ছেলেদের চুলের জন্য কোন শ্যাম্পু সবচেয়ে ভালো - ছেলেদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম

চুলের ক্ষেত্রে ড্রাগন ফলের উপকারিতাপ্রিয় পাঠক, আপনি যদি ছেলেদের চুলের জন্য কোন শ্যাম্পু সবচেয়ে ভালো, ছেলেদের শ্যাম্পু ব‍্যবহারের নিয়ম, ছেলেদের সপ্তাহে কয়দিন শ্যাম্পু করা উচিত, কি কি কারণে চুল ঝরে যায় ইত্যাদি সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্ট শেষ পর্যন্ত পড়তে পারেন।
ছেলেদের চুল পড়া রোধে কোন শ্যাম্পু ভালো
চুল আমাদের সকলের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও প্রিয় একটি বিষয়বস্তু। কেননা চুল আমাদের সৌন্দর্য বাড়ায়। এজন্য নিয়মিত চুলের যত্ন নেওয়া দরকার।

সূচিপত্র: ছেলেদের চুলের জন্য কোন শ্যাম্পু সবচেয়ে ভালো - ছেলেদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম

.

ভূমিকা

আমাদের চুলের যত্নে অবশ্যই ভালো মানের শ্যাম্পু ব্যবহার করা উচিত যাতে চুল পড়া বন্ধ হয় এবং চুলের স্বাস্থ্যের উন্নতি হয়। ছেলেদের চুলের জন্য কোন শ্যাম্পু সবচেয়ে ভালো তা নির্বাচনের পাশাপাশি ছেলেদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম ও জানতে হবে।

বাজারে অনেক ধরনের ক্ষতিকর কেমিক্যাল যুক্ত শ্যাম্পু পাওয়া যায়, যা ব্যবহারে আমাদের চুলের উন্নতি হওয়ার তো দূরের কথা বরং অবনতি লক্ষ্য করা যায়। এজন্য আমাদের চুল পড়া রোধে এবং চুলের স্বাস্থ্য ঠিক রাখতে সঠিক শ্যাম্পু ব্যবহার করতে হবে।

ছেলেদের চুলের জন্য কোন শ্যাম্পু সবচেয়ে ভালো

ছেলেদের চুল পড়া রোধ করতে মালয়েশিয়ার কোম্পানি ডিএক্সএন এর একটি অন্যতম প্রোডাক্ট গ্যানোঝি শ্যাম্পু। এছাড়া ক্যান্ডিড-টিভি একটি জনপ্রিয় শ্যাম্পু, এটি চুলের ক্ষতিকর জীবাণু ব্যাকটেরিয়া দূর করে এবং খুশকিও দূর হয়। উপরোক্ত দুটি শ্যাম্পু একটু ব্যয়বহুল হওয়ার কারণে অনেকে ব্যবহার করা সামর্থ্য রাখে না। তাই অনেকের মতেই অল্প দামের মধ্যে ভালো মানের শ্যাম্পু হলো ডাভ শ‍্যাম্পু।

ডাভ শ্যাম্পুর সাথে কন্ডিশনার ব্যবহার করলে ছেলেদের চুল পড়া রোধ করা সম্ভব হয়। তবে ডিএক্সএন কোম্পানির গ্যানোঝি শ্যাম্পুতে কোনো রকম ক্ষতিকর কেমিক্যাল নেই। বরং এটি মাশরুমের তৈরি একটি প্রোডাক্ট। যা ব্যবহারে চুল পড়া রোধ তো করেই, তার সাথে সাথে চুলের স্বাস্থ্য বজায় রাখে। চুলের সকল ধরনের পুষ্টির যোগান দেয় গ‍্যানোঝি শ‍্যাম্পু।
এই গ‍্যানোঝি শ্যাম্পু পৃথিবীর সবচেয়ে উপকারী ও গুণাগুণ সম্পূর্ণ মাশরুম দিয়ে তৈরি। পৃথিবীর প্রায় ২০০ প্লাস দেশে এই শ‍্যাম্পু পাওয়া যায়। আশা করি বুঝতে পেরেছেন ছেলেদের চুলের জন্য কোন শ্যাম্পু সবচেয়ে ভালো।

