ডালিম এর উপকারিতা ও অপকারিতা - ডালিম ও বেদানার পার্থক্য

খালি পেটে তুলসী পাতা খাওয়ার উপকারিতাসম্মানিত পাঠক, আপনি কি ডালিম এর উপকারিতা, ডালিমের বিচির উপকারিতা, ডালিম ও বেদানার পার্থক্য, ডালিম খেলে কি রক্ত বাড়ে, ডালিম এর অপকারিতা ও ডালিম খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আপনি আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন আশা করি আপনি আপনার কাঙ্ক্ষিত উত্তরটি পেয়ে যাবেন।
ডালিম এর অপকারিতা
এসব টপিক ছাড়াও ডালিম বা বেদানা সম্পর্কে আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করব যা সকলেরই উপকারে আসবে।

ভূমিকা

ডালিম বা বেদানা আমাদের অতি পরিচিত একটি উপকারী ফল। বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে এই ফলের ব্যাপকভাবে চাষ হচ্ছে। এটি অনেক ঔষধি গুণাগুণ সম্পন্ন একটি ফল। এই ফলকে অনেকে আনার নামে চিনেন। ডালিম দেখতে গোলাকার, বাহিরের খোসা ছাড়িয়ে ভেতরে লাল দানা দানা অংশ থাকে সেগুলোকেই মূলত আমরা খেয়ে থাকি।

ডালিম ও বেদানার পার্থক্য

ডালিম ও বেদানার মধ্যে খুব একটা পার্থক্য নেই। দেশের বাহিরে যেগুলো চাষ করা হয় অর্থাৎ, বিদেশী ডালিমকে আমরা বেদানা বলে থাকি। এগুলো জাতে উন্নত হয় এবং খেতেও অনেক সুস্বাদু ও মিষ্টি হয়। বেদানা দেখতে গাড় লাল রঙের হয়। 
অপরদিকে আমাদের দেশে যেগুলো চাষ করা হয় সেগুলোকেই মূলত আমরা ডালিম বলে থাকি। ডালিম খেতে খুব একটা মিষ্টি সাদ যুক্ত হয় না। এটি বাহিরের দিকে অর্থাৎ খোসার রং হালকা খয়েরী বা হলুদ রঙের হয়ে থাকে। আপনাদের ডালিম ও বেদানার পার্থক্য বোঝার সুবিধার্থে নিচে ডালিম ও বেদানার ছবি দেওয়া হলো -

