রুত ডাক্তারের নিকট থেকে পরামর্শ গ্রহণ করতে হবে।

গর্ভাবস্থায় মরিয়ম ফুলের ব্যবহার

গর্ভাবস্থায় মরিয়ম ফুলের ব্যবহার এর মাধ্যমে সন্তান জন্ম দানের সময় ব্যথা লাঘব হয় এবং সহজে নরমাল ডেলিভারিতে বাচ্চা হয় বলে ধারণা করা হয়ে থাকে। গর্ভাবস্থায় মরিয়ম ফুলের ব্যবহার নিয়ে বিভিন্ন মানুষের মধ্যে মতপার্থক্য রয়েছে।

কারো কারো মতে প্রসবকালীন সময় মরিয়ম ফুল পানিতে ডুবিয়ে রাখলে ফুলটি যখন প্রসারিত হয় তখন মায়ের গর্ভে থাকা সন্তান সহজেই জন্ম লাভ করতে পারে অর্থাৎ মায়ের গর্ভ থেকে বের হয়ে আসতে পারে। এই ধারণাটি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়নি।

এমনকি ইসলামেও এর কোনও ভিত্তি নেই। সুতরাং প্রসবের জন্য মরিয়ম ফুল ব্যবহার করা একটি কল্পকাহিনী, কারণ গর্ভবতী মহিলার পাশে ফুলটি খোলার সাথে প্রসব সহজ হওয়ার কোন সম্পর্ক নেই। 

যদিও গর্ভাবস্থায় মরিয়ম ফুলের ব্যবহার করার কোন প্রয়োজন হয় না, কিন্তু মরিয়ম ফুলের উপকারিতা রয়েছে। বিভিন্ন ধরনের উপকারী খনিজ পদার্থ এই ফুলে বিদ্যমান, যা গর্ভাবস্থায় শিশু এবং মায়ের জন্য উপকারী হতে পারে। সুতরাং আশাকরি বুঝতে পেরেছেন গর্ভাবস্থায় মরিয়ম ফুলের ব্যবহার সম্পর্কে।

মরিয়ম ফুল খাওয়ার নিয়ম

মরিয়ম ফুল খাওয়ার নিয়ম রয়েছে। মরিয়ম ফুল কিভাবে খেতে হয় তা অনেকেরই অজানা। সরাসরি এই ফুল খাওয়া যায় না। মরিয়ম ফুলের পাপড়ি পানিতে ভিজিয়ে অথবা চা তৈরি করে খেলে উপকার পাওয়া যায়।

মরিয়ম ফুলের কয়েকটি পাপড়ি অথবা পুরো একটা মরিয়ম ফুল রাতের বেলা পরিষ্কার উষ্ণ গরম পানিতে ডুবিয়ে রাখতে হয়, সকাল বেলা সেই পানি ভালোভাবে ছেঁকে পান করলে উপকার লাভ হয়। আবার মরিয়ম ফুল খাওয়ার আরেকটি ভালো নিয়ম হল এটির কয়েকটি পাপড়ি ছিঁড়ে নিয়ে চা তৈরি করে খাওয়া।

এই চায়ে চিনির বদলে মধু মিশালে অধিক উপকার পাওয়া যাবে। এছাড়া মরিয়ম ফুলের বীজও রাতে ভিজিয়ে সকালে সেই পানি খেলে উপকার মিলে। মরিয়ম ফুলের বীজগুলো চা হিসেবে ব‍্যবহার করতে পারেন। এ ছিল মরিয়ম ফুল কিভাবে খেতে হয় অর্থাৎ, মরিয়ম ফুল খাওয়ার নিয়ম।

মরিয়ম ফুল বাংলাদেশের কোথায় পাওয়া যায়

মরিয়ম ফুল সাধারণত মরুভূমির অঞ্চলে জন্মায়। মধ্যপ্রাচ্য দেশগুলিতে এবং সাহারার মরুভূমি অঞ্চলে মরিয়ম ফুল পাওয়া যায়। কিন্তু অনেকেই জানতে চান মরিয়ম ফুল বাংলাদেশের কোথায় পাওয়া যায়। এটি বাংলাদেশে জন্মেনা।

