পাস্তা খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং পাস্তা রেসিপি

নুডুলস খাওয়ার উপকারিতা ও অপকারিতা জানুনপ্রিয় পাঠক, আপনি কি পাস্তা খাওয়ার উপকারিতা, পাস্তা খাওয়ার অপকারিতা সম্পর্কে জানতে ইচ্ছুক। তাহলে ঠিক জায়গায় এসেছেন।
পাস্তা খাওয়ার উপকারিতা ও অপকারিতা
আজকে আমরা পাস্তা খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং পাস্তা খাওয়ার নিয়ম সহ পাস্তা রান্নার উপকরণ, পাস্তার দাম কত এবং পাস্তা রেসিপি সম্পর্কে আলোচনা করব।

ভূমিকা

পাস্তা একটি স্বাস্থ্যকর, পুষ্টিকর এবং তৃপ্তি দায়ক খাবার। পাস্তা সাইবার সমৃদ্ধ, শাকসবজি এবং মটরশুঁটি, মাছ, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ টমেটো সস এবং প্রোটিন যুক্ত চিজ, চর্বিবিহীন মাংস সহ আরও অন্যান্য খাবারের সাথে খাওয়ার জন্য উপযুক্ত একটি খাবার।
তবে পাস্তা খাওয়ার উপকারিতা এর পাশাপাশি পাস্তা খাওয়ার অপকারিতা ও রয়েছে। তাই আমাদের পাস্তা খাওয়ার নিয়ম সম্পর্কে জেনে সঠিক নিয়মে গ্রহণ করতে হবে। তো চলুন এখন জেনে নেই পাস্তা খাওয়ার উপকারিতা ও অপকারিতা।

পাস্তা খাওয়ার উপকারিতা

একটি আপনাকে ক্ষুধা কমাতে সাহায্য করে : এটি দীর্ঘ সময়ের জন্য আপনার খাবারের প্রতি আকাঙ্ক্ষাকে নিয়ন্ত্রণ করতে পারে। যার ফলে আপনার সহজে ক্ষুধা লাগবে না এবং ওজন কমাতে সাহায্য করতে পারে।

পাস্তা অস্বাস্থ্যকর খাবারের প্রতি লোভ কমাতে সাহায্য করে : পাস্তা চিনির লোভ কমাতে সাহায্য করে এবং আপনাকে রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে। পাস্তাতে থাকা কার্বোহাইড্রেট গুলি আপনার সিস্টেমের স্ট্রেস হরমোন কোটিসলকে বন্ধ করতে সাহায্য করে।

আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : পাস্তা আপনার ইমিউন সিস্টেম বাড়ানোর জন্য একটি ভালো খাবার হতে পারে। এটি আপনাকে অসুস্থতা থেকে রক্ষা করে, আমাদের পরিশ্রমী ইমিউন কোষগুলোর জন্য শক্তি সরবরাহ করে।

কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখে : কিছু কিছু খাবার খেলে ক্ষতিকর এলডিএল কোলেস্টেরল বেড়ে যায়। পাস্তাতে রয়েছে উচ্চ-ফাইবার যা সেই ক্ষতিকারক কোলেস্টেরলের প্রভাব গুলি প্রতিরোধ করতে পারে। আপনার কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে পাস্তার সাথে শাকসবজি এবং চর্বিবিহীন ও পুষ্টিকর খাবার গ্রহণ করুন।

পাস্তা ওজন কমাতে সাহায্য করতে পারে : পাস্তাতে কার্বোহাইড্রেটের মাত্রা বেশি রয়েছে, যা অতিরিক্ত খেয়ে ফেললে ওজন বেড়ে যেতে পারে। তবে নিয়ম অনুযায়ী কম খাওয়ার মাধ্যমে ওজন কমাতে সাহায্য করে। কেননা এটি দীর্ঘ সময়ের জন্য পেট ভরার রাখে এবং সব সময় খাওয়ার আগ্রহ কমিয়ে দেয় যা ওজন কমানোর জন্য গুরুত্বপূর্ণ। পাস্তাতে কম ফ্যাট রয়েছে।

