পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায় - পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের ঔষধ

পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায়সম্মানিত পাঠক, আপনি হয়তো পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায়, পুরুষের পায়খানার সাথে রক্ত পড়া কিসের লক্ষণ, পায়খানার সাথে রক্ত গেলে করণীয়, পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের ঔষধ এবং পায়খানার সাথে রক্ত যাওয়ার হোমিও চিকিৎসা সম্পর্কে জানতে চান। তাই আজকের এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।
পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের ঔষধ
পায়খানার সাথে রক্ত যাওয়া আমাদের দৈনন্দিন জীবনের কমন একটি সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি পেতে কি কি করণীয় তা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন।

ভূমিকা

অনেক সময় দেখা যায় মলত্যাগ করার সময় আমাদের মলের সাথে রক্ত বের হয়ে আসে। কিন্তু এসব ঘটনা আমরা অনেকেই স্বাভাবিক ভাবে নিয়ে থাকি। তাই অনেক সময় এসব ঘটনাকে গুরুত্ব না দেওয়ার কারণে ক্যান্সার পর্যন্ত হতে পারে। এজন্য আমাদের পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায় সম্পর্কে খুব ভালোভাবে জানতে হবে।
পায়খানার সাথে রক্ত পড়ার সমস্যা বিভিন্ন কারণে হতে পারে। পায়খানা করার সময় অর্থাৎ অভ্যাস পরিবর্তন হলে, অতিরিক্ত কোষ্ঠকাঠিন্য হলে, পাইলস ইত্যাদি হলে অনেক সময় মলদার ফেটে রক্ত বের হয়ে থাকে। চলুন জেনে নেওয়া যাক পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায়, পায়খানার সাথে রক্ত গেলে করণীয় ইত্যাদি সম্পর্কে।

পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায়

পায়খানার সাথে রক্ত পড়া একটি নির্দিষ্ট কোন রোগ না হলেও এটি বিভিন্ন রোগের লক্ষণ হতে পারে। তাই এটি বন্ধের উপায় সম্পর্কে আমাদের জানা উচিত। পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায় গুলো হলো-
  • পায়খানা সময় নিয়ে করতে হবে যাতে পুরোপুরি ক্লিয়ার হতে পারে।
  • নেশা জাতীয় দ্রব্য পরিহার করতে হবে।
  • কোষ্ঠকাঠিন্য এর মত সমস্যায় ভুগলে অবশ্যই আঁশ জাতীয় খাবার খেতে হবে, যাতে কোষ্ঠকাঠিন্য দূর হয়।
  • সারাদিনে চার থেকে পাঁচ লিটার পানি পান করতে হবে এবং শীতকালে দুই থেকে তিন লিটার পানি পান করতে হবে।
  • প্রতিদিন সকালে এবং রাতে গরম পানি পান করুন। গরম পানি পান করলে হজম ক্রিয়া সঠিকভাবে সম্পন্ন হয় এবং পেট পরিষ্কার করতে সাহায্য করে।
  • যেসব খাবার খেলে কোষ্ঠকাঠিন্য হবে এমন খাবার খাদ্য তালিকায় রাখা যাবে না।
  • পায়খানার সাথে রক্ত পড়া বন্ধ করতে কলা, খেজুর, দুধ এবং ড্রাগন ফল একসাথে ব্লেন্ডার করে প্রতিদিন রাতে ঘুমানোর আগে খেতে পারেন। এতে মল নরম হবে এবং সহজেই বের হয়ে যাবে।
  • প্রচুর পরিমাণ শাকসবজি ও ফলমূল খাওয়ার পাশাপাশি নিয়মিত এক ঘন্টা করে ব্যায়াম করতে হবে।
  • রক্ত পড়ার ভয়ে পায়খানা চেপে রাখা একদম চলবে না। এতে সমস্যা আরও বেড়ে যেতে পারে।
  • কি কারণে পায়খানার সাথে রক্ত পরে তা সনাক্ত করার চেষ্টা করতে হবে এবং ডাক্তারের শরণাপন্ন হয়ে সঠিক চিকিৎসা নিতে হবে।

পায়খানার সাথে রক্ত গেলে করণীয়

পায়খানার সাথে রক্ত পড়া প্রতিরোধ করতে উপরে বর্ণিত পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায় গুলো অবলম্বন করতে হবে। পায়খানার সাথে খুব বেশি রক্ত গেলে এটিকে গুরুত্ব দিয়ে একজন অভিজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।

আর যদি কোষ্ঠকাঠিন্য হওয়ার কারণে পায়খানার সাথে সামান্য পরিমাণ রক্ত বের হয় তাহলে দৈনন্দিন অভ্যাস এবং লাইফ স্টাইল পরিবর্তনের মাধ্যমেই এটি ঠিক করা সম্ভব। পায়খানার সাথে রক্ত গেলে ডাক্তারের পরামর্শ নেওয়ার পাশাপাশি কিছু নিয়ম কানুন মেনে চলতে হবে। প্রতিদিন নির্দিষ্ট সময়ে পায়খানা করার চেষ্টা করতে হবে।
প্রতিদিন নির্দিষ্ট সময়ে পায়খানা যদি ক্লিয়ার না হয়, তাহলে সকাল বা দুপুরে খাবার খাওয়ার কিছুক্ষণ পর টয়লেটে গিয়ে ১০ থেকে ২০ মিনিট কাটিয়ে আসতে হবে। তাহলে নিয়মিত পায়খানা করার অভ্যাস গড়ে উঠবে এবং পায়খানার সাথে রক্ত পড়া বন্ধ হবে। আর এ সময় পর্যাপ্ত পানি এবং সঠিক খাবার খেতে হবে। রক্ত করার কারণ সনাক্ত করে সে সম্পর্কে ডাক্তারকে ভালোভাবে বুঝিয়ে বলতে হবে। পায়ুপথের মাংসপেশি শিথিল করার জন্য ঔষধ খেতে পারেন।

