ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট ২০২৪ - ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট চেক করুন

হার্ট দুর্বলের লক্ষণ জানুনজাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সুখবর। আশা করি সকলেই ভালো আছেন। আমাদের আজকের এই আর্টিকেলে আপনাদের সামনে হাজির হয়েছি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট ২০২৪ সম্পর্কে জানাতে।
ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট ২০২৪
তো আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি ৩য় বর্ষের শিক্ষার্থী রয়েছেন। তাদের জন্য বলব ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট ২০২৪ সম্পর্কে। এখন আপনি যদি ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট ২০২৪ চেক করার সন্ধান করে থাকেন। তাহলে সঠিক একটি ওয়েবসাইটে চলে এসেছেন।

সেই সঙ্গে আমরা সবাই জানি যে, ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট ২০২৪ মূলত ডিগ্রি ফাইনাল রেজাল্ট। যা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ৩ বছরের কোর্স। ডিগ্রি ১ম বর্ষ, ডিগ্রি ২য় বর্ষ আর ডিগ্রি ৩য় বর্ষ যা মূলত ডিগ্রি ফাইনাল ইয়ার রেজাল্ট।

আপনারা এখানে জেনে নিতে পারবেন যে, ডিগ্রি রেজাল্ট কিভাবে চেক করবেন। ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট ২০২৪ কবে প্রকাশ হবে। আরো ইত্যাদি বিষয়ে।

এখন আপনারা এনইউ এর ডিগ্রী ৩য় বর্ষের ফলাফল সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের লেখা আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পুড়ন। আশা করি, আমাদের লেখা এবং নিয়ম ফলো করলে দ্রুত ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট মার্কশীট সহ চেক করতে পারবেন।

পোস্ট সূচীপত্র: ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট ২০২৪ - ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট চেক করুন

.

একনজরে ডিগ্রি ৩য় বর্ষ কোর্স

কোর্সের নাম: ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স।
পরীক্ষার নাম: ডিগ্রি ৩য় বর্ষ/ডিগ্রি ফাইনাল ইয়ার পরীক্ষা।
শিক্ষাবর্ষ: 2019-2020 সাল।
রেজাল্ট প্রকাশ: 2024 সাল।

ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট ২০২৪ কবে দিবে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি কোর্স সহ সকল প্রকার পরীক্ষার ফলাফল কবে দিবে এর তারিখ কেউ বলতে পারবে না। তবে এনইউ (National University) এর একটি নির্দিষ্ট সময় আছে। সেই সময় অনুযায়ী এনইউ এর সকল রেজাল্ট ওয়েবসাইটে পাবলিশ করে থাকে।

তবে আমরা ডিগ্রী ৩য় বর্ষের শিক্ষার্থীদের জন্য বলতে চাই যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী যে কোন কোর্স পরীক্ষার ফলাফল পরীক্ষার শেষে 3-4 মাস পরে প্রকাশিত করে।

এমতাবস্থায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষা যেহেতু 3 মাস হয়েছে। তাই আশা করা যায় চলতি ফেব্রুয়ারি এর শেষের দিকে ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

তাই আপনাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম এবং সময় অনুযায়ী আপনাদের অপেক্ষা করতে হবে। আর আপনারা চাইলে, আমাদের এই সাইট নিয়মিত ভিজিট করতে থাকুন। রেজাল্ট আপডেট হওয়ার সঙ্গে সঙ্গে আমাদের সাইটে রেজাল্ট চেক করে দেখতে পারবেন।

NU ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট এর নোটিশ 2023 ”গত বছর”

গত বছর ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট নোটিশে প্রকাশিত হয়েছিল। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত 2023 সালে ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষায় সর্বমোট 264344 জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করেছিল।
সারা বাংলাদেশে 702 টি কেন্দ্রে 1912 টি কলেজ এর শিক্ষার্থী অংশ নিয়েছিল। আর পাশের হার ছিল 86.78%। তবে গত বছরের তুলনায় এবছর ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষায় পাসের হার আরো বাড়বে বলে জানা গিয়েছে।

রেজাল্ট প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গে আমাদের এই সাইটে নোটিশ প্রকাশ করা হবে। সেই পর্যন্ত অপেক্ষা করুন।

ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট কিভাবে চেক করবেন? Degree 3rd Year Result

আমাদের মধ্যে এমন অনেকে আছে যারা ডিগ্রি প্রথম বর্ষ এবং ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার রেজাল্ট চেক করেছে।