তবে আমাদের দেশ থেকে যারা হজ করতে যান তারা অনেকেই ফেরার সময় মরিয়ম ফুল কিনে নিয়ে আসেন। আপনি চাইলে হজ-যাত্রীদের মাধ্যমে মরিয়ম ফুল পেতে পারেন। এছাড়াও বিভিন্ন অনলাইন মাধ্যমে মরিয়ম ফুল পাওয়া যায়।

মরিয়ম ফুলের দাম কত

মরিয়ম ফুল বাংলাদেশে বিভিন্ন মাধ্যমে পাওয়া যায়। তাই যারা মরিয়ম ফুল কিনবেন বলে ভাবছেন তাদের জন্য মরিয়ম ফুলের দাম কত তা জানা জরুরী।

আপনি যদি হজ যাত্রীদের মাধ্যমে মরিয়ম ফুল নিয়ে থাকেন তাহলে ১টি মরিয়ম ফুলের দাম প্রায় ৯০০ টাকা থেকে শুরু হতে পারে। আর বাংলাদেশে ৫০০ থেকে শুরু করে ৫০০০ টাকা পর্যন্ত একটা মরিয়ম ফুলের দাম হতে পারে এর গুণগত মান অনুযায়ী।

মরিয়ম ফুল খেলে কি বাচ্চা হয়

মরিয়ম ফুল খেলে বাচ্চা হয় এমন ধারণা মোটেও সত্য নয়। অনেকেই গুজবে কান দেওয়ার কারণে বিশ্বাস করেন যে মরিয়ম ফুল খেলে বাচ্চা হয়। সমাজে প্রচলিত একটি গুজব মাত্র। যার কোন বৈজ্ঞানিক এবং ধর্মীয় ভিত্তি নেই।

তাই এটি কখনোই বিশ্বাস করা যাবে না যে মরিয়ম ফুল খেলে বাচ্চা হয়। সুতরাং বোঝা গেল যে, শুধু মরিয়ম ফুল খেলে বাচ্চা হয় না, আপনার শারীরিক কোন ত্রুটি থাকলে চিকিৎসকের শরণাপন্ন হবেন।

মরিয়ম ফুলের পানি খেলে কি হয়

মরিয়ম ফুলের পানি খেলে বিভিন্ন উপকার পাওয়া যায়। এই ফুলে রয়েছে বিভিন্ন ধরনের উপকারী খনিজ পদার্থ। ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম সহ আয়রন এবং জিঙ্ক।

এসব উপাদান শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সহায়তা করে এবং হাড়, দাঁত, মস্তিষ্ক, কিডনি এবং হার্টের উপকার করে। তবে আমাদের সমাজের একটা ধারণা রয়েছে যে, মরিয়ম ফুল গর্ভধারণের ক্ষেত্রে এবং প্রসবকালীন সময় ব্যবহার করলে উপকার পাওয়া যায়।

মরিয়ম ফুল নিয়ে ইসলাম কি বলে

ইসলাম একটি পূর্ণাঙ্গ ধর্ম, যেখানে সকল সমস্যার সমাধান রয়েছে। অনেক অসাধু ব্যবসায়ী আছেন যারা ঈসা আলাইহিস সালাম এর মা মরিয়ম আলাইহাস সালামের নামে মিথ্যা কথা বলে মরিয়ম ফুল বিক্রি করে থাকেন।

এমনকি তারা বলে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মরিয়ম ফুলকে আরোগ্য লাভের মাধ্যম বলেছেন। মূলত এসব তাদের ভ্রান্ত আকিদা। বেশি বেচা কেনার জন্য তারা এসব বলে ধোঁকা দেয় মানুষকে।

মরিয়ম ফুল সম্পর্কে হাদিস

মরিয়ম ফুল সম্পর্কে হাদিসে সরাসরি না বলা হলেও আয্বাহরাহ নামক একটি গাছের কথা উল্লেখ করা হয়েছে যাতে ৭০ প্রকার রোগের নিরাময় আছে।