ডালিম এর ছবি
ডালিম এর ছবি
বেদানার ছবি
বেদানার ছবি

ডালিম এর উপকারিতা

ডালিম ঔষধি গুণসম্পন্ন একটি উপকারী ফল তা আমাদের সকলেরই জানা। অনেকেই এই সুস্বাদু ফলটি খেতে চায় না। অথচ ডালিম খেলে মিলে অনেক উপকার। নিম্নে ডালিম এর উপকারিতা তুলে ধরা হলো।
  • ডালিমে আছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট, যা আমাদের শরীরে রোগ ব্যাধি হওয়া থেকে বাঁচায়।
  • যাদের পেটে হজমের সমস্যা রয়েছে তারা ডালিম বা বেদানা খেলে এই সমস্যা সমাধান হয়।
  • গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত ডালিমের রস খায় তারা কিডনিতে পাথর হওয়ার হাত থেকে বেঁচে যায়।
  • যারা ডায়াবেটিস রোগে আক্রান্ত তাদের জন্য এ ফল খুবই উপকারী কেননা এতে প্রাকৃতিক ইনসুলিন রয়েছে।
  • ডালিম হার্টের রোগ থেকে বাঁচাতে সাহায্য করে। কেননা এতে এমন উপাদান রয়েছে যা কোলেস্টেরল এর মাত্রা স্বাভাবিক রাখে, যার কারণে রক্ত চলাচল ঠিক থাকে এবং হার্টের রোগ হওয়ার আশঙ্কা থেকে বাঁচায়।
  • ডালিম উচ্চ রক্তচাপ কমায়। প্রতিদিন ডালিম বা বেদানা খেলে কয়েক সপ্তাহের মধ্যেই ভালো ফলাফল পাওয়া যায়।
  • আপনারা অনেকে আছেন যারা নিয়মিত ব্যায়াম করেন। তারা যদি ব‍্যায়ামের সময় নিয়ম অনুযায়ী বেদানার রস পান করেন তাহলে কার্যক্ষমতা বৃদ্ধি পায়।
  • বেদানা বা ডালিমের রস সেবনে শরীর থেকে ক্ষতিকর পদার্থ দূর হয় এবং ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমায়।
  • ত্বক সুস্থ রাখার জন্য ডালিম খেতে পারেন। ডালিম বা বেদানায় রয়েছে ভিটামিন সি, ট‍্যানিন যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং ত্বককে সুস্থ রাখতে কাজ করে।
  • গর্ভবতী মায়েরা ডালিম খেতে পারেন। এতে বাচ্চার পুষ্টির অভাব দূর হয়, তবে ডাক্তারের পরামর্শ অবশ্যই নিতে হবে। এটি টিউমার এর প্রদাহ কমায়।
  • এছাড়া ডালিমে রয়েছে ভিটামিন বি ও কে এবং রয়েছে প্রচুর পরিমাণ মিনারেল। যা দেহকে সব সময় তরতাজা রাখে, অলসতা দূর করে।
  • ডালিমের রস মুখে প্লাক সৃষ্টি হতে দেয় না। আমাদের মুখে অনেক ধরনের ব্যাকটেরিয়া লুকিয়ে থাকে এগুলোকে ধ্বংস করে। বাজারে অনেক ধরনের মাউথ ওয়াশ পাওয়া যায়, সেগুলোর চেয়ে ডালিম অনেক ভালো কাজ করে।
  • ডালিম হাড়কে সুস্থ রাখে। ডালিম গাছের শিকড় এর ছাল গুড়া করে জলের সাথে মিশিয়ে খেলে পেটে থাকা কৃমি মারা যায়।

ডালিমের বিচির উপকারিতা

আমরা অনেকেই শুধু ডালিম খেয়ে বীজ বা বিচিগুলো ফেলে দেই। অথচ ডালিমের বিচির উপকারিতাও আছে। ডালিমের বিচিতে অনেক ফাইবার রয়েছে। ডালিমের বিচি থেকে তেল বানানো হয় এবং এটিতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে।

ডালিম খেলে কি রক্ত বাড়ে

ডালিম বা বেদানা রক্তে হিমোগ্লোবিন এর মাত্রা বাড়িয়ে দেয়। আমরা অনেকেই শরীরে রক্ত বাড়ানোর জন্য ডালিম খেয়ে থাকি। কারণ এটা আমাদের অনেকেরই জানা যে, ডালিম খেলে রক্ত বাড়ে। 

আমরা জানি শরীরে আয়রন ও হিমোগ্লোবিনের মাত্রা বাড়লে রক্ত শূন্যতা দূর হয়। ডালিমও ঠিক একই কাজ করে থাকে। কেননা ডালিমে আছে প্রচুর পরিমাণ আয়রন এবং এটি হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়।