তাও আবার অন্যের মাধ্যমে এখন যারা ডিগ্রি ফাইনাল পরীক্ষার রেজাল্ট চেক করার সন্ধান করে অন্যদের সহযোগিতায় রেজাল্ট দেখতে চান? তাহলে বিষয়টা কেমন না। আপনারা চাইলে আমাদের লেখা অনুসরণ করে, আপনার হাতে থাকা মোবাইল দিয়ে রেজাল্ট চেক করে নিতে পারবেন।

এক্ষেত্রে আপনারা চাইলে, আমাদের এই ওয়েবসাইটের লেখা গুলো অনুসরণ করে, ডিগ্রি ৩য় বর্ষ কিভাবে চেক করবেন। তার কিছু প্রক্রিয়া বলে দিব। তার মধ্যে ‍উল্লেখযোগ্যঃ
  • অনলাইনে ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট চেক করার প্রক্রিয়া।
  • মোবাইল এসএমএস এর মাধ্যমে ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট চেক করার প্রক্রিয়া।
আপনারা উপরে উল্লিখিত প্রক্রিয়ার রেজাল্ট যাচাই করে দেখতে পারবেন। তো আসুন ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট চেক প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট ২০২৪ - ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট চেক করুন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ডিগ্রি ফাইনাল ইয়ার রেজাল্ট প্রত্যাশীদের জানাই স্বাগতম। আশা করি, আমাদের দেওয়া তথ্য অনুযায়ী আপনারা ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল চেক করার প্রক্রিয়া জেনে নিতে পারবেন।

তো চলুন, ধাপে ধাপে জেনে আসা যাক। তবে প্রথমে আমরা আপনাকে অনলাইনের মাধ্যমে রেজাল্ট চেক প্রক্রিয়া জানাব। তারপরে পর্যায়ক্রমে এসএমএস প্রক্রিয়া বলব।

01. অনলাইনে ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২৪ চেক মার্কশীট সহ

আমরা জানি জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী জানেন যে, রেজাল্ট চেক করার জন্য একটি নির্দিষ্ট ওয়েবসাইট রয়েছে। আমরা এই সাইটে শুধু মাত্র আপনাদের সুবিধার জন্য দ্রুত যাতে রেজাল্ট দেখতে পারেন। তার একটি অছিলা মাত্র।

অনলাইনে ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট বের করতে চাইলে আপনাকে অবশ্যই nu.ac.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

আর একটি কথা বলে রাখি উক্ত সাইট টি শুধু মাত্র ডিগ্রি কোর্স এর জন্য নয়। এটি এনইউ এর সকল কোর্স এর পরীক্ষার ফলাফল দেখার একটি পাবলিক ওয়েবসাইট। আর এখানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল কলেজের আপডেট নোটিশ সংগ্রহ করা যায়।

তো এখন আসি উক্ত সাইটের মাধ্যমে আপনারা কিভাবে ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল যাচাই করবেন।
  • nu.ac.bd ওয়েবসাইট থেকে ডিগ্রি 3য় বর্ষ ফলাফল চেক করার জন্য প্রথমে আপনাকে https://www.nu.ac.bd/result এই লিংকে ক্লিক করতে হবে।
  • তারপরে আপনারা রেজাল্ট চেক করার বিভিন্ন অপশন দেখতে পরবেন। সেই অপশন গুলো থেকে।
  • প্রথমে, Search অপশন থেকে (+) “Degree” বাটনে ক্লিক করতে হবে।
  • এরপরে, “Third Year” সিলেক্ট করতে হবে।
  • এরপর, পরীক্ষার Roll নম্বর যেমন- 1234567 লিখতে হবে।
  • এরপরে, পরীক্ষার Reg: নম্বর যেমন- 12345678911 লিখতে হবে।
  • এরপর, পরীক্ষার Year যেমন- 2021 লিখতে হবে।
  • তারপর, “Enter The Code Above Here” বক্সে উপরে উল্লিখিত ক্যাপচা কোড যুক্ত করতে হবে।
  • এখন উক্ত সকল কাজ ঠিক থাকলে নিচে থাকা ”Search Result” বাটনে ক্লিক করে দিবেন। সঙ্গে সঙ্গে আপনার ডিগ্রি ৩য় বর্ষ সম্পূর্ণ মার্কশীট সহ চলে আসবে।
  • আরো ভালো ভাবে বুঝতে নিচের ছবিটি দেখুন।
ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম ২০২৪

02. অনলাইনে ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২৪ চেক

জাতীয় বিশ্ববিদ্যালয় “NU” ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল অনলাইনে চেক করার জন্য আরো একটি লিংক হলো- http://nubd.info/results. উক্ত সাইটে আপনি শুধু মাত্র রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট চেক করতে পারবেন। তার জন্য নিচে দেওয়া প্রক্রিয়া অনুসরণ করুন।
  • প্রথমে, “Examination Name” সিলেক্ট করবেন।
  • এরপর “Registration” নম্বর লিখবেন।
  • এরপর, পরীক্ষার “Year” সাল লিখবেন।
  • এর পরে নিচে থাকা Search Result বাটনে ক্লিক করলেই রেজাল্ট দেখতে পারবেন।
  • আরো ভালো করে বুঝতে নিচের ছবিটি দেখুন।
ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম ২০২৪

