চিনি পাতা বা চিনিগুড়া গাছের উপকারিতা - স্টেভিয়া গাছ কোথায় পাওয়া যায়

সজনে পাতার উপকারিতা জানুনসম্মানিত পাঠক, আপনি হয়তো চিনিগুড়া গাছের উপকারিতা বা চিনি পাতা গাছের উপকারিতা এবং চিনিগুড়া বা স্টেভিয়া গাছ কোথায় পাওয়া যায়, চিনিগুড়া পাতা খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চান।
চিনিগুড়া গাছের উপকারিতা
আজকে আমরা এমন গাছ এবং গাছের পাতা নিয়ে আলোচনা করব যা চিনির বিকল্প হিসেবে ব‍্যবহার করতে পারবেন এবং ক্ষতিকর চিনি থেকে মুক্তি পাবেন। চিনিগুড়া গাছের উপকারিতা ছাড়াও আমরা চিনিগুড়া গাছ খেলে কি হয়, চিনিগুড়া গাছের অপকারিতা, চিনিগুড়া গাছের ছবি দেখাব এবং চিনিগুড়া গাছ চেনার উপায় সম্পর্কে আপনাকে জানাব।

ভূমিকা

চিনি পাতা বা চিনিগুড়া গাছের পাতা মিষ্টি জাতীয় বলে এটি বেশ জনপ্রিয়তা লাভ করেছে। কেননা এটি চিনির পরিবর্তে ব্যবহার করা যায় কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই। জাপানের মানুষ প্রায় ৪০% চিনির বিকল্প হিসেবে ব‍্যবহার করে থাকে চিনিগুড়া গাছকে।
এই গাছ বাংলাদেশের বিভিন্ন এলাকায় বিভিন্ন নামে পরিচিত। অনেকে মিশ্রিদানা বা চিনি পাতা গাছ নামেও চেনে। চিনিগুড়া গাছ প্রায় ৩ ফুট পর্যন্ত লম্বা হয়। এই গাছের ইংরেজি নাম হল স্টেভিয়া (Stevia)। দাবি করা হয় যে এই গাছের পাতার রস চিনির থেকে প্রায় ৩০০ গুণ বেশি মিষ্টি। তবে চিনিগুড়া গাছের কিছু অপকারিতাও রয়েছে। তো চলুন চিনি পাতা বা চিনিগুড়া গাছ সম্পর্কে খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

চিনিগুড়া গাছের উপকারিতা

চিনি পাতা বা চিনিগুড়া গাছের অনেক উপকারিতা রয়েছে:
  • রক্তে শর্করা: এটি ডায়াবেটিস রোগীদের জন্য আদর্শ, কেননা স্টেভিয়া বা চিনিগুড়া রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে সাহায্য করতে পারে।
  • কোলেস্টেরল: চিনিগুড়া গাছ কোলেস্টেরলের মাত্রা উন্নত করতে সাহায্য করে।
  • ওজন কমানো: চিনিগুড়াতে ক‍্যালরির পরিমাণ অনেক কম এবং ওজন কমাতে সাহায্য করতে পারে।
  • রক্তচাপ: স্টেভিয়া রক্তনালীগুলোকে শিথিল করে এবং রক্তচাপ কমাতে পারে।
  • ত্বক: এই গাছে অ‍্যান্টি-রিঙ্কেল বৈশিষ্ট্য রয়েছে এবং এটি একজিমা নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে।
  • অ্যান্টিঅক্সিডেন্টস: চিনিগুড়া গাছের অ‍্যান্টিঅক্সিডেন্ট গুলো দেহকে ক্ষতিকর যৌগগুলির থেকে রক্ষা করে।
  • দাঁতের স্বাস্থ্য: চিনিগুড়া মুখের মধ্যে ব‍্যাকটেরিয়ার গঠন এবং বৃদ্ধি কমাতে পারে এবং গহ্বর ও মাড়ির প্রদাহ প্রতিরোধ করে।
  • ক‍্যান্ডিডা: চিনিগুড়া গাছ ক‍্যান্ডিডার বৃদ্ধিকে বাধা দিতে পারে।