পুরুষের পায়খানার সাথে রক্ত পড়া কিসের লক্ষণ

পুরুষের বা মহিলার পায়খানার সাথে রক্ত পড়া বিভিন্ন ধরনের রোগের লক্ষণ হতে পারে। মলের সাথে রক্ত পড়লে এবং পেট ব্যথা করলে অন্ত্রের রোগের লক্ষণ হতে পারে। আবার অনেক সময় শরীরে রক্তশূন্যতা দেখা দিলে পায়খানার সাথে রক্ত পড়তে পারে। কি অবস্থায় রক্তশূন্যতা দূর করার ব্যবস্থা গ্রহণ করতে হবে। ড্রাগন ফল, বিটরুট এবং ডালিম রক্তশূন্যতা দূর করে।

তাই নিয়মিত খাবার তালিকায় ড্রাগন ফল, ডালিম এবং বিটরুট রাখতে পারেন। বেশিরভাগ ক্ষেত্রেই পুরুষের এবং মহিলার পায়খানার সাথে রক্ত পড়া সাধারণত দুটি রোগের লক্ষণ হয়ে থাকে। তাহলে রক্ত আমাশয় এবং পাইলস। এই দুটি রোগের কারণেই বেশিরভাগ পায়খানার সাথে রক্ত পড়ার সমস্যা দেখা দেয়।

এসব সমস্যা দেখা দেওয়ার সাথে সাথেই ডাক্তারের সাথে যোগাযোগ করে সঠিকভাবে চিকিৎসা নিতে হয়। তাহলে দ্রুত এসব যন্ত্রণাদায়ক রোগ হতে মুক্তি পাওয়া যায়। অনেক সময় ক্যান্সার জনিত রোগের কারণেও পায়খানার সাথে রক্ত পড়ার লক্ষণ দেখা দেয়। এ সময় যেকোনো ধরনের লাল গোশত পরিহার করা উচিত।

পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের ঔষধ

পায়খানার সাথে রক্ত পড়লে শুরুতে করণীয় হলো একজন মেডিক্যাল সার্জনের কাছে যাওয়া। তিনি মল পর্যবেক্ষণ করে দেখবেন কি কারণে মলের সাথে রক্ত পড়ছে। তবে প্রাথমিক অবস্থায় কিছু ঔষধ সেবন করা যেতে পারে। পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের কিছু ঔষধ এর হলো পাইল্মটোপ (Pilestop)।

এছাড়া নরমান‍্যাল ট‍্যাবলেট (Normanal tablet) আপনার সাথে রক্ত পড়া বন্ধে খুব ভালো কাজ করে। পায়খানার সাথে রক্ত পড়া শুরু হলে নরমান‍্যাল ট‍্যাবলেট নিয়মিত সকাল এবং রাতে তিনটি করে খাবারের পর খেতে হবে। রক্ত পড়া কমে গেলে দুইটি করে খেতে হবে। রক্ত বন্ধ হওয়ার পরও এক মাস এই ট্যাবলেট একটি করে খাওয়া উচিত।

তবে ডাক্তারের পরামর্শ নিয়ে এই ওষুধটি সেবন করতে হবে। ডাক্তারের পরামর্শ নিয়ে গর্ভাবস্থায় এই ঔষধ সেবন করতে পারেন। প্রত্যেকটি ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়। এই ওষুধের তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি। তবে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নিতে হবে।

পায়খানার সাথে রক্ত যাওয়ার হোমিও চিকিৎসা

পায়খানার সাথে রক্ত পড়লে এর হোমিও চিকিৎসা রয়েছে। এক্ষেত্রে সরাসরি একজন অভিজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হওয়াই ভালো। চিকিৎসকের পরামর্শ ছাড়া অন্য কারো কাছ থেকে পরামর্শ নিলে অনেকেই অপচিকিৎসা করে থাকেন। এজন্য পায়খানার সাথে রক্ত যাওয়ার হোমিও চিকিৎসা নিতে সরাসরি হোমিও ডাক্তার এর কাছে যাওয়াই ভালো।

পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায় - পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের ঔষধ - লেখক এর মন্তব্য

প্রিয় পাঠক, আমাদের পায়খানার সাথে রক্ত পড়া এমন একটি বিষয় যা সকলের মধ্যেই কম বেশি দেখা যায়। এর মূল কারণ হলো পানি কম খাওয়া এবং আঁশ জাতীয় খাবার না খাওয়া। অপরদিকে অস্বাস্থ্যকর খাবার গ্রহণ করা। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো পায়খানার সময় বেশি জোরে জোরে চাপ দেওয়া যাবে না ভাগ অতিরিক্ত চাপ প্রয়োগ করে মল বের করা যাবে না এতে রক্তক্ষরণ বেড়ে যেতে পারে।

আজকে আমার জেনেছি পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায়, পুরুষের পায়খানার সাথে রক্ত পড়া কিসের লক্ষণ, পায়খানার সাথে রক্ত গেলে করণীয়, পায়খানার সাথে রক্ত করা বন্ধের ঔষধ এবং পায়খানার সাথে রক্ত যাওয়ার হোমিও চিকিৎসা সম্পর্কে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url