উপরে উল্লিখিত অনলাইনে ডিগ্রি তৃতীয় বর্ষের রেজাল্ট দুইটি প্রক্রিয়ায় চেক করার সময় যদি রেজাল্ট দেখতে সমস্যা হয়। তাহলে বুঝতে পারবেন আপনার কোন তথ্য দেওয়া ভুল হয়েছে। আর না হলে এনইউ এর সাইট ডাউন অবস্থায় রয়েছে।

কারণ রেজাল্ট প্রকাশের দিন অনেক পরিমাণের শিক্ষার্থী একসঙ্গে রেজাল্ট চেক করার জন্য কিছু সময় সাইট ডাউন হয়ে যায়। তাই রেজাল্ট দেখার জন্য আপনারা বার-বার ট্রাই করবেন।

মোবাইল এসএমএস “SMS” এর মাধ্যমে ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৪ চেক

এনইউ এর ডিগ্রি তৃতীয় বর্ষ অর্থাৎ ডিগ্রি ফাইনাল ইয়ারের শিক্ষার্থীদের জন্য আরো একটি সহজ প্রক্রিয়ায় রেজাল্ট দেখার নিয়ম হলো- মোবাইল এসএমএস।

আপনারা যারা দ্রুত রেজাল্ট চেক করতে চান? তাহলে আপনাদের সহজ হতে পারে মোবাইল এসএমএস।

এক্ষেত্রে এসএমএস করে, রেজাল্ট দেখতে চাইলে আপনাকে অবশ্যই এসএমএস প্রক্রিয়া জানতে হবে। তার জন্য নিচে দেওয়া প্রক্রিয়া অনুসরণ করুন।

প্রথমে মোবাইল এর মেসেজ অপশনে প্রবেশ করুন। তারপর টাইপ করুন NU <Space> DEG <Space> Roll No. তারপর মেসেজটি পাঠিয়ে দিন 16222 নম্বরে। ফিরতি এসএমএস এ আপনাকে ডিগ্রি তৃতীয় বর্ষ পরীক্ষার ফলাফল জানিয়ে দিবে।
উদাহরণস্বরূপ- NU DEG 1234567 Send To It 16222 Number

ডিগ্রি ৩য় বর্ষের পুনঃনিরীক্ষণের রেজাল্ট 2024

সঠিক ফলাফল পাওয়া একজন শিক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। অনেক সময় কোনো ভুলের কারণে শিক্ষার্থীরা তাদের প্রাপ্ত নম্বর পায় না। এজন্য ন্যাশনাল ইউনিভার্সিটির পরবর্তীতে শিক্ষার্থীদের নম্বর যাচায়ের ব্যবস্থা করেছে। প্রথম রেজাল্ট পাওয়ার পর নম্বর নিয়ে সন্দেহ হলে পুনঃনিরীক্ষণের জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। পরবর্তীতে যাচাই-বাছাই করে সঠিক নম্বর দেওয়া হবে। 

ন্যাশনাল ইউনিভার্সিটির ওয়েবসাইটে কবে পুনঃনিরীক্ষণের রেজাল্ট প্রকাশ করা হবে তা জানিয়ে দেওয়া হবে। তারপর আপনি ওয়েবসাইটে ঢুকে উপরে দেখানো নির্দেশনা অনুযায়ী আপনি আপনার ডিগ্রি তৃতীয় বর্ষের পুনঃনিরীক্ষণের রেজাল্ট চেক করে নিতে পারবেন।

ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট ২০২৪ নিয়ে আমাদের শেষ কথা

তো বন্ধুরা, আমাদের আজকের এই আর্টিকেলে আপনাদের জানিয়ে দিলাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট ২০২৪ - ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট চেক প্রক্রিয়া সম্পর্কে।
এখন ‍উক্ত আলোচনা অনুসরণ করে, রেজাল্ট দেখতে অসুবিধা হলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা যত দ্রুত সম্ভব আপনার রেজাল্ট দেখে দিতে সাহায্য করব।

আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে জানায় অসংখ্য ধন্যবাদ। শুভ কামনা রইলো সকল জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অধ্যয়নরত রেজাল্ট প্রত্যাশিদের। আবারও ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • নামহীন
    নামহীন ২২ ফেব্রুয়ারী, ২০২৪ এ ৮:৩৯ PM

    ধন্যবাদ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url