চিনি পাতা গাছের উপকারিতা: চিনিগুড়া গাছ খেলে কি হয়

চিনিগুড়া গাছ খেলে প্রচুর স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। এটি তীব্র মিষ্টি স্বাদযুক্ত। চিনিগুড়া গাছের নির্যাস খেলে ডায়াবেটিস রোগীদের মিষ্টি খাওয়ার প্রবণতা কমে কোন ক্ষতি ছাড়াই। একটি সমীক্ষায় দেখা গেছে যে শুকনো চিনিগুড়া গাছের পাতার গুড়া ডায়াবেটিস রোগীদের উপবাসের সময় বা খাবারের পরে রক্তে শর্করার মাত্রা কমিয়ে দেয়।

এটি ক্ষতিকর কোলেস্টেরল এলডিএল এর মাত্রা এবং ট্রাইগ্লিসারাইড কমাতে অবদান রাখে। একটি পরীক্ষায় দেখা গিয়েছে যে, প্রতিদিন ২০ মিলি লিটার চিনিগুড়া পাতার নির্যাস খাওয়ার ফলে অস্বাস্থ্যকর কোলেস্টেরল কমে গিয়েছে এবং কোন নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই উপকারী এইচডিএল কোলেস্টেরল বাড়িয়েছে।

এক টেবিল চামচ চিনিতে প্রায় ৪৫ ক‍্যালরি থাকে, কিন্তু স্টেভিয়াতে শূন্য ক‍্যালরির পাশাপাশি কম শক্তি এবং কার্বোহাইড্রেট রয়েছে। এর মানে হল স্টেভিয়া বা চিনিগুড়া পাতা খেলে সহজেই ওজন কমাতে পারেন। এটি ক্ষুধা কমাতেও সাহায্য করে। বিভিন্ন উপজাতির মানুষেরা রক্ত আমাশয় এবং ডায়রিয়া হলে চিনিগুড়া গাছের পাতার নির্যাস সেবন করে থাকে।

চিনিগুড়া গাছের অপকারিতা

অতিরিক্ত চিনিগুড়া গাছের নির্যাস সেবনের ফলে নিম্নলিখিত পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দিতে পারে :
হজমের সমস্যা : অত্যধিক চিনিগুড়া পাতার রস ব‍্যবহারের ফলে হালকা হজমের সমস্যা বা অস্বস্তি হতে পারে।
  • বমি : অতিরিক্ত স্টেভিয়া গ্রহণ করার ফলে বমি বমি ভাব অনুভব হতে পারে। অনেকে মাথা ঘোরা, পেশি ব্যথা এবং অসাড়তার অনুভূতির কথা জানিয়েছেন।
  • নিম্ন রক্তচাপ : চিনিগুড়া গাছের কিছু রাসায়নিক উপাদান রক্তচাপ কমাতে পারে। তাই যাদের নিম্ন-রক্তচাপ রয়েছে তারা এটি খেলে রক্তচাপ খুবই কমিয়ে দিতে পারে এবং পরবর্তীতে দুর্ঘটনার কারণ হতে পারে।
  • অ‍্যালার্জি : কিছু প্রজাতির স্টেভিয়া বা চিনিগুড়া গাছের প্রতি অ‍্যালার্জির প্রতিক্রিয়া অনুভব করতে পারেন।
চিনিগুড়া গাছের নির্যাস খাওয়ার ফলে কোন ক্ষতিকর প্রভাব অনুভব করলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। গর্ভাবস্থায় চিনিগুড়া গাছের নির্যাস খাওয়ার আগে আপনার চিকিৎসকের পরামর্শ নিন। আপনি যদি ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের ঔষধ অথবা হার্টের ঔষধ সেবন করে থাকেন তাহলে চিনিগুড়া খাওয়ার আগে সতর্ক থাকুন।

চিনিগুড়া পাতা খাওয়ার নিয়ম

চিনিগুড়া গাছের পাতা বা স্টেভিয়া পাতা যেকোনো খাবারে চিনির বদলে ব্যবহার করা যেতে পারে। এটি পায়েশ, সেমাই সহ বিভিন্ন ডেজার্ট যেমন পুডিং, আইসক্রিম এবং শরবতে চিনির পরিবর্তে এটি ব্যবহার করতে পারেন। চা এবং কফিতে চিনির বদলে চিনিগুড়া পাতা ব্যবহার করুন।
ছোট কয়েকটি পাতাই যথেষ্ট, কেননা এটি চিনির চেয়েও প্রায় ৩০০ গুণ বেশি মিষ্টি স্বাদযুক্ত। গাছ থেকে পাতা ছিঁড়ে ভালো করে ধুয়ে খাবারে এবং আপনার পানীয়ের সাথে ভালোভাবে চামচ দিয়ে কিছুক্ষণ মেশান, তাহলেই দেখবেন এটি প্রচুর মিষ্টি স্বাদযুক্ত হয়ে গেছে।