এই গাছকে অনেকেই মরিয়ম ফুল বলেছেন। (সুত্র : তিরমিজি শরীফ ২০৪৫) মরিয়ম ফুল সম্পর্কে হাদিস সরাসরি না থাকলেও এটি বিভিন্ন উপকারিতার জন্য ব্যবহার করা যেতে পারে। কেননা এটি একটি পবিত্র বস্তু। তাই এটি ব্যবহার করা জায়েজ

মরিয়ম ফুল নিয়ে কোরআনের আয়াত

মরিয়ম ফুল নিয়ে কোরআনে রয়েছে যে, ঈসা (আ) এর মাতা মরিয়ম (আ) তিনি এই ফুলের ব্যবহারের মাধ্যমে স্বামী ছাড়াই গর্ভবতী হয়েছেন। এমন কথা কোরআনের এবং হাদিসের কোথাও আমরা খুঁজে পাইনি। বরং এসব ভ্রান্ত বানোয়াট কথা।

কেউ যদি মনে করে মরিয়ম ফুল ব্যবহারের মাধ্যমে গর্ভধারণ করা সম্ভব তাহলে এটি শিরক করার মতো গুনাহ হতে পারে। তবে কোরআনে দুইবার ফুলের নাম এসেছে। কোন ফুল সেটা উল্লেখ করা হয়নি। সুতরাং মরিয়ম ফুল নিয়ে কোরআনের আয়াত নেই বললেই চলে।

মরিয়ম ফুলের ইতিহাস

মেরু অঞ্চলের এই মরিয়ম ফুলের নাম হাজার হাজার বছর ধরে মানুষের মুখে শোনা যাচ্ছে। ঈসা আলাইহিস সালাম এর মায়ের নাম অনুসারে এই ফুলের নামকরণ করা হয়েছে। তবে এই ফুলের আরও অনেক নাম রয়েছে। আমাদের কাছে মরিয়ম ফুল নামই বেশি পরিচিত।
অনেকেই মরিয়ম ফুলের ইতিহাস বলতে গিয়ে বলে থাকেন যে এই ফুলের বরকতে মরিয়ম (আ) তার গর্ভে কোন পুরুষের সংস্পর্শ ছাড়াই সন্তান জন্ম দিয়েছেন। যদিও এইগুলো কথা কোরআন হাদিস দ্বারা প্রমাণিত না। মরিয়ম ফুলের ইতিহাস ঘাঁটলে পাওয়া যায় আগে এই ফুলের তেমন কোনো কার্যকারিতা জানা ছিলনা। তবে এখন জানা গিয়েছে যে, মরিয়ম ফুলের উপকারিতা রয়েছে।

আমাদের শেষ কথা

মরিয়ম ফুল অনেকেই ব্যবহার করতে চান। মরিয়ম ফুলের গুণাগুণ রয়েছে তা অস্বীকার করার সুযোগ নেই। কেননা এতে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম রয়েছে যা পেশী সংকোচনে সহায়তা করতে পারে। গর্ভাবস্থায় মরিয়ম ফুল ব্যবহার করতে চাইলে আগে ব্যবহার করেছে এমন অভিজ্ঞতা সম্পন্ন মহিলার কাছ থেকে জেনে নিবেন গর্ভাবস্থায় মরিয়ম ফুলের ব্যবহার এর মাধ্যমে কোন উপকার পেয়েছে কিনা। 

সম্মানিত পাঠক, আজকে আমরা আপনাকে জানালাম মরিয়ম ফুল কিভাবে খেলে বাচ্চা হয়, মরিয়ম ফুলের উপকারিতা, মরিয়ম ফুলের অপকারিতা, মরিয়ম ফুল খাওয়ার নিয়ম, গর্ভাবস্থায় মরিয়ম ফুলের ব্যবহার, মরিয়ম ফুল বাংলাদেশের কোথায় পাওয়া যায় এবং মরিয়ম ফুলের দাম কত, মরিয়ম ফুলের ইতিহাস এবং মরিয়ম ফুল নিয়ে ইসলাম কি বলে, মরিয়ম ফুল সম্পর্কে হাদিস ও মরিয়ম ফুল নিয়ে কোরআনের আয়াত সম্পর্কে। মরিয়ম ফুল সম্পর্কে সকলকে অবগত করার জন্য আমাদের এই আর্টিকেলটি শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url