অল্প পুঁজিতে ব্যবসা করার সেরা ১২টি আইডিয়া

অনলাইনে টাকা ইনকামের উপায় জানুনআপনি কি অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া খুঁজছেন? যদি তাই হয়, আপনি একদম সঠিক একটি ওয়েবসাইটে চলে এসেছেন। বর্তমান সময়ে আমাদের মাঝে এমন অনেকেই মনে করেন যে ব্যবসা করার জন্য অনেক টাকা প্রয়োজন হয়।
অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া
এ ধারণা নিয়ে যাদের ব্যবসা করার মন মানসিকতা রয়েছে তারাও ব্যবসা শুরু করতে পারে না। অর্থাৎ ব্যবসা করতে গেলে বেশি টাকা লাগবে এই চিন্তা করে ব্যবসা করার আশা ছেড়ে দেন।

তো যারা বেশি টাকার চিন্তা নিয়ে ব্যবসা শুরু করতে পারছেন না। তাদের সুবিধার্থে বলছি ব্যবসা শুরু করার জন্য প্রথম অবস্থায় প্রচুর টাকার প্রয়োজন হয় না।এক্ষেত্রে আপনার দক্ষতা পরিশ্রম উদ্ভাবনী ক্ষমতা এবং সৃজনশীলতা কে কাজে লাগিয়ে অল্প পুঁজিতে ব্যবসা শুরু করে দিতে পারবেন। কারণ বর্তমানে এমন অসংখ্য ব্যবসা রয়েছে যেগুলো অল্প পুঁজিতে ব্যবসা শুরু করা যায়।

তাই আজকের এই আর্টিকেলে আপনারা জানতে পারবেন অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া তাই আমাদের লেখাটি শেষ পর্যন্ত ধৈর্য সহকারে মনোযোগ দিয়ে পড়ুন।

সূচিপত্র: অল্প পুঁজিতে ব্যবসা করার সেরা ১২টি আইডিয়া

.

ভূমিকা

আমরা এই পোস্টে অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া সম্পর্কে জানিয়ে দিব। ব্যবসা অল্প পুঁজিতে শুরু করলে ভবিষ্যতে বড় মাপের একজন ব্যবসায়ী হতে পারবেন। আর অল্প পুঁজিতে ব্যবসা শুরু করতে চাইলে আপনাকে অবশ্যই ধৈর্যশীল বা পরিশ্রমী হতে হবে। এর পাশাপাশি সৃজনশীল জ্ঞান সম্পন্ন হতে হবে।

অল্প পুঁজিতে ব্যবসার ধারণা পাওয়ার উপায়

আপনি কি অল্প পুঁজিতে ব্যবসার ধারণা পাওয়ার উপায় খুঁজছেন। তাহলে আপনাকে প্রথমে বলব আপনি আপনার সমস্যা চিহ্নিত করুন তারপর সহজেই ব্যবসার ধারণা পেয়ে যাবেন।

এক্ষেত্রে আপনি যদি বাংলাদেশে ব্যবসা শুরু করতে চান তাহলে প্রথমে সে দেশের প্রধান সমস্যাগুলো চিহ্নিত করতে হবে। এবং আপনার ব্যবসার ধরনের মাধ্যমে সেগুলো সমাধানের চেষ্টা করতে হবে। যার ফলে নির্দিষ্ট ব্যবসা খুঁজে পাওয়ার বিষয়টি তেমন কঠিন হবে না।
আপনারা সকলেই ভালোভাবে জানেন, গুগল সার্চ ইঞ্জিনে সার্চ করে অনেক ধরনের অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া পাওয়া যায়। তবে আপনি যখন ব্যবসার ধারণাটি বাস্তবায়িত করতে না পারবেন তখন আপনি হয়তো কোন কিছুই ইনকাম করতে পারবেন না।

আমরা জানি ব্যবসা দুই ধরনের হয়ে থাকে একটি হচ্ছে লাভজনক ব্যবসা অন্যটি হচ্ছে অলাভজনক ব্যবসা। তাই আপনাদের সব সময় মাথায় রাখতে হবে একটি অলাভজনক ব্যবসায় টিকে থাকা অনেক কঠিন। অলাভজনক ব্যবসা বলতে বোঝায় সমাজ সেবামূলক ব্যবসা-গুলোকে। যেগুলোতে নিজেকে জড়ানোর ফলে শুধু কাজ করে যেতে হবে কোন প্রফিট আসবেনা।