স্টেভিয়া গাছ কোথায় পাওয়া যায়

স্টেভিয়া গাছের জন্মভূমি হল প্যারাগুয়ের পাহাড়ি অঞ্চলে এবং এখানেই এই গাছ বেশি পাওয়া যায়। এছাড়া ব্রাজিলে এই গাছ প্রচুর জন্মায়। তবে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে এবং বিভিন্ন নার্সারিতে স্টেভিয়া গাছ পাওয়া যায়। আবার বিভিন্ন ওয়েবসাইট এবং ফেসবুক পেজে খোঁজাখুঁজি করলে সহজেই পেয়ে যাবেন স্টেভিয়া গাছ।

স্টেভিয়া গাছের দাম

আপনারা অনেকেই স্টেভিয়া গাছের চারা কিনতে চান। স্টেভিয়া চারা কোথায় পাওয়া যায় সে সম্পর্কে আলোচনা করা হয়েছে। এখন আলোচনা করব স্টেভিয়া গাছের দাম সম্পর্কে। স্টেভিয়া গাছের চারা ভারত এবং বাংলাদেশের বিভিন্ন নার্সারিতে 150-200 টাকায় পেয়ে যাবেন। এছাড়া স্টেভিয়া পাতার গুড়া প্রতি 100 গ্রামের দাম 500-600 টাকা।

চিনিগুড়া গাছ চেনার উপায়

চিনিগুড়া গাছের দেখে সহজেই চেনা যায়। চিনিগুড়া গাছ প্রায় তিন ফুট পর্যন্ত লম্বা হতে পারে এবং পাতা ১ ইঞ্চি লম্বা হয়। গাছটি সম্পূর্ণ সবুজ এবং গাছটিতে পাপড়ি সহ ফুল থাকে। এছাড়া আপনি চিনিগুড়া গাছের ছবি দেখে থাকলে সহজেই এই গাছকে চিনতে পারবেন। তাই চিনিগুড়া গাছের ছবি নিচে দেওয়া হল।

চিনিগুড়া গাছের ছবি

চিনিগুড়া গাছের ছবি :
চিনিগুড়া গাছের ছবি
চিনিগুড়া গাছের ছবি।

উপসংহার : চিনি পাতা বা চিনিগুড়া গাছের উপকারিতা - স্টেভিয়া গাছ কোথায় পাওয়া যায়

অতিরিক্ত চিনি খাওয়া আপনার স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। উচ্চমাত্রায় চিনি খাওয়া ডায়াবেটিস, অন্ত্রের স্বাস্থ্যের অবনতি, উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক, স্ট্রোক, ক্যান্সার, হাঁপানি, দাঁতের ক্ষয়, বিষণ্ণতা এবং তাড়াতাড়ি মৃত্যুর ঝুঁকি দাঁড়িয়ে তোলে। তাই আমাদের চিনি এড়িয়ে চলা উচিত।

চিনির পরিবর্তে এখন থেকে চিনিগুড়া বা স্টেভিয়া গাছের পাতা ব‍্যবহার করতে পারেন। এটি চিনির অভাব দূর করে এবং ক্ষতির হাত থেকে রক্ষা করে বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা প্রদানের মাধ্যমে।

প্রিয় পাঠক, আজকে আমরা জানতে পারলাম চিনিগুড়া গাছের উপকারিতা ও চিনিগুড়া গাছের অপকারিতা, চিনিগুড়া পাতা খাওয়ার নিয়ম, স্টেভিয়া গাছ কোথায় পাওয়া যায়, চিনি গুড়া গাছ চেনার উপায় সম্পর্কে। এরকম গুরুত্বপূর্ণ তথ্য পেতে প্রতিদিন আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url