এতে বেশি লবণ নেই : অতিরিক্ত লবণ খেলে হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। পাস্তাতে লবণের পরিমাণ কম থাকায় এসব স্বাস্থ্য ঝুঁকির কারণ হয়ে দাঁড়ায় না। লবণ যেহেতু কম রয়েছে তাই পাস্তার সাথে সস ব্যবহার করতে পারেন।

পাস্তার উপকারিতা

পাস্তার উপকারিতা গুলো হল -
  • পাস্তা ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
  • যারা শাকসবজি খেতে পছন্দ করে না, তাদেরকে পাস্তার সাথে শাকসবজি প্রক্রিয়াজাত করে দিলে সহজেই পছন্দ করবে। আর এটি বেশ উপকারী।
  • পাকস্থলীর স্বাস্থ্য ঠিক রাখে এবং হজমের সহায়তা করে।
  • নিয়মিত পেট পরিষ্কার রাখতে সাহায্য করে।
  • পাস্তা সাশ্রয় মূল্যের বানানো যায় এবং বাজারে কিনতে পাওয়া যায়। ঘরে আপনি নিজেই ময়দা, জল, লবণ, ডিম এবং কিছু স্বাস্থ্যকর উপাদান যোগ করে দিয়ে পাস্তা তৈরি করে ফেলতে পারেন।
  • এটি বিভিন্নভাবে আপনার ইচ্ছামত রান্না করতে পারেন। যেমন আপনার খেতে ভালো লাগে। আপনি আপনার ইচ্ছামত প্রয়োজনীয় উপাদান যোগ করে স্বাস্থ্যকর পাস্তা তৈরি করে ফেলতে পারেন সহজেই।
  • এটি নুডুলস এর মতই রান্না করা সহজ।

পাস্তার খাওয়ার অপকারিতা

পাস্তার উপকারিতার পাশাপাশি পাস্তা খাওয়ার অপকারিতা বা ক্ষতিকর দিকগুলো জানলে অবাক হবেন। পস্তা খাওয়ার অপকারিতা গুলো হল -
  • পাস্তায় প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে, যা রক্তে শর্করা বৃদ্ধি করে। নিয়মিত পাস্তা খেলে কার্ডিওভাস্কুলার রোগের ঝুঁকি বাড়তে পারে।
  • অতিরিক্ত পাস্তা খাওয়ার ফলে শরীর ক্লান্ত, ওজন বৃদ্ধি এবং উচ্চ রক্তচাপ অনুভব করিতে পারেন।
  • একটি সমীক্ষায় দেখা গেছে যে, যারা স্টার্চি খাবার থেকে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট গ্রহণ করে তাদের মেটাবলিক সিনড্রোম হওয়ার সম্ভাবনা দ্বিগুণ বেড়ে যায়। যার ফলে হৃদরোগের ঝুঁকি বাড়ে।
  • অনেক পাস্তায় উচ্চ সোডিয়াম উপাদান থাকে, যার কারণে পেটে ফোলাভাব গ্যাস ও কোষ্ঠকাঠিন্য দেখা দেয়।
  • অত্যধিক পাস্তা খাওয়ার ফলে শরীরে বেশি ক্যালোরি জমা হতে পারে এবং ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
  • অতিরিক্ত পাস্তা খেলে পাতলা পায়খানা জনিত সমস্যা দেখা দিতে পারে। অনেক সময় পেটে ব্যথা হয়।

পাস্তার অপকারিতা

বিজ্ঞান অনুসারে খুব বেশি পাস্তা খাওয়ার ফলে ৫টি পার্শ্ব প্রতিক্রিয়া :
  • আপনার ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়তে পারে।
  • শরীরে পুষ্টি শোষণে বাধার সৃষ্টি হতে পারে।
  • আপনার হৃদরোগ হওয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে।
  • আপনার উচ্চ রক্তচাপ জনিত সমস্যা দেখা দিতে পারে।
  • শরীরে অতিরিক্ত ক্যালরি জমা হয়, তাই ওজন বাড়তে পারে।