তাই টাকা ইনকামের উদ্দেশ্যে ব্যবসা করতে চাইলে আপনাদের অবশ্যই ছোট ব্যবসার আইডিয়া অর্থাৎ অল্প পুঁজিতে যে ব্যবসা গুলো করা যায় সেই ব্যবসার আইডিয়াগুলো বেছে নিতে হবে। তাই চলুন আর সময় নষ্ট না করে জেনে নেওয়া যাক। অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া সম্পর্কে বিস্তারিত।

অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া

আপনারা যারা অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া নিয়ে কাজ শুরু করতে চান, তাদের জন্য আমরা এখানে বেশ কয়েকটি ব্যবসার বিষয়ে আলোচনা করবো। অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া গুলো সম্পর্কে জানতে নিচে দেওয়া আলোচনা ফলো করুন।

বুটিক শপ ব্যবসা

বর্তমান সময়ে নারী উদ্যোক্তারা বুটিক শপ ব্যবসায় বেশি পরিমাণে অংশগ্রহণ করছেন। বিশেষ করে যারা কাপড়ের সাথে তাল মিলিয়ে ভালো কোয়ালিটির ডিজাইন করতে পারে তাদের জন্য এই ব্যবসা বেশি লাভজনক হিসেবে চিহ্নিত।

তো আপনার যদি বুটিক শপ ব্যবসা শুরু করতে চান, তাহলে অল্প পুঁজিতেই ব্যবসা দাঁড় করাতে পারবেন। এই ব্যবসা পরিচালনায় আপনি যদি নিজেই একজন দক্ষ ডিজাইনার হয়ে থাকেন তাহলে ডিজাইনের খরচ বেঁচে যাবে। সেইসাথে সম্পূর্ণ ইনকামের টাকা আপনার হবে।

এক্ষেত্রে আপনি যদি অল্প পরিমাণের টাকা ইনভেস্ট করে ডিজাইনার নিয়োগ দেন, তারপরও মোটামুটি এই ব্যবসা থেকে প্রফিট পাবেন।

কোচিং সেন্টার ব্যবসা

বর্তমান সময় কোচিং সেন্টার ব্যবসা একটি লাভজনক ব্যবসা হিসেবে পরিণত হয়েছে। কিন্তু আমাদের মাঝে এমন অনেকে রয়েছে যারা কোচিং সেন্টার ব্যবসাকে মূলত লেখাপড়ার স্থানকে বুঝে থাকে। এক্ষেত্রে আপনারা চাইলে নিজেরা লেখাপড়া না করেও কোচিং সেন্টার ব্যবসা পরিচালনা করতে পারেন।
আর কোচিং এর ক্ষেত্রে লেখা পড়া হল কমন একটি বিষয়। আর আপনি যদি মেধা সম্পন্ন হয়ে থাকেন, তাহলে অনেক শিক্ষার্থীদের পড়িয়ে ইনকাম করা যাবে। এখন কোচিং সেন্টারে আপনি যদি পড়াতে না পারেন, শিক্ষক হায়ার করে কোচিং করাতে পারবেন।

কনসাল্টিং ব্যবসা

আপনি যদি কোন নির্দিষ্ট বিষয়ে দক্ষ হয়ে থাকেন। তাহলে আপনি কনসাল্টিং ব্যবসা শুরু করতে পারেন। এক্ষেত্রে আপনি যদি শেয়ার মার্কেট সম্পর্কে ধারণা রাখেন। তবে, বাজার পরামর্শ দাতা হিসেবে কাজ করা শুরু করতে পারবেন।

এর পাশাপাশি মনোবিজ্ঞান, স্থাপত্য, বিনিয়োগ ইত্যাদি বিষয়ে জ্ঞান সম্পন্ন হলে কনসাল্টিং ব্যবসা শুরু করতে পারবেন। আর আপনি যদি ভালো ভাবে কোন বিষয়ে পরামর্শ দিতে পারেন। তবে আপনার ব্যবসার ক্লায়েন্টদের কাছে সুনাম অর্জন করতে পারবেন।

এই ব্যবসা শুরু করার জন্য আপনার তেমন পুঁজি খাটাতে হবে না। অল্প টাকা ইনভেস্ট করে ব্যবসা শুরু করতে পারবেন। শুধুমাত্র অফিস সাজিয়ে।

প্রুফ রিডিং ব্যবসা

বর্তমান সময়ে অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া হিসেবে, আপনারা প্রুফ রিডিং ব্যবসা শুরু করতে পারেন। এ ব্যবসাটির চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রুফ রিডারদের কাজ হল লেখকদের লেখার বানান কোন ভুল হলে সেটি বের করে সংশোধন করে দেওয়া।
আর এই কাজটি করতে গেলে মূলত ব্যাকরণে যথেষ্ট দক্ষতা সম্পন্ন হতে হবে। বিশেষ করে বেশি বেশি পড়ার অভ্যাস থাকতে হবে। আর আপনারা চাইলে কয়েকজন একত্রিত হয়ে অল্প পুঁজিতে এই ব্যবসাটি দাঁড় করাতে পারবেন। আর প্রুফ রিডার ব্যবসা শুরু করার জন্য আপনাকে অফিস গঠন করতে হবে না।