ডালিম এর অপকারিতা

এখন পর্যন্ত তো আমরা ডালিমের উপকারিতা সম্পর্কে জানলাম। চলুন এবার জেনে নেয়া যাক ডালিম এর অপকারিতা গুলো।
  • আমরা পূর্বে জেনেছি মানসিক রোগের ক্ষেত্রে ডালিম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু এসব রোগীরা যেসব ঔষধ সেবন করে, সেই ঔষধের সাথে ডালিম খেলে তা ক্রিয়া করে মারাত্মক ঝুঁকির মধ্যে ফেলতে পারে।
  • অনেকেই বলেন ডালিম ঠাণ্ডা জাতীয় ফল, অথচ পূর্বে আমরা জেনেছি ডালিম শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট-যুক্ত একটি ফল ও এটি অ্যান্টি বডি তৈরি করে, যা যেকোনো রোগ প্রতিরোধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সুতরাং সর্দি-কাশির ভয় না করে নিয়ম অনুযায়ী ডালিম বা আনার খাওয়া উচিত।
  • প্রত্যেকটি জিনিস অতিরিক্ত হলেই সেটি বিষ। তেমনি ডালিম অতিরিক্ত খেলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে।
  • যাদের নিম্ন রক্তচাপ রয়েছে তারা ভুলেও ডালিম এর রস বা জুস পান করবেন না। কেননা এটি রক্তচাপ কমিয়ে দেয়। সুতরাং যারা নিম্ন রক্তচাপে ভুগছেন তারা ডালিম বা বেদানা খেলে মারাত্মক ঝুঁকির মধ্যে পড়তে পারেন।
  • এছাড়া যাদের অ্যালার্জি-জনিত সমস্যা রয়েছে তাদের ডালিম খেলে সমস্যা হতে পারে, এজন্য ডাক্তারের পরামর্শ নিতে হবে।
  • অতিরিক্ত পরিমাণে ডালিম এর রস খেলে ডায়রিয়া হতে পারে, কেননা এতে প্রচুর পরিমাণ ফাইবার রয়েছে।
  • ডালিম এর এসব অপকারিতার দিকগুলো বিবেচনা করে ডাক্তারের পরামর্শ নিয়ে ডালিম খেতে পারেন।

ডালিম খাওয়ার নিয়ম

প্রত্যেকটি কাজই আমাদের নিয়ম অনুযায়ী করা উচিত। তেমনি ডালিম নিয়ম অনুযায়ী খাওয়া উচিত। এই সুস্বাদু খাবারটি অতিরিক্ত খাওয়া উচিত নয়। যেকোনো ফল খাবার পর পানি খাওয়া উচিত নয়। এতে হজমের সমস্যা হতে পারে। 

ডালিম এমনি খোসা ছাড়িয়ে খেতে পারেন অথবা জুস বানিয়েও খেতে পারেন। ডালিম এর জুস বানানোর পরে বেশিক্ষণ না রেখে দেওয়াই ভালো। কেননা এতে থাকা ভিটামিন সি ভেঙ্গে যায়। সর্বোপরি শারীরিক কোন সমস্যা থাকলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ডালিম বা বেদানা খাবেন অথবা এড়িয়ে চলবেন। কেননা কারো কারো জন্য উপকারিতার পাশাপাশি ডালিম এর অপকারিতা ও রয়েছে।

লেখকের মন্তব্য: ডালিম এর উপকারিতা ও অপকারিতা - ডালিম ও বেদানার পার্থক্য

ডালিম এমন একটি ফল যা সারা বছরই আমাদের দেশে পাওয়া যায়। তাই সপ্তাহে দুই থেকে তিন দিন এই ফল খাওয়া উচিত। তবে আমাদের দেশে বাণিজ্যিকভাবে ডালিম বা বেদানার চাষ হলেও এটির মূল্য অনেক বেশি। তাই সাধারণ মানুষ এটি কিনে খেতে পারে না।

বর্তমানে ডালিমের মূল্য ৩০০ থেকে ৪০০ টাকা প্রতি কেজি বা অবস্থানভেদে আরও বেশি হতে পারে। এজন্য আমাদের পুষ্টির চাহিদা মেটাতে এটি আমরা চাষ করতে পারি। পাঠক আমরা ডালিম এর অপকারিতা, ডালিম এর উপকারিতা, ডালিম খাওয়ার নিয়ম, ডালিম খেলে কি রক্ত বাড়ে, ডালিমের বিচির উপকারিতা, ডালিম ও বেদানার পার্থক্য জানলাম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url