পাস্তা খাওয়ার নিয়ম

পাস্তার সঠিক গুণাগুণ পেতে হলে সঠিক নিয়মে খাওয়া দরকার। পাস্তা রান্না করার সময় অতিরিক্ত মসলা ব্যবহার করা যাবে না, অতিরিক্ত মশলা খাওয়ার কারণে হার্টের সমস্যা, পেটের সমস্যা সহ বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।
আবার অতিরিক্ত পরিমাণ পাস্তা খাওয়া যাবেনা, কেননা অতিরিক্ত পাস্তা খাওয়ার ফলে এর অপকারিতা লক্ষ্য করা যায়। তাই দুই থেকে তিন দিন পরপর এক কাপ করে পাস্তা খেতে পারেন। অনেকেই পাস্তায় অতিরিক্ত সস ব‍্যবহার করেন যা মোটেও ঠিক নয়। তবে পাস্তার স্বাস্থ্য উপকারিতা বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের বাদাম, মাশরুম, শাক-সবজি এবং মাংস যোগ করা যেতে পারে।

পাস্তা রেসিপি

আজকে অনেক সহজ পদ্ধতিতে মজাদার পাস্তা রেসিপি আপনাদের সাথে শেয়ার করব। শুরুতে একটি প্যানে ফুটন্ত গরম পানিতে তিন কাপ পাস্তা ঢালুন। ৫-৮ মিনিট অল্প তাপে সিদ্ধ করে নিন। তারপর সেখানে ২ চা চামচ রান্নার তেল এবং লবণ ১/২ চা চামচ দিন। তারপর কিছুক্ষণ নাড়াচাড়ার পর ভালোভাবে সিদ্ধ হলে পাস্তাগুলো উঠিয়ে নিন।
এরপর পাঁচ টেবিল চামচ রান্নার তেল প্যানে ঢালুন এবং সেখানে রসুন কুচি এক টেবিল চামচ, পিয়াজকুচি ১/২ কাপ, আর কাঁচা মরিচ পরিমাণ মতো দিবেন। তারপর ১/২ চামচ মরিচ-গুঁড়া, হলুদ-গুঁড়া ও জিরা-গুঁড়া দিয়ে নাড়াচাড়া করুন। কিছুক্ষণ পর সেখানে এক কাপ পানি দিয়ে প্রয়োজন মতো লবণ এবং আপনার মন মতো সবজি যোগ করুন।

কিছুক্ষণ নাড়াচাড়ার পর পানি একটু শুকিয়ে গেলে একটি ডিম ভেঙ্গে দিন। এরপর ভালোভাবে নাড়াচাড়া করুন। এরপর এক কাপ চিকেন যোগ করতে পারেন। তারপর আপনার সিদ্ধ করা পাস্তা সেখানে ঢেলে দিন এবং নাড়াচাড়া করতে থাকুন।

এরপর আরও বেশি সাত বাড়াতে দুই টেবিল চামচ টমেটো সস, মেয়োনিজ ২ টেবিল চামচ এবং ধনিয়া পাতা কুচি দিয়ে পরিবেশন করুন।

উপসংহার : পাস্তা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

পাস্তা একটি লোভনীয় খাবার। কিন্তু বাহিরের প্রক্রিয়াজাতকৃত এসব লোভনীয় পাস্তা শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে। কেননা সেখানে অস্বাস্থ্যকর মসলা এবং তেল ব্যবহার করা হয়। এজন্য পাস্তা রেসিপি জেনে সে অনুযায়ী তৈরি করে খেতে পারেন। গর্ভাবস্থায় পাস্তা খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন।

প্রিয় পাঠক আজ আমরা জানলাম পাস্তা খাওয়ার উপকারিতা, পাস্তা খাওয়ার অপকারিতা, পাস্তা খাওয়ার নিয়ম, পাস্তা রেসিপি সম্পর্কে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url