হস্তশিল্প এর ব্যবসা

বর্তমান এ যুগে হস্তশিল্প এর চাহিদা অনেক গুণে বেড়ে গেছে। বিভিন্ন প্রকার শীতের পাটি, হাতপাখা, মাটির তৈরি জিনিসপত্র গুলোর অনেক চাহিদা রয়েছে। এই হস্তশিল্পের ব্যবসা শুরু করার জন্য আপনাকে তেমন পরিমাণের টাকা ইনভেস্ট করতে হবে না। অর্থাৎ অল্প পুঁজিতে ব্যবসা শুরু করতে পারবেন।
আর হস্তশিল্প তৈরি করার পর একটি ছোটখাটো দোকান নিয়ে ব্যবসাটি পরিচালনা করতে পারলে অনেক লাভবান হতে পারবেন। আবার আপনি চাইলে বিভিন্ন হস্তশিল্প দোকানগুলোতে পাইকারি দামে আপনার তৈরি করা হস্তশিল্পগুলো বিক্রি করতে পারবেন। অর্থাৎ মার্কেটিং করে হস্তশিল্প বিক্রি করতে পারবেন পাইকারি দামে।

চাইল্ড কেয়ার সেন্টার ব্যবসা

আগের সময়গুলোতে চাকরি বা ব্যবসাতে মেয়েদের অংশগ্রহণ একেবারে ছিল না বললেই চলে। তবে সেই সময় এখন আর নেই।

মেয়েরা এখন বিভিন্ন ব্যবসা করে নিজেকে স্বাবলম্বী করার জন্য চাকরি কিংবা ব্যবসাতে অংশগ্রহণ করছে। আর চাইল্ড কেয়ার সেন্টারের চাহিদা দিন দিন বেড়েই চলছে। আপনারা চাইলে অল্প পুঁজি খাটিয়ে চাইল্ড কেয়ার সেন্টার এর ব্যবসা পরিচালনা করা শুরু করতে পারবেন।

প্রিন্ট অন ডিমান্ড ব্যবসা

অল্প পুঁজিতে ব্যবসা শুরু করতে চাইলে আপনার জন্য আরও একটি ভালো ব্যবসার আইডিয়া হতে পারে প্রিন্ট অন ডিমান্ড ব্যবসা। আপনারা খেয়াল করলে দেখতে পারবেন যে টি-শার্ট, ব্যাগ, বিভিন্ন ডিজাইনের মগ ইত্যাদি পণ্যতে ছবি আঁকা থাকে৷ এইসব ছবিসহ বিভিন্ন স্টাইলের কাপড় বা সরঞ্জাম গুলোর চাহিদা অনেক বেশি থাকে।

তাই আপনি যদি একজন দক্ষ ডিজাইনার হয়ে থাকেন। সেক্ষেত্রে আপনার জন্য এই ব্যবসাটি অনেক সহজ হয়ে যাবে, সেই সাথে অল্প টাকায় ব্যবসাটি পরিচালনা করতে পারবেন। আর আপনি যদি নিজে ডিজাইনার না হোন, সেক্ষেত্রে আপনি একজন দক্ষ ডিজাইনার কে দিয়ে এই ব্যবসার কার্যক্রম পরিচালনা করাতে পারবেন।

আর আপনাদের ডিজাইনের কোয়ালিটি ভালো হলে অনলাইনের মাধ্যমে প্রচার করে বিক্রি করতে পারবেন সহজেই।

ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা

আপনার মধ্যে যদি উদ্ভাবনী ক্ষমতা এবং সৃজনশীলতার মনোভাব থাকে। তাহলে এই ইভেন্ট ম্যানেজমেন্টের ব্যবসা শুরু করে অল্প সময়ের মধ্যে লাভবান হয়ে উঠতে পারবেন। আমরা জানি মানুষের জীবনযাত্রার সাথে সাথে মান উন্নয়নের ফলে নতুন নতুন বিভিন্ন চাহিদা সৃষ্টি হচ্ছে।

আর এই সকল চাহিদা পূরণ করার জন্য বিভিন্ন ধরনের ইভেন্টের আয়োজন করা হয়। এই সকল ইভেন্টের দায়িত্ব প্রদান করা হয় ইভেন্ট ম্যানেজমেন্ট এর প্রতিষ্ঠানগুলোকে।

