ছত্রাকের উপকারিতা ও অপকারিতা এবং অর্থনৈতিক গুরুত্ব

মাশরুম চাষ পদ্ধতি ও উপকারিতা জানুনপ্রিয় পাঠক, আপনি হয়তো ছত্রাকের উপকারিতা ও অপকারিতা বা ক্ষতিকর দিক এবং ছত্রাকের অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কে অনেক খুঁজাখুঁজির করছেন। তাহলে পুরো পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।
ছত্রাকের উপকারিতা ও ছত্রাকের ক্ষতিকর দিক
এখানে আমরা ছত্রাকের উপকারিতা ও অপকারিতা সহ ছত্রাক কি, ছত্রাক এর বৈশিষ্ট্য ও ছত্রাক এর বাসস্থান-সহ আরও বেশকিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট নিয়ে আলোচনা করব।

সূচিপত্র: ছত্রাকের উপকারিতা ও অপকারিতা এবং অর্থনৈতিক গুরুত্ব

.

ছত্রাক কি?

ছত্রাক কি : ক্লোরোফিল-বিহীন, ঝিল্লি-বদ্ধ, আদর্শ নিউক্লিয়াস-যুক্ত, সরল সমাঙ্গদেহী জীব-গোষ্ঠীকে ছত্রাক বলা হয়। ছত্রাক সম্পর্কে মানুষের জ্ঞান ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়েছে।

বর্তমানে ছত্রাকের প্রজাতির সংখ্যা লক্ষাধিক ছাড়িয়েছে এবং প্রতি বছর প্রায় ১২০০ নতুন প্রজাতির বর্ণনা যুক্ত হচ্ছে। উদ্ভিদ বা প্রাণী থেকে ছত্রাকের উৎপত্তি বলে মনে করা হলেও প্রায় একশত কোটি বছর পূর্বে এদের থেকে পৃথক হয়ে ভিন্ন লাইনে ছত্রাকের বিকাশ ঘটেছে। ছত্রাকের উপকারিতা ও ছত্রাকের ক্ষতিকর দিক এবং ছত্রাকের অর্থনৈতিক গুরুত্ব রয়েছে।

ছত্রাকের উপকারিতা

সৃষ্টি জগতে ছত্রাকের উপকারিতা রয়েছে। আলেকজান্ডার ফ্লেমিং ক্রাইসোজেনাম ছত্রাক থেকে সর্বপ্রথম পেনিসিলিন অ‍্যান্টিবায়োটিক পৃথক করেন। এ অ‍্যান্টিবায়োটিক দ্বারা বহু জীবাণুঘটিত রোগ নিরাময় করা সম্ভব হয়েছে। পেনিসিলিন ব‍্যাকটেরিয়া ঘটিত অনেক রোগ নিরাময়ে ব‍্যবহার হয়।

খাদ‍্য জৈব-বস্তু সংরক্ষণে অনেক সময় পেনিসিলিয়াম থেকে উৎপাদিত পেনিসিলিন ব‍্যবহার করা হয়। কৃষি ক্ষেত্রে ছত্রাকের অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, এটি জীবদেহ ও বিভিন্ন ধরনের বর্জ‍্য পদার্থ এবং জৈবকে পচনশীল বানিয়ে জৈব সার উৎপন্ন করে। পনির প্রস্তুতিতে ছত্রাক ব‍্যবহার করা হয় পনিরের স্বাদ, গন্ধ ও রং ঠিক রাখতে।
এছাড়াও বিভিন্ন ধরনের ঔষধ তৈরিতে ছত্রাক একটি গুরুত্বপূর্ণ উপাদান। ইস্ট এমন একটি ছত্রাক যা দ্বারা অনেক উন্নত মানের অ‍্যালকোহল প্রস্তুত করা হয়। ইস্ট পাউরুটি তৈরিতেও ব‍্যবহার হয়। বিভিন্ন ধরনের এসিড তৈরিতে ছত্রাক ব‍্যবহার করা হয় যেমন সাইট্রিক, ম‍্যালিক, অক্সালিক ইত‍্যাদি। ক্লাভেটিয়া নামের ছত্রাক দ্বারা ক‍্যান্সার নিরাময় করা হয়। এছাড়াও কেক বানাতে এনজাইম তৈরিতে ইস্ট বা ছত্রাকের গুরুত্ব অপরিহার্য। অতএব, ছত্রাকের উপকারিতা অনেক।

ছত্রাকের অপকারিতা

ছত্রাকের উপকারিতার পাশাপাশি অনেক অপকারিতা বা ছত্রাকের ক্ষতিকর দিকও রয়েছে। কিছু কিছু ছত্রাক উদ্ভিদ ও প্রাণীদেহে রোগ সৃষ্টি করে, এমনকি মৃত্যুর দিকে ঠেলে দেয়। ইস্ট বা ছত্রাকের কারণেই খাদ্য পচে নষ্ট হয়, পৃথিবীতে অনেক ছত্রাক রয়েছে যা কোনো প্রাণী খেলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