ক‍্যান্ডিড-টিভি ও ডাভ শ‍্যাম্পু বাজারে সহজে পাওয়া গেলেও মালয়েশিয়ার dxn কোম্পানির এই শ্যাম্পু বাজারে পাওয়া যায় না। তবে বাংলাদেশের প্রত্যেকটি বিভাগীয় জেলা-সহ মোট ৮০টি জেলায় এদের অফিস রয়েছে। আরেকটি কথা সেটা হলো আপনি যে কোন শ্যাম্পু চুলে ব্যবহারের পর কন্ডিশনার ব্যবহার করবেন তাহলে ভালো ফলাফল পাবেন।

কি কি কারণে চুল ঝরে যায়

চুল ঝরে পড়ার বেশ কিছু কারণ থাকতে পারে। যেসব কারণে চুল পড়তে পারে তাহলো-
  • আমাদের মাথায় ১০% চুল এমনিতেই ঝরে পড়তে থাকে, তবে যেই স্থান থেকে চুল পড়ে যায় সেখানে পরবর্তীতে চুল গজাতে শুরু করে। এটা স্বাভাবিক প্রক্রিয়ায় চলতে থাকে।
  • পুষ্টি ও ভিটামিনের অভাবেও অনেক চুল পড়ে থাকে। এজন্য আমাদের প্রোটিন ও ভিটামিন সমৃদ্ধ খাবার খেতে হবে। এক্ষেত্রে ড্রাগন ফল বেশ কার্যকর চুল পড়া রোধ করতে। এটি চুলের স্বাস্থ্য ও সৌন্দর্য বৃদ্ধি করে।
  • অনেক সময় ধরে গোসল করলে আমাদের চুলের গোঁড়া নরম হয় বেশিক্ষণ পানিতে ভেজার কারণে। তখন গামছা দিয়ে চুল জোরে জোরে ঘষাঘষি করলেও বা শক্ত করে বেঁধে রাখলে চুল ঝরতে পারে।
  • চর্বিযুক্ত খাবার খেলে এবং অতিরিক্ত পরিমাণ চিনি খেলেও চুল পড়তে পারে বা ঝরে যেতে পারে। পেঁয়াজের রস ও আমলকীর তেল চুলে ব্যবহার করলে খুব ভালো ফলাফল পাওয়া যায়।
  • স্কিন প্রবলেম বা চর্মরোগ অথবা হরমোন জনিত সমস্যার কারণেও চুল ঝরতে পারে। এজন্য অস্বাভাবিকভাবে চুল পড়তে থাকলে সর্বপ্রথম চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।
  • অতিরিক্ত মানসিক চাপের কারণে, গর্ভধারণ-কালে প্রচুর পরিমাণ চুল পড়তে পারে। এছাড়া অতিরিক্ত পরিমাণ অর্থাৎ বারবার শ্যাম্পু ব্যবহার করলে এবং এক কোম্পানির শ্যাম্পু ব্যবহার করতে করতে অভ্যস্ত হলে, পরে অন্য কোন কোম্পানির শ্যাম্পু ব্যবহার করতে লাগলেও চুল ঝরতে পারে।
  • এছাড়া ছত্রাকের আক্রমণ এর কারণে এবং অতিরিক্ত বয়স হয়ে গেলে চুল পড়ে বা ঝরে যায়। এসকল কারণে চুল ঝরে যায়। প্রতিদিন ৫০ থেকে ১০০ টি চুল পড়া স্বাভাবিক ধরা যায়। তবে এর বেশি চুল পড়তে থাকলে ডাক্তারের শরণাপন্ন হবেন।

ছেলেদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম

সুন্দর চুল পেতে হলে ছেলেদের শ্যাম্পু ব্যবহারের সঠিক নিয়ম জানতে হবে। আমরা অনেকেই শ্যাম্পু করার আগে চুলে তেল দিয়ে থাকি। এটার তেমন কোন প্রয়োজন নেই। তবে অন্যান্য সময় চুলের জন্য উপকারী তেলগুলো ব্যবহার করতে পারবেন। 

ছেলেদের শ্যাম্পু ব্যবহারের সঠিক নিয়ম হলো এক কয়েন পরিমাণ শ্যাম্পু হাতে নিয়ে ভেজা চুলে আলতো করে মাসাজ করা। এক মিনিট ধরে মাসাজ করবেন। বেশিক্ষণ মাসাজ করলে চুলের গোঁড়া আলগা হয়ে চুল ঝরতে পারে। এরপর পানি দিয়ে সমস্ত মাথা ভালো করে ধুয়ে ফেলুন, এরপর একই নিয়মে কন্ডিশনার ব্যবহার করুন। মাথা ধোয়ার পর আলতো করে মাথা নরম গামছা দিয়ে মুছে ফেলুন। 
গামছা দিয়ে মাথা বা চুল বেশি ঘষাঘষি করলে চুলের ক্ষতি হবে। আপনার ত্বক বা চামড়া অনুযায়ী শ্যাম্পু নির্ধারণ করে নিবেন। তবে dxn কোম্পানির গ‍্যানোঝি শ্যাম্পু ছোট, বড়, শুষ্ক, তৈলাক্ত ত্বকের সকল মানুষ নিঃসন্দেহে ব্যবহার করতে পারবেন। এ ছিল ছেলেদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম।

ছেলেদের সপ্তাহে কয়দিন শ্যাম্পু করা উচিত

যেসব ছেলেদের ত্বক শুষ্ক এবং বাহিরে ধুলাবালিতে যায় না তাদের সপ্তাহে তিন দিন চুলে শ্যাম্পু ব্যবহার করা উচিত। এবং যাদের ত্বক তৈলাক্ত এবং বাহিরে ধুলাবালিতে কাজ করতে হয় তাদের একদিন পরপর চুলে শ্যাম্পু করা উচিত। তাহলে চুলের স্বাস্থ্য ঠিক থাকবে এবং ঝরে পড়বে না, যদি আপনার শরীরে পুষ্টি ও ভিটামিনের ঘাটতি না থাকে।

লেখকের মন্তব্য

আমাদের সৌন্দর্য বৃদ্ধি করতে স্বাস্থ্যসম্মত চুল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সে ক্ষেত্রে আমাদের উচিত নিজের চুলকে যত্ন নেওয়া। ক্ষেত্রে উপরোক্ত আলোচনা গুলো অবলম্বন করতে পারেন চুলের স্বাভাবিক কোন সমস্যা হলে অর্থাৎ চর্ম জনিত বা হরমোনের ভারসাম্যহীনতা বা অন্য কোনো রোগের কারণে চুল ঝরতে থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। উপরোক্ত সকল আলোচনা মেয়েদের ক্ষেত্রেও প্রযোজ্য।

আজকে আমরা জানতে পারলাম ছেলেদের চুলের জন্য কোন শ্যাম্পু সবচেয়ে ভালো, ছেলেদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম, কি কি কারণে চুল ঝরে যায়, ছেলেদের সপ্তাহে কয়দিন শ্যাম্পু করা উচিত ইত্যাদি সম্পর্কে।

আমাদের এই আর্টিকেলটি নিচে দেওয়া লিঙ্ক সমূহের মাধ্যমে শেয়ার করবেন, যাতে সবাই ছেলেদের চুলের জন্য কোন শ্যাম্পু সবচেয়ে ভালো, ছেলেদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম, কি কি কারণে চুল ঝরে যায়, ছেলেদের সপ্তাহে কয়দিন শ্যাম্পু করা উচিত ইত্যাদি সম্পর্কে জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url