তো আপনি যদি অল্প পুঁজিতে ব্যবসার আইডিয়া খুঁজে থাকেন, তাহলে ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা শুরু করতে পারেন। এ ব্যবসাটি শুরু করার জন্য আপনার এলাকায় ছোট পরিসরে একটি অফিস স্থাপন করতে পারেন।

তাই এই ব্যবসাটি পরিচালনা করার জন্য দোকান স্থাপন না করে একটি অফিসের মতো একটি ঘর ডেকোরেশন করবেন। তাহলে মানুষের সংখ্যা বাড়বে আপনাদের থেকে কাজ করিয়ে নেওয়ার জন্য।

ফুলের ব্যবসা

বাংলাদেশের বাজারে ফুলের একটি বড় বাজার রয়েছে। ফুল-শাসেদের কেন্দ্রীয় প্লাটফর্ম বাংলাদেশ এর ফ্লাওয়ার সোসাইটি এর তথ্য মোতাবেক বাংলাদেশে ১ হাজার ৬শত কোটি টাকা মূল্যের একটি বিশাল ফুলের বাজার তৈরি হয়েছে।
বিশেষ করে ভালোবাসা দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সহ আরও বিভিন্ন দিবসে ফুলের চাহিদা অনেক গুণ বেড়ে যায়। আর ফুলের ব্যবসা সারা বছর ধরে চলমান থাকে। এখন আপনি যদি অল্প টাকা ইনভেস্ট করে ব্যবসা করতে চান। তাহলে ফুলের দোকান ব্যবসার আইডিয়া বেছে নিতে পারেন।

হারবাল প্রোডাক্ট বিক্রির ব্যবসা

আমরা জানি হারবাল জাতীয় বিভিন্ন গাছ থেকে যে পণ্য তৈরি করা হয় তাকে হারবাল কন্যা বলা হয়। হারবাল জাতীয় ঔষুধ ও রূপচর্চায় ব‍্যবহৃত প্রডাক্ট এর যথেষ্ট চাহিদা আছে এই সময়ে। হারবাল কন্যা গুলোতে কোন প্রকার কেমিক্যাল ব্যবহার না করেই সেগুলো বিশেষ কাজে ব্যবহৃত হয়।

তাই আপনি যদি হারবাল প্রোডাক্ট বিক্রির ব্যবসা শুরু করতে পারেন। তাহলে অল্প পুঁজিতে ব্যবসা শুরু করে লাভবান হতে পারবেন।

আইসক্রিম এর ব্যবসা

বর্তমান সময়ে যে কোন মানুষ গ্রীষ্মকালীন সময়ে আইসক্রিম খেতে বেশ পছন্দ করেন। আর আমাদের বাংলাদেশে অন্যান্য ঋতুর তুলনায় গরম এর সিজনটি বেশি সময় ধরে থাকে। তাই আপনি যদি মানুষের আইসক্রিমের চাহিদা পূরণ করার জন্য আইসক্রিম ব্যবসা শুরু করতে চান, তাহলে অল্প টাকা ইনভেস্ট করে ব্যবসাটি শুরু করে দিতে পারবেন।

ফুচকার দোকানের ব্যবসা

বর্তমান সময়ে বেশিরভাগ মেয়েরা ফুচকা খেতে বেশি পছন্দ করেন। আর এই বর্তমান যুগে গার্লফ্রেন্ড বয়ফ্রেন্ড রয়েছে তারা ঘোরাঘুরির ফাঁকে ফুচকা খেয়ে থাকেন।

তাই ফুচকার দোকানের ব্যবসা কিন্তু একটি স্মার্ট ব্যবসায় পরিণত হয়েছে। তো আপনারা যারা বেশি টাকা ইনভেস্ট করে ব্যবসা করতে পারছেন না তারা চাইলে ফুচকার দোকানের ব্যবসা অল্প টাকায় ইনভেস্ট করে শুরু করতে পারেন।

ফুচকার দোকানের ব্যবসা করার জন্য একটি স্থায়ী দোকান স্থাপন করতে হবে না। আপনারা চাইলে একটি ভ্যানে করে ফুচকা বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে বিক্রি করে লাভবান হতে পারবেন।

শেষ কথা: অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া

আজকের এই আর্টিকেলে আপনারা জানতে পারলেন অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া সম্পর্কে। এখন আপনাদের পছন্দ মতো যে কোন একটি ব্যবসা আইডিয়া বেছে নিয়ে ব্যবসা শুরু করতে পারেন।

আরও যদি অল্প পুঁজিতে ব্যবসা করার আইডিয়া সম্পর্কে জানতে চান, তাহলে আমাদের কমেন্ট করে জানিয়ে দিবেন।

ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url