ট্রাইকোফাইটোন রাবরাম নামের ছত্রাক এর আক্রমণে মানুষের শরীরে দাদ-রোগের সৃষ্টি হয়। ফলমূল ও শাকসবজির মাধ্যমেও বিভিন্ন বিষাক্ত ছত্রাক মানুষের শরীরে প্রবেশ করতে পারে। তাই ফল ও শাকসবজি কাটার আগে ভালোভাবে ধুয়ে নিতে হবে এবং পচা ফল ও শাকসবজি খাওয়া থেকে বিরত থাকা উচিত।

ছত্রাক এর বৈশিষ্ট্য

বহু প্রজাতি সমন্বিত ছত্রাক জগতের প্রকৃতি, আকার, প্রজনন ইত্যাদি বৈচিত্র্যময় হলেও এদের কিছু সাধারণ বৈশিষ্ট্য রয়েছে। ছত্রাক এর বৈশিষ্ট্য গুলো হলো-
  • ছত্রাকের দেহ সরল; মূল, কাণ্ড, পাতায় বিভক্ত করা যায় না, অর্থাৎ সমাঙ্গদেহি। সাধারণত খালি চোখে এদেরকে দেখা যায় না, তবে এদের দ্বারা সৃষ্ট ফ্রুটবডি এবং মোল্ড সহজেই দেখা যায়।
  • দেহ প্রধানত বহুকোষী, সুত্রাকার, শাখান্বিত ফিলামেন্ট যাকে মাইসেলিয়াম বলা হয়। মাইসেলিয়াম সাধারণত প্রস্থ-প্রাচীর যুক্ত, বেশকিছু ছত্রাকের মাইসেলিয়াম প্রস্থ-প্রাচীর বিহীন। অল্প সংখ্যক ছত্রাক এককোষী।
  • প্রতিটি কোষে একটি বা একাধিক আদর্শ নিউক্লিয়াস থাকে অর্থাৎ ছত্রাক প্রকৃত-কোষী। নিম্ন শ্রেণীর ছত্রাকে সেন্ট্রিওল বর্তমান।
  • দেহে ক্লোরোফিল অনুপস্থিত বলে সালোকসংশ্লেষণ এর মাধ্যমে খাদ্য প্রস্তুত করতে পারে না। প্রধানত শোষণ প্রক্রিয়ায় পুষ্টি শোষণ করে।
  • প্রজনন অঙ্গ প্রধানত এককোষী, কদাচিৎ বহুকোষী, তবে প্রজনন অঙ্গের চতুর্দিকে বন্ধ্যা-কোষের আবরণ থাকে না এবং বহুকোষী ভ্রূণও সৃষ্টি হয় না।
  • এরা প্রধানত বিভিন্ন রকম স্পোর ও কনিডিয়া সৃষ্টির মাধ্যমে দ্রুত বংশবৃদ্ধি করে। ডিউটারোমাইসেটিস শ্রেণীর ছত্রাকে যৌন জনন অনুপস্থিত।
  • এরা প্রধানত স্থলজ, কিছু প্রজাতি জলজ। এরা প্রধানত মৃতজীবী, বেশ কিছু সদস্য উদ্ভিদ ও প্রাণীর দেহে পরজীবী হিসাবে জীবনধারণ করে, আবার কিছু প্রজাতি মিথোজীবী। এরা প্রধানত অন্ধকার বা স্বল্প আলোযুক্ত স‍্যাঁতসেঁতে স্থানে ভালো জন্মে।
  • ৭০টিরও অধিক ছত্রাক প্রজাতি অন্ধকারে জৈব দ্যুতি বিচ্ছুরণ করে।

ছত্রাক এর বাসস্থান

পৃথিবীতে জীবের বসবাসের উপযোগী প্রায় সমস্ত পরিবেশে ছত্রাক এর বাসস্থান রয়েছে। ২০ ডিগ্রি থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় অন্ধকার বা কম আলো যুক্ত আর্দ্র ও জৈব পদার্থ যুক্ত স্থানে এরা ভালো জন্মায়। 

ক্লোরোফিল না থাকায় ছত্রাক নিজেদের খাদ্য নিজেরা প্রস্তুত করতে পারে না। এ কারণে সমস্ত ছত্রাকই পরভোজী এবং প্রস্তুতকৃত খাদ্য ও জৈব পুষ্টিযুক্ত স্থানে জন্মে এবং সেখান থেকে পুষ্টি শোষণ করে বেঁচে থাকে। এরা প্রধানত মৃতজীবী, পরজীবী অথবা মিথোজীবী প্রকৃতির। ছত্রাককে জলে, স্থলে, বায়ুতে সর্বত্রই কম বেশি পাওয়া যায়।

ছত্রাকের অর্থনৈতিক গুরুত্ব

ছত্রাকের অর্থনৈতিক গুরুত্ব অপরিসীম। ঔষধ তৈরিতে, কৃষিকাজে, বিভিন্ন খাবার প্রস্তুতিতে ও শিল্পকার্যে ছত্রাক ব‍্যবহার হয় এবং এগুলো বাজারজাত করে অর্থনৈতিক ভাবে অনেক লাভবান হওয়া যায়। অ‍্যালেকজান্ডার ফ্লেমিং ছত্রাক থেকে সর্বপ্রথম অ‍্যান্টিবায়োটিক আবিষ্কার করেন। যার কারণে মানুষ অনেক ভয়াবহ রোগ থেকে মুক্তি পেয়েছে এবং পাচ্ছে।

অ‍্যান্টিবায়োটিক ঔষধ অর্থনৈতিক ভাবে খুবই গুরুত্বপূর্ণ। ‍অ‍্যাসপারগিলাস নাইজার থেকে কর্টিসন নামক স্টেরওয়েড পাওয়া যায় যা অ‍্যালার্জি জনিত রোগে ব‍্যবহার করা হয়। এছাড়া স‍্যাকারোমাইসিস কার্ভিসিয়া ও রডোটোরুলা নামক ছত্রাক থেকে ভিটামিন এ ও বি পাওয়া যায়। 

পাউরুটি আমাদের কাছে অনেক জনপ্রিয় ও সুস্বাদু একটি খাবার এবং বাজারে এটির প্রচুর চাহিদা রয়েছে। ইস্ট নামক ছত্রাক পাউরুটি উৎপাদন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অ‍্যাগারিকাস নামক ছত্রাক খাদ‍্য হিসেবে ব‍্যবহার করা হয় যাতে অনেক প্রোটিন ও পুষ্টিগুণ রয়েছে এবং এটি চাষ করে বাজারজাতের মাধ্যমে মানুষ অর্থনৈতিক ভাবে অনেক লাভবান হচ্ছে।

অ‍্যাসপারগিলাস নাইজার পাওয়া এসিড কমল পানীয়, জ‍‍্যাম, জেলি উৎপাদনে ও চর্মশিল্পে ব‍্যবহার করা হয়। ক্লাভেটিয়া নামক ছত্রাক ক‍্যান্সার ও টিউমার নিরাময়ে ব‍্যবহার করা হয়, জিব্বেরেলা ফুজিকুরিও নামক ছত্রাক হতে হরমোন পাওয়া যায় যা উদ্ভিদ এর বৃদ্ধি সাধন করতে ব‍্যবহার করা হয়।

ছত্রাক মাটিতে থাকা ক্ষতিকর জীবাণু কীটপতঙ্গকে মেরে ফেলে মাটি উর্বর করে এবং এতে ফসল ফলিয়ে কৃষক লাভবান হয়।

লেখকের মন্তব্য

ছত্রাক আমাদের খাদ‍্যকে যেমন নষ্ট করে, তেমনই এর অনেক উপকারিতাও রয়েছে। ক্ষতিকর কিছু বিষাক্ত ছত্রাকের সংস্পর্শে আসলে এর আক্রমণে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই আমাদের সবসময়ই উচিত স্বাস্থ্যবিধি মেনে চলা এবং ছত্রাক জনিত কোনো রোগ হলে দ্রুত ডাক্তারের পরামর্শ নেওয়া।

সম্মানিত পাঠক, ছত্রাক কি, ছত্রাকের উপকারিতা ও অপকারিতা - ছত্রাকের অর্থনৈতিক গুরুত্ব, ছত্রাক এর বাসস্থান, ছত্রাক এর বৈশিষ্ট্য সম্পর্কে জেনেছি।

FAQ: ছত্রাকের উপকারিতা ও অপকারিতা সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

1. ছত্রাকের উপকারিতা গুলো কি কি?

উত্তর: ছত্রাকের অনেক ধরনের উপকারিতা রয়েছে। যেমন: ছত্রাক মাটির উর্বরতা বৃদ্ধি করে। অ্যান্টিবায়োটিক ঔষধ তৈরিতে প্রয়োজন হয়। এদের কিছু প্রজাতি পরিবেশের ভারসাম্য রক্ষা করে এবং কিছু ছত্রাক খাদ্য হিসেবে ব্যবহার হয়। যেমন: মাশরুম। এছাড়াও অন্যান্য কিছু খাদ্য তৈরিতে ব্যবহৃত হয়।

2. কোন ছত্রাক খাওয়া যায় এবং কি উপকারে হয়?

উত্তর: কিছু ছত্রাক যেমন মাশরুম খাবার হিসেবে খাওয়া যায় এবং এতে অনেক প্রোটিন, ভিটামিন এবং খনিজ উপাদান প্রচুর পরিমাণে রয়েছে। যা আপনার শরীরের অনেক উপকার করে।

3. ছত্রাকের অপকারিতা গুলো কি কি ?

উত্তর: ছত্রাকের বেশকিছু অপকারিতা আছে। এরা ফাঙ্গাল ইনফেকশন সহ বিভিন্ন ধরনের সংক্রামক রোগ সৃষ্টি করতে পারে। কিছু ছত্রাকের কারণে অ্যালার্জি জনিত সমস্যা দেখা দেয়, আবার কিছু ছত্রাক ভুল করে খেয়ে ফেললে মৃত্যু পর্যন্ত হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দি